কর্ণফুলীতে যেভাবে খেলার মাঠ হয়ে গেল 'পিডিবি অফিস'!
প্রকাশ : ২৩ মে ২০২৪, ১৯:০৯
কর্ণফুলীতে যেভাবে খেলার মাঠ হয়ে গেল 'পিডিবি অফিস'!
চট্টগ্রাম থেকে জে. জাহেদ
প্রিন্ট অ-অ+

চট্টগ্রামের কর্ণফুলীতে প্রায় ৩০ বছরের পুরোনো খেলার মাঠ বিক্রির অভিযোগ উঠেছে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ) এর বিরুদ্ধে। সিডিএ'র মাস্টারপ্ল্যানের কর্ণফুলী আবাসিক প্রকল্পের নির্ধারিত খেলার মাঠ ও স্কুলের জমিতে ৪ কোটি ৫০ লাখ টাকা ব্যয়ে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) এর বহুতল দুটি ভবন নির্মাণ করা হয়েছে।


কর্ণফুলী আবাসিক প্লট মালিক সমিতির সহ-সভাপতি অ্যাডভোকেট জিয়া হাবীব আহসান বিবার্তাকে বলেন, 'বর্তমানে পিডিবি অফিস যে জায়গায় নির্মাণ করা হয়েছে- ওটা মাস্টারপ্ল্যানে খেলার মাঠ ও স্কুলের জমি। যা ৩০ বছর আগে নেওয়া মাস্টারপ্ল্যান দেখলে স্পষ্ট দেখা মিলবে। কিন্তু খেলার মাঠটি আমাদের অজান্তে বিক্রি করে দিয়েছে সিডিএ।'


তথ্য উপাত্তে জানা গেছে, সিডিএ প্লট বিক্রির সময়ও তাদের নকশায় বরাদ্দকৃত স্থানে খেলার মাঠ, নালা-নর্দমা, রাস্তাঘাট, কবরস্থান, মার্কেট, নিরাপত্তা বেষ্টনী, বিদ্যুৎ, গ্যাস ও ওয়াসার সুপেয় পানি সরবরাহ করাসহ যাবতীয় সুযোগ-সুবিধা কথা উল্লেখ করেছেন। কিন্তু নকশা অনুযায়ী মাঠের জমি এখন বিক্রি করে দিয়েছেন। যা শর্ত ভঙ্গের শামিল বলেছেন কর্ণফুলী আবাসিক প্লট মালিক সমিতি।



সিডিএ কর্ণফুলী আবাসিকের এ প্রকল্পে ৫১৯ জনের প্লট রয়েছে। কোটি কোটি টাকা বিনিয়োগ করেও সিডিএ-ওয়াসার রশি টানাটানিতে আটকে আছে এ প্রকল্পে স্থাপনা নির্মাণ। নিজেদের কেনা জমিতে বাড়ি করতে না পেরে ক্ষোভ প্রকাশ করেছেন এই প্রকল্পের পাঁচ শতাধিক প্লট মালিক।



কিন্তু এরই মধ্যে খেলার মাঠের জমি বিক্রি করে দিয়েছে সিডিএ। অথচ, ১৯৯৪ সালে প্রায় ৫০ একর জায়গায় ৫১৯টি প্লট সম্বলিত কর্ণফুলী (বামতীর) আবাসিক প্রকল্প বাস্তবায়ন করে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ সিডিএ। সেই থেকে পানি সংকটের অজুহাতে ঝুলে রয়েছে প্রকল্পটি।


তথ্য বলছে, ২০১৬ সালের ১৮ জুলাই খেলার মাঠের ৩০ কাঠা জমি পিডিবি'র কাছে বিক্রি করে সিডিএ। যার দলিল নম্বর-৯০৯৬৭। দলিলে পিডিবি'র পক্ষে চট্টগ্রাম জোনের বিদ্যুৎ বিতরণ সিস্টেম এর প্রকল্প পরিচালক (প্রধান প্রকৌশলী) মো. আবদুল মোত্তালিব ও সিডিএ'র পক্ষে স্বাক্ষর করেছেন সচিব। চট্টগ্রাম সদরের তৎকালীন সাব-রেজিস্ট্রার খন্দকার জামিলুর রহমান দলিলে স্বাক্ষর করেন।


