শিরোনাম
রাজধানীতে নতুন আতঙ্কের নাম ‘ডেঙ্গু’ (পর্ব-২)
প্রকাশ : ৩১ জুলাই ২০২১, ১৫:৫০
রাজধানীতে নতুন আতঙ্কের নাম ‘ডেঙ্গু’ (পর্ব-২)
খলিলুর রহমান
প্রিন্ট অ-অ+

মহামারি করোনাভাইরাসের আঘাতে ভয়াবহ পরিস্থিতি সারা দেশে। প্রতিদিন দুই শতাধিক মানুষ প্রাণ হারাচ্ছেন। আক্রান্ত হচ্ছেন হাজার হাজার মানুষ। এমন পরিস্থিতির মধ্যে এডিস মশাবাহিত রোগ ডেঙ্গু হানা দিয়েছে। এতে রাজধানীবাসীর মধ্যে আতঙ্ক বিরাজ করছে। তবে ডেঙ্গু প্রতিরোধে ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি করপোরেশনের পক্ষ থেকে বিশেষ উদ্যোগ নেয়া হয়েছে। বিভিন্ন এলাকায় চলছে অভিযান, কোথাও কোথাও মানুষকে সচেতন করতে মরিয়া জনপ্রতিনিধিরা। সংশ্লিষ্টদের সাথে কথা বলে এমন তথ্য জানা গেছে।



এছাড়াও ডেঙ্গু প্রতিরোধে দেশের জনপ্রিয় নিউজ পোর্টাল বিবার্তা২৪নেটের পক্ষ থেকেও ধারাবারিক প্রতিবেদন প্রকাশ করা হচ্ছে। এতে রাজধানী ঢাকার ডেঙ্গু আক্রান্ত রোগী, চিকিৎসা ব্যবস্থা, সিটি করপোরেশনের বিভিন্ন কার্যক্রমসহ সাধারণ মানুষের কথা তুলে ধরা হচ্ছে। ধারাবাহিক প্রতিবেদেনের আজ প্রকাশ হচ্ছে দ্বিতীয় পর্ব। এতে ডেঙ্গু প্রতিরোধে পুরান ঢাকার বিভিন্ন কার্যক্রম তুলে ধরা হয়েছে।


পুরান ঢাকার নাজিরা বাজার এলাকার বাসিন্দা আব্দুল হাই বিবার্তাকে বলেন, আমাদের এলাকায় প্রতিটি বাসা-বাড়ির ছাদে পানি জমে থাকে। এতে মশার জন্ম হয়। গত কয়েকদিন ধরে আমাদের বাসা ও আশপাশের বাসার লোকজন ঘন ঘন জ্বরে আক্রান্ত হয়েছে।তাদের মধ্যে অনেকেই ডেঙ্গুতে আক্রান্ত হন।পরে চিকিৎসার মাধ্যমে সুস্থ হয়েছেন বলে জানান তিনি।



এদিকে গতকাল শুক্রবার পুরান ঢাকায় গিয়ে দেখা গেছে, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন ডেঙ্গু বিরোধী অভিযান পরিচালনা করা হচ্ছে।এছাড়াও ডেঙ্গু মশার প্রজননস্থল সম্পর্কে জনগণকে সচেতন করতে ওয়ার্ডে-ওয়ার্ডে মাইকিং করা হচ্ছে। শুধু তাই নয়, মসজিদে-মসজিদে ইমামরা জনসচেতনতা সৃষ্টি ও মশার লার্ভা ধ্বংসে মুসল্লিদের প্রতি আহ্বান জানিয়েছেন।


সংশ্লিষ্টরা জানান, দক্ষিণ সিটি করপোরেশন ডেঙ্গু নিয়ন্ত্রণে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হচ্ছে। এছাড়াও প্রতিটি ওয়ার্ডে ডেঙ্গু মশার লার্ভা ধ্বংসে জনসচেতনতা বৃদ্ধিতে মাইকিং করা হয়েছে। পাশাপাশি করপোরেশনের আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও কাউন্সিলরদের অনুরোধের প্রেক্ষিতে মসজিদে-মসজিদে জুমার নামাজের সময় মসজিদের ইমামরা ডেঙ্গু মশার প্রজননস্থল ধ্বংস করতে এবং জনসচেতনতা বৃদ্ধিতে মুসল্লিদের প্রতি আহ্বান জানিয়েছেন।



ঢাকা দক্ষিণ করপোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেট তানজিলা কবির ত্রপা বিবার্তাকে বলেন, গতকাল এডিস মশা নিয়ন্ত্রণের লক্ষ্যে অঞ্চল ৪ এর আওতাধীন ৩০ নম্বর ওয়ার্ডে ৩৫টি ভবন পরিদর্শন করা হয়। এ সময় দেবি দাস ঘাট লেনের ৩২/বি এ 'মীম ফুড এর জাহান টোস্ট স্পেশাল বিস্কুট ফ্যাক্টরিতে' মশার লার্ভা পাওয়ায় একটি মামলা দায়ের ও ৫০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। সুনির্দিষ্ট তথ্যের ভিত্তিতে অভিযান পরিচালনা করা হয় বলে জানান তিনি।


জনসচেতনতামূলক কার্যক্রমের অংশ হিসেবে মাইকিং করা ও ইমামদের প্রতি অনুরোধ জানানো প্রসঙ্গে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের অঞ্চল-৩ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা বাবর আলী মীর বিবার্তাকে বলেন, এডিস মশার প্রজননস্থল ধ্বংস করতে বহুমুখী কার্যক্রমের অংশ হিসেবে আমরা আমাদের কাউন্সিলরদের নেতৃত্বে এবং তদারকিতে ইতিমধ্যে অঞ্চলের সব ওয়ার্ডে মাইকিং করেছি এবং তা অব্যাহত রয়েছে। এছাড়াও আমরা মসজিদের ইমামদেরকে এ বিষয়ে জনগণকে সচেতন করতে আহ্বান জানিয়েছি।



তিনি আরো বলেন, আমাদের আহ্বানের প্রেক্ষিতে শুক্রবার জুমার নামাজের সময় ইমামরা মসজিদের মুসল্লিদের সে বিষয়ে সচেতন করেছেন এবং অনেক মসজিদের ইমামরা স্বপ্রণোদিত হয়ে এডিস মশার লার্ভা ধ্বংসে বারবার মসজিদের মাইকে ঘোষণা দিয়েছেন।


বিবার্তা/খলিল/গমেজ/জাই


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com