বিশ্বকাপের আগেই পাকিস্তানের অধিনায়কত্ব ফিরে পাচ্ছেন বাবর
প্রকাশ : ২৭ মার্চ ২০২৪, ১৯:৪০
বিশ্বকাপের আগেই পাকিস্তানের অধিনায়কত্ব ফিরে পাচ্ছেন বাবর
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারতে অনুষ্ঠিত সবশেষ ওয়ানডে বিশ্বকাপে পাকিস্তানের ব্যর্থতার পর রদবদল শুরু পাকিস্তান ক্রিকেটে। যার দরুণ সাদা বলের অধিনায়কত্ব থেকে বাবর আজমকে সরিয়ে দেয় পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। পরে লাল বলের ক্রিকেট টেস্টের অধিনায়কত্ব থেকেও সরে দাঁড়ান বাবর। এরপর টেস্টে শান মাসুদ ও টি-টোয়েন্টিতে দায়িত্ব দেয়া হয় শাহিন আফ্রিদিকে। তাতে অবশ্য সাফল্যের দেখা মেলেনি। ফলে আবারও বাবরের দ্বারস্ত হচ্ছে পিসিবি। এমনটাই জানিয়েছে দেশটির গণমাধ্যম ক্রিকেট পাকিস্তান।


২৭ মার্চ, বুধবার এক প্রতিবেদনে এই সম্ভাবনার কথা উল্লেখ করেছে পাকিস্তানের ক্রিকেট ভিত্তিক ওয়েবসাইট ‘ক্রিকেট পাকিস্তান’।


পিসিবির একটি সূত্রের বরাত দিয়ে ‘ক্রিকেট পাকিস্তান’ জানিয়েছে, শাহীন আফ্রিদিকে নেতৃত্ব থেকে সরিয়ে মোহাম্মদ রিজওয়ানকে এই দায়িত্ব দেয়ার পরিকল্পনা ছিল পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি)। তবে সাম্প্রতিক কিছু ঘটনাপ্রবাহে এই পদের জন্য উপযুক্ত পছন্দ হতে পারেন বাবরই। বোর্ড ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে বাবর আজমকে অধিনায়ক হিসেবে পুনর্বহাল করার প্রস্তুতি নিচ্ছে। কিছুদিনের মধ্যেই ব্যাপারটি চূড়ান্ত হতে পারে।


বাবর অধিনায়কত্ব ছাড়ার পর পাকিস্তানের পারফরম্যান্সের গ্রাফ আরও নিম্নমুখী হয়েছে। অস্ট্রেলিয়া সফরে গিয়ে টেস্টে ৩-০ ব্যবধানে হোয়াইটওয়াশ হয়েছে দলটি। আর নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ হেরেছে ৪-১ ব্যবধানে।


জানা গেছে, প্রথমে শাহীনের স্থলাভিষিক্ত হওয়ার জন্য মোহাম্মদ রিজওয়ান বেশ এগিয়ে ছিলেন। বাবর আজমও ছিলেন। তবে পিসিবির সিকিভাগ কর্মকর্তা বাবরকে দায়িত্ব দেয়ার পক্ষে। তাতে বাবর অধিনায়ক হচ্ছেন, এই সিদ্ধান্ত চূড়ান্ত হওয়া সময়ের ব্যাপার মাত্র।


তবে বাবর এ মেয়াদে অধিনায়ক হওয়া নিয়ে দ্বিধায় ভুগছনে বলে জানিয়েছে সূত্রটি। জানা গেছে, আগেরবার অধিনায়কত্ব থেকে অপসারণ করায় অসন্তুষ্ট ছিলেন বাবর। এর ফলেই আবার দায়িত্ব গ্রহণ করতে দ্বিধা বোধ করছেন তিনি। তবে তিনি বোর্ডকে কিছু শর্ত দিয়েছেন। সেগুলোর নিশ্চয়তা পেলেই কেবল আবার অধিনায়কত্ব করতে রাজি।


তারপর পিসিবির নেতৃত্বে পরিবর্তন এসেছে। পিসিবি চেয়ারম্যান হিসেবে জাকা আশরাফের জায়গায় এসেছেন মহসিন নকভি। সম্প্রতি লাহোরে সংবাদ সম্মেলনে অধিনায়কত্ব পরিবর্তনের ইঙ্গিত দিয়েছিলেন নকভি।


উল্লেখ্য, ২০২৩ বিশ্বকাপের পর বাবর আজমকে সীমিত ফরম্যাট থেকে সরিয়ে দেয়া হয়। এরপর শাহীন আফ্রিদি টি-টোয়েন্টি ফরম্যাটে নেতৃত্ব পান। পরবর্তীতে টেস্টের নেতৃত্ব থেকেও সরে দাঁড়ান বাবর। তার জায়গায় দলের নেতৃত্বভার পান শান মাসুদ।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com