পরে পিডিবি ও কর্ণফুলী আবাসিক এলাকা গড়া চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের মধ্যে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পটিয়া সাব-স্টেশন) এর জন্য একটি স্ট্যান্ডার্ড লিজ চুক্তি করেন। ২০১৬ সালের ৩১ জুলাই চুক্তিটি সম্পাদন করা হয়। এতে বলা হয়েছে, ৯৯ বছরের জন্য জমিটি লিজ দেওয়া হয় পিডিবি'কে। লিজ মানে নির্দিষ্ট সময়ের জন্য জমি ভাড়া দেওয়া।


দলিলে লিজ ইজারাদাতা হলেন-চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ। লিজ ইজারা গ্রহীতা হলেন বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড, ওয়াপদা ভবন (২ তলা), মতিঝিল সি/এ ঢাকার পক্ষের প্রতিনিধিত্ব করেছেন চট্টগ্রাম জোনের বিদ্যুৎ বিতরণ সিস্টেম এর প্রকল্প পরিচালক প্রধান প্রকৌশলী মো. আবদুল মোত্তালিব।


দলিলে জমির পরিমাণ দেখানো হয় ৩০ কাঠা বা ২১ হাজার ৫৯৩ দশমিক ৮৬ স্কয়ার ফিট। জমির মূল্য ধরা হয় ৪ কোটি ৫০ লাখ টাকা। ফলে, কাঠা প্রতি দাম পড়ে ১৫ লাখ টাকা। এক কাঠা সমান ১ দশমিক ৬৫ শতাংশ। জমির অবস্থান দেখানো হয় চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ কর্তৃক প্রস্তুতকৃত সিডিএ কর্ণফুলী আবাসিক এলাকা। মৌজা চরফরিদ। উপজেলা কর্ণফুলী (সাবেক পটিয়া)।


আরো জানা যায়, চট্টগ্রাম পূবালী ব্যাংক লিমিটেডের সিডিএ শাখায় চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ এর নামে করা ব্যাংক হিসাব নম্বরে জমির টাকা ডিপোজিট করেন পিডিবি। দলিলে জমি ক্রয়ের উদ্দেশ্যে বলা হয় পিডিবির সাব স্টেশন নির্মাণ। কথা মতো ওই জমিতে পিডিবি বহুতল ভবন নির্মাণ করে ফেলেছেন।


চুক্তির দ্বিতীয় পৃষ্ঠায় শর্তের প্রথমেই রয়েছে, এই ৩০ কাঠা জমির বিপরীতে ইজারা গ্রহীতা পিডিবিকে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের কাছে ৪ কোটি ৫০ লাখ টাকা প্রিমিয়াম কিস্তি হিসেবে সমস্ত টাকা পরিশোধ করবেন। দ্বিতীয় শর্তে রয়েছে, ইজারা গ্রহীতাকে নিয়মিতভাবে ইজারাদাতা, সরকার ও স্থানীয় কর্তৃপক্ষকে সমস্ত হার, কর, চার্জ, শুল্ক, মূল্যায়ন, আরোপ, শুল্ক, ভ্যাট এবং অন্য যেকোনো আরোপিত কর পরিশোধ করতে হবে।


এ জমির উপর ভবিষ্যতে সেখানে নির্মিত হওয়া যেকোনো ভবন বা কাঠামোর উপর প্রয়োজনীয় পরিষেবার জন্য ট্যাক্স চার্জ দখলদারের উপর বলবৎ থাকবে। নির্মিত ভবন প্রাঙ্গণের আশেপাশের ড্রেন, নর্দমা এবং স্যানিটারি ব্যবস্থাসহ সমস্ত কিছু আইন অনুযায়ী পিডিবিকে মেনে চলতে হবে। সঠিক সময়ে মেরামত ও স্যানিটারি অবস্থা ভালো রাখতে হবে। এই চুক্তিতে অন্য ধারায় যা থাকুক না কেন, জেলা প্রশাসকের কাছ থেকে প্রাপ্ত জমির ক্ষতিপূরণের প্রাক্কলনের ভিত্তিতে প্রিমিয়ামের উপর্যুক্ত হার নির্ধারণ করা হবে।


চট্টগ্রাম জেলা প্রশাসকের কাছ থেকে কোনো সংশোধিত প্রাক্কলন প্রাপ্তির ক্ষেত্রে সংশোধিত হতে হবে এবং উন্নয়ন কিংবা সংরক্ষণ কাজের জন্য ব্যয় বৃদ্ধি পেলে অথবা অন্য কোনো কারণে হলে বর্ধিত প্রিমিয়াম দিতে হবে। যখন এ কর্তৃপক্ষের দ্বারা দাবি করা হবে তখন লিজদাতাকে সিডিএ'র কাছে সমঅর্থ পরিশোধ করতে হবে। লিজদাতা ও গ্রহীতা পাবলিক দাবি আদায় আইন ১৯১৩ মেনে চলবেন।


