নিলামে উঠছে ম্যারাডোনার গোল্ডেন বল
প্রকাশ : ০৯ মে ২০২৪, ২০:৫১
নিলামে উঠছে ম্যারাডোনার গোল্ডেন বল
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

আর্জেন্টনার ফুটবল ইতিহাসেই অনন্য একটি আসর ছিল ১৯৮৬ বিশ্বকাপ। দিয়েগো ম্যারাডোনার নেতৃত্বে আলবিসেলেস্তেরা জেতে দ্বিতীয় বিশ্বকাপ ট্রফি। আর্জেন্টিনার জার্সিতে তিনি প্রতিটি মিনিট খেলেছিলেন। ম্যারাডোনা হয়ে যান ‘অবিনশ্বর’। আগের বিশ্বকাপ আসর থেকে চালু হওয়া সেরা ফুটবলার স্বীকৃতি গোল্ডেন বল অ্যাওয়ার্ডও সেবার জেতেন তিনি, এবার সেই সোনার প্রলেপ দেওয়া বল উঠছে নিলামে।


আগামী ৬ জুন ফ্রান্সে ম্যারাডোনার গোল্ডেন বল ট্রফিটি নিলামে তোলা হবে, গত মঙ্গলবার বিষয়টি জানিয়েছে আগুতেস নিলাম কমিটি। এর আগে বিভিন্ন সময়ে গুঞ্জন উঠেছিল যে, ট্রফিটি হারিয়ে গেছে বা ম্যারাডোনা নিজেই বিক্রি করে দিয়েছিলেন।


এই প্রথমবারের মত বিশ্বকাপের গোল্ডেন বল নিলামে তোলা হবে। মূল্য এখনও নিশ্চিত করা হয়নি। তবে আয়োজকদের আশা, কমপক্ষে কয়েক মিলিয়ন ইউরো পাওয়া যাবে। ১৯৮৬ আসরে প্রতিটি মিনিট খেলেছিলেন অধিনায়ক ম্যারাডোনা। আর্জেন্টিনাকে দ্বিতীয়বারের মতো বিশ্বকাপ জেতানোর পথে গোল করেন পাঁচটি।


সেই টুর্নামেন্টটি সবচেয়ে বেশি স্মরণীয় হয়ে আছে কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে ম্যারাডোনার দুটি গোলের জন্য। প্রথম গোলে ইংল্যান্ডের গোলরক্ষক পিটার শিল্টনকে পেছনে ফেলে লাফিয়ে হাত দিয়ে বল জালে পাঠান ম্যারাডোনা, যেটিকে তিনি পরে ‘হ্যান্ড অব গড’ বলে অভিহিত করেছিলেন।


দ্বিতীয়টি গোলটি ছিল বিতর্ক মুক্ত এবং তর্কসাপেক্ষে ইতিহাসেরই অন্যতম সেরা গোল। নিজেদের অর্ধ থেকে বল নিয়ে প্রতিপক্ষের পাঁচ খেলোয়াড়কে ড্রিবল করে পেছনে ফেলে গোল করেন ম্যারাডোনা। পরে তা ‘শতাব্দীর সেরা গোল’ হিসেবে স্বীকৃতি পায়। ওই ম্যাচে ম্যারাডোনার পরিহিত জার্সি ও ম্যাচের একটি বল এর আগে নিলামে বিক্রি হয়েছিল। ৭ মিলিয়ন ডলারের অবিশ্বাস্য মূল্যে বিক্রি হয় সেটি। এবার দেখার পালা, গোল্ডেন বলের মূল্য সেটাকে ছাপিয়ে যায় কি না!


বিবার্তা/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com