অনূর্ধ্ব-২০ বিশ্বকাপ
আর্জেন্টিনার পর এবার বিশ্বকাপ থেকে বিদায় ব্রাজিল
প্রকাশ : ০৪ জুন ২০২৩, ০৮:৪৬
আর্জেন্টিনার পর এবার বিশ্বকাপ থেকে বিদায় ব্রাজিল
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

নক আউট পর্ব থেকে আগেই বিদায় নিয়েছে অনূর্ধ্ব-২০ বিশ্বকাপের এবারের আয়োজক দেশ আর্জেন্টিনা। এবার কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিলো চিরপ্রতিদ্বন্দ্বী দেশ ব্রাজিলও। কাতার বিশ্বকাপেও নেইমার-ভিনিসিয়ুসদের নিয়ে জাতীয় দল কোয়ার্টারে হেরে বিদায় নিয়েছিল। তাদের উত্তরসূরীরাও সম্মুখীন হলেন একই পরিণতির। ব্রাজিলের করুণ বিদায়ের দিনে মূলত দাপট দেখিয়েছে ইসরায়েল। অন্যতম হট ফেভারিটদের তারা রীতিমতো নাকানিচুবানি খাইয়েছে।


শনিবার (৩ জুন) ম্যাচে দুইবার এগিয়ে গিয়েও অতিরিক্ত সময়ে গোল খায় ব্রাজিল। ব্রাজিলের চেয়ে আক্রমণে অধিক গোছানো ইসরায়েল তৃতীয় গোল দিয়েছে নির্ধারিত সময়ের পর চলা অতিরিক্ত সময়ে। ফলে ৩-২ গোলে জিতে ইসরায়েল রূপকথার গল্প বানিয়ে সেমিফাইনালে জায়গা করে নিলো।


কোয়ার্টার ফাইনালের প্রথমার্ধে ব্রাজিল-ইসরায়েল কোনো দলই গোল পায়নি। ডেডলক ভাঙতে তাদের অপেক্ষা করতে হয়েছে ৫৬ মিনিট পর্যন্ত। তবে দুবারই পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা এগিয়ে গেলেও, তারা লিড ধরে রাখতে পারেনি। সেলেসাওদের হয়ে প্রথম লিড এনে দিয়েছিলেন আসরের অন্যতম সেরা গোলস্কোরার মার্কোস লিওনার্দো। কিন্তু তার ৪ মিনিট বাদেই গোল শোধ করে ইসরায়েলের আনান খালাইলি।


নির্ধারিত সময় পর্যন্ত দু’দল আক্রমণ-পাল্টা আক্রমণ করে গেছে। কিন্তু কেউই গোলের দেখা পাচ্ছিল না। ম্যাচের যোগ করা সময়ের প্রথম মিনিটে দলের দ্বিতীয় গোল করে ফের ব্রাজিলকে এগিয়ে দেন ম্যাথিউস নাসিমেন্তো। তবে সেমিফাইনালে ওঠার স্বপ্নে আবারও বাগড়া দিল ইসরায়েল। ৯৩তম মিনিটেই ফের তারা গোল শোধ করে বসে। হামজা শিবলি যেন জল ঢেলে দেন সেলেসাওদের স্বপ্নে। ফলে আরও ৩০ মিনিটের অতিরিক্ত সময়ে গড়ায় ম্যাচটি।


অতিরিক্ত সময়ের প্রথমার্ধের যোগ করা সময়ের তৃতীয় মিনিটে ব্রাজিলের রক্ষণভাগকে নাচিয়ে ইসরায়েলকে এগিয়ে দেন ডাভিড তুর্গেমান। এই তরুণ ফুটবলারের দলটির হয়েও অভিষেক হলো এদিন। ফলে দারুণ জয় দিয়েই তিনি অভিষেকটা রাঙিয়ে দিলেন। দ্বিতীয়ার্ধে আরও ব্যবধান বাড়ানোর সুযোগ পেয়েছিল ইসরায়েল। ব্রাজিলের ডিবক্সে এক খেলোয়াড়ের হাতে বল লাগলে ভিএআর দেখে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। তবে সে পেনাল্টি ঠেকিয়ে দেন ব্রাজিলের গোলরক্ষক কাইকে পেরেইরা আজারিয়াস। তবে ফিরতি পেনাল্টির বাঁশি বাজান রেফারি। সেবার অবশ্য বাইরে মেরে সুযোগ নষ্ট করে ইসরায়েল।


শেষদিকে ব্রাজিলও একটি পেনাল্টির আবেদন জানিয়েছিল। তবে হাতে লাগা সেই দৃশ্য ভিএআরে চেক করার আবেদন জানালেও, তাতে সাড়া দেননি রেফারি। ফলে হারের হতাশা নিয়ে তরুণ ব্রাজিলিয়ানরা মাঠ ছেড়েছে।


দুদিন আগেই শেষ ষোলোর ম্যাচে নাইজেরিয়ার কাছে হেরে বিদায় নিয়েছে ফেবারিট আর্জেন্টিনা। সর্বোচ্চ ছয়বারের চ্যাম্পিয়নদের পর পাঁচবারের ব্রাজিলও বিদায় নিয়ে নিলো। তাদের এমন বিদায়ে নাইজেরিয়া-ইসরায়েলদের মতো তুলনামূলক পিছিয়ে থাকা দলগুলোর সামনে আরও বড় চমক দেখানোর সুযোগ তৈরি হয়ে গেলো।


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com