জমির তপশীলসহ দলিলের অন্যান্য অংশে আরো তথ্য পাওয়া যায়, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ কর্তৃক সৃজিত লে-আউট প্ল্যানটি অনুমোদন হয় ১৯৯৯ সালের ২ ফেব্রুয়ারি। যার প্ল্যান নং-টিপি/এফ-মাইস-৭/৯৮এ। এমনকি পিডিবির সাব স্টেশনের জমিটি সংযুক্ত প্ল্যানে বর্ণনা করা হয়েছে হলুদ রঙে মার্ক করে।


যার আরএস প্লট নং-২৪৭ এর আংশিক, ২৪৮ এর আংশিক, ২৪৯ এর আংশিক, ৮৯৭ এর আংশিক, ৮৯৮ এর আংশিক, ১৫৮৯ এর আংশিক, অনুরূপ বিএস খতিয়ান নম্বর-৩৭৭, ২৯৮,৩৫৬, ২৮০,৩৮০ এবং ১৩৬। বিএস প্লট নং-৩৩৭ এর আংশিক, ৩৭৪ এর আংশিক,৩৮৫ এর আংশিক, ৩৭৫ এর আংশিক, ৩৭৭ এর আংশিক এবং ৩৭৬ এর আংশিক।


অন্য সূত্রে জানা গেছে, একই প্রকল্পের একই মাস্টারপ্ল্যানের সিডিএ কর্ণফুলী আবাসিক এলাকার ১৫ দশমিক ১১ কাঠা জমি কর্ণফুলী থানা কাম-ব্যারাক নির্মাণের জন্যও বিক্রি করে সিডিএ। ২০১৪ সালের ৩০ জুন জারি করা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের স্মারকমূলে ওই ১৫ কাঠা জমি কিনে নেন সিএমপি।



জমির মালিক সিডিএ’কে এক কোটি টাকা পরিশোধ করে সিএমপি। পরবর্তীতে আরো দশমিক ১১ কাঠা জমি সিডিএ থেকে কেনা হয়। কিন্তু পুলিশ সদর দফতর থেকে ৮ তলাবিশিষ্ট থানা ভবন নির্মাণের যে নকশা পাঠানো হয়েছে, সেই নকশায় সিডিএ’র জায়গায় ভবন হবে না। নকশা অনুযায়ী আরো সাড়ে তিন কাঠা জমি প্রয়োজন। এতে থানা ভবন নির্মাণ কাজ থমকে আছে।



কর্ণফুলী আবাসিক প্লট মালিক সমিতির সহ-সভাপতি অ্যাডভোকেট জিয়া হাবীব আহসান বলেন, 'সিডিএ কর্ণফুলী বাম তীর প্রকল্পের উন্নয়নে সিডিএ সম্পূর্ণ ব্যর্থতার পরিচয় দিয়েছে। তারা মাস্টারপ্ল্যান লঙ্ঘন করে খেলার মাঠের বিশাল অংশ পিডিবির কাছে বিক্রি করে দিয়েছেন। আবার কর্ণফুলী থানার জন্যও প্লট বিক্রি করে তা অন্য খাতে সরিয়ে ফেলেছে। কোন অর্থ প্রকল্পের উন্নয়নে ব্যয় করেনি। সিডিএ এতোগুলো মানুষের নাগরিক অধিকার নিয়ে ছিনিমিনি খেলছে। আমরা এ ব্যাপারে সরকার ও সিডিএ চেয়ারম্যানসহ বোর্ড মেম্বারের দৃষ্টি আকর্ষণ করছি।'


কর্ণফুলী আবাসিক প্লট মালিক সমিতির সভাপতি মোজাম্মেল হক বিবার্তাকে জানান, 'সিডিএ মাস্টারপ্ল্যানের খেলার মাঠের জমি থানা ও পিডিবিকে বিক্রি করে দিয়েছেন। যা আইনের লঙ্ঘন। স্কুল ও খেলার মাঠের জমি বিক্রি করে সে টাকা আবাসিক প্রকল্পের উন্নয়নে ব্যয় করতে পারতেন। কিন্তু তাও করেনি। বেশ কিছুদিন আগে ভাণ্ডালজুড়ি প্রকল্পের পানি কর্ণফুলী আবাসিকে সরবরাহের নিশ্চিতের কথা জানিয়েছিলেন ওয়াসার এমডি। কিন্তু এখনো আমাদের স্বপ্ন পূরণ হচ্ছে না। উলটো জমি বিক্রি করে দিচ্ছে সিডিএ।'


এ বিষয়ে মন্তব্য জানতে চাইলে কর্ণফুলী ক্রীড়া সংস্থার অতিরিক্ত সাধারণ সম্পাদক মহিউদ্দিন মুরাদ বিবার্তাকে বলেন, 'কর্ণফুলীতে দিন দিন খেলার মাঠ কমে যাচ্ছে। এর মধ্যে মাস্টারপ্ল্যানের খেলার মাঠ বিক্রি করে দেওয়া মানে আমাদের জন্য অশনি সংকেত। এ ব্যাপারে সামাজিক আন্দোলন গড়ে তোলা দরকার। এমনকি যে প্রতিষ্ঠান খেলার মাঠ কিনেছে তাদেরও খোঁজ খবর নিয়ে জমি কেনা প্রয়োজন ছিল।' একই কথা ক্রীড়া সংস্থার যুগ্ম-সম্পাদক ওয়াসিম আহমেদ মারুফ ও শাহরিয়ার মাসুদের।


এ বিষয়ে জানতে চাইলে চট্টগ্রাম বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের জনসংযোগ বিভাগের সহকারী পরিচালক মো. আকবর হোসেন বিবার্তাকে বলেন, 'বিষয়টি আমি জানি না। তবে নির্মাণ বিভাগের নির্বাহী প্রকৌশলী হয়ত কিছু বলতে পারবেন।'


কর্ণফুলীর মইজ্জ্যারটেক উপ-কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত পটিয়া বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের বিক্রয় ও বিতরণ বিভাগের (ভারপ্রাপ্ত) নির্বাহী প্রকৌশলী আ. স. ম. রেজাউন নবী বিবার্তাকে বলেন, 'মইজ্জ্যারটেক উপকেন্দ্রটি নির্মাণ করেছেন ফেইজ-৩ প্রজেক্ট থেকে। আমি জানি না কোনো মাস্টারপ্ল্যানের খেলার জমির উপর ভবন করা হয়েছে কি না। এ বিষয়ে আমি কিছু বলতে পারব না। এটা সিডিএ এবং পিডিবির হায়ার অথরিটি কাজটি করেছেন। আপনি তাদের সাথে কথা বলতে পারেন।'


চট্টগ্রাম বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের আঞ্চলিক পূর্ত নির্মাণ বিভাগের ভারপ্রাপ্ত নির্বাহী প্রকৌশলী প্রতীতি চাকমা বিবার্তাকে বলেন, 'খেলার মাঠে পিডিবি অফিস করেছে কিনা আমি বলতে পারব না। তবে মইজ্জ্যারটেক পিডিবি উপকেন্দ্রটি যে প্রজেক্টের অধীনে নির্মাণ করা হয়েছে- তারা হয়ত কিছু বলতে পারবেন জমিটি খেলার মাঠ কি না। আমি এ বিষয়ে কিছু জানি না।'


চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ) এর এস্টেট অফিসার (বিল্ডিং) মো. আলমগীর খান বিবার্তাকে বলেন, এ বিষয়ে আমি কিছু বলতে পারব না। প্রকল্পের পিডি সাহেব বলতে পারবেন।' একই কথা জানালেন সিডিএ’র ল্যান্ড শাখার এস্টেট অফিসার মো. সাদেকুর রহমানও।


চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের নির্মাণ বিভাগ-৩ এর নির্বাহী প্রকৌশলী মোহা. মনজুর হাসান বিবার্তাকে বলেন, 'কর্ণফুলী আবাসিক প্রকল্পের কোন পিডি নাই। যেহেতু প্রকল্প শেষ হয়েছে অনেক আগেই। খেলার মাঠের জমি মনে হয় বিক্রি করা হয়নি। মাঠ আছে তো পাশে। মাঠের জমি বরাদ্দের বিষয়ে আপনি উপ-সচিবের সাথে কথা বলতে পারেন। উনি বিষয়টি ভালো বলতে পারবেন।'


চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের উপসচিব অমল গুহ বিবার্তাকে বলেন, 'ওটা নির্মাণ বিভাগ-৩ এর নির্বাহী প্রকৌশলী মনজুর সাহেব দেখেন। উনি বিষয়টি হ্যান্ডেল করেন। আমার সাথে তো এ বিষয়ে কথা বললে হবে না। আর খেলার মাঠ বিক্রি করা হয়েছে কিনা কাগজপত্র দেখে বলতে পারব। এর আগে বলতে পারব না।'


বিবার্তা/রোমেল/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com