শিরোনাম
নির্দেশনার ব্যানারে ভরপুর পশুর হাট, নেই তদারকি!
প্রকাশ : ১৬ জুলাই ২০২১, ১৬:৪৪
নির্দেশনার ব্যানারে ভরপুর পশুর হাট, নেই তদারকি!
আদনান সৌখিন
প্রিন্ট অ-অ+

করোনা মহামারির মধ্যেও জমতে শুরু করেছে ঢাকার পশুর হাটগুলো।প্রত্যেকটি হাটে ইতোমধ্যে কমবেশি গরু নিয়ে হাজির হয়েছেন পাইকার এবং খামারিরা।হাটের প্রতিটি প্রবেশ পথে চোখে পড়বে করোনা সংক্রমণ প্রতিরোধের নির্দেশনা।তবে হাটের ভিতরে সম্পূর্ণ ভিন্ন চিত্র।ব্যানারে বর্ণিত নির্দেশনা সহ প্রায় সকল নির্দেশনাই লঙ্ঘিত হচ্ছে সেখানে, চোখে পড়েনি কোনো রকম তদারকিও।


বৃহস্পতিবার (১৫ জুলাই) রাজধানীর মিরপুর ১২ সেকশনের ৬ নং ওয়ার্ডের ইস্টার্ন হাউজিংয়ের খালি জায়গয় স্থাপিত অস্থায়ী পশুর হাট ঘুরে এসব চিত্রই দেখা যায়।



হাটের প্রবেশমুখ থেকেই চোখে পড়ে ছোট বড় বিভিন্ন সাইজের ব্যানারে লেখা ‘৬ ফিট পরপর পশু রাখুন’ , 'মাস্ক পরিধান না করিলে আইনগত ব্যবস্থা নেয়া হবে' , '৩ ফিট দূরত্ব বজায় রাখুন' ইত্যাদি। দেখা মেলে হাত ধোয়ার জন্য পানির ট্যাঙ্কি সহ অন্য নানান সতর্কতামূলক নির্দেশনা।তবে সেসব পালন করা ও পালন নিশ্চিত করতে কোনো রকম তদারকি চোখে পড়েনি।হাট কমিটির স্থাপন করা অস্থায়ী ঘরেও দেখা মেলেনি কর্তব্যরত কোনো ব্যক্তিকে। হাটের ভেতরেও চোখে পড়ে একই রকম অব্যবস্থাপনা, হাটে আসা ক্রেতা বিক্রেতা কারো মধ্যে করোনা সচেতনতা দেখা যায়নি, অনেকের মুখে মাস্ক পর্যন্ত ছিল না, অনেক ক্রেতা একসাথে ভিড় করে বড় গরু দেখা ও ছবি তোলায়ও ব্যস্ত ছিলেন।ছোট থেকে বৃদ্ধ প্রায় সবরকম মানুষের উপস্থিতি ছিল হাটের সর্বত্র।৩ ফিট তো দূরের কথা গায়ে গায়ে লেগে চলাচল করছিল মানুষ, কিছুদুর পর পর চোখে পড়বে ছোট বড় জটলা।দুপুর পেরিয়ে বিকেল হতেই এই ভিড় আরো বাড়তে থাকে, ভিড় থাকে রাত ১০টা পর্যন্ত।আশে পাশের ছোট বড় খাবার হোটেল গুলোতেও আড্ডাও চলছিল অবাধে।


হাটে ৬ কিশোর্রের সাথে কথা হয় বিবার্তা২৪ডটনেটের প্রতিবেদকের।তারা জানায় স্কুল কলেজ বন্ধ থাকায় তারা বাসায় থেকে বিরক্ত, তাদের বাসা পাশের এলাকায় হওয়ায় এবং ঈদের আগের সময় হওয়ায় প্রায় প্রতিদিনই হাট দেখতে আসা হয় তাদের। তাদেরই একজন মামুন বিবার্তাকে বলেন, আমরা বন্ধুরা মিলে একটু গরু দেখলাম, দরদাম জিজ্ঞাসা করলাম, আমারা সামনে গরু কিনবো তো, তাই হাটের খোঁজ খবর নিতে আসি।



করোনা সচেতনতা নিয়ে জিজ্ঞেস করতেই হাঁসতে হাঁসতে পকেট থেকে মাস্ক বের করে পড়া শুরু করল তারা।সোহেল বলেন, এতক্ষণ মাস্ক পরেই ছিলাম, মাত্র খুলে পকেটে রাখছি।আর আমারা তো জানি এই এলাকায় এখনো তেমন করোনা আক্রান্ত কেউ নাই।ঘুরতে ঘুরতেই এদিকে চলে আসছি, এমনিতেও বেশি বের হই না লকডাউনের সময়।


৩ দিন আগে কুষ্টিয়া থেকে ১২টি গরু নিয়ে এসেছেন মামুন হোসেন আর তার বাবা মকবুল হোসেন, অবস্থান করেছেন হাটের মাঝামাঝি এলাকায়।


হাটের নির্দেশনামতে গরু ৬ ফিট দূরে দূরে রাখার নিয়ম নিয়ে মামুন বিবার্তাকে বলেন, আমাদের তো এসব কেউ বলে দেয়নি। ইজারাদার কামাল হোসেন আমাদের এখানে বসার অনুমতি দিছেন, আমরা বসছি।মানুষ বেশি আসলে তো আমরা মাস্ক পরেই থাকি, তবে ক্রেতারাও তো অনেকেই মাস্ক পরে আসেন না, সবাই মিলে গায়ে গা লাগিয়ে গরু দেখে।৬ ফিট পর পর গরু কেমেন রাখব, গরু তো বোবা প্রাণী, ওরা কি আর এসব মানবে।আর জাগায়ও তো আমাদের এত না, ছোট জায়গা বরাদ্দ দেয়া হয়েছে আমাদের, এর মধ্যেই রাখতে হবে।আর কমিটির কেউ এসে তো মানা করেও যায় না এসব।



পাশেই জটলা করে চার লাখ টাকা দামের "সালমান খান" নামের গাইবান্ধা থেকে আসা এক বিশাল ষাঁড় দেখছিলেন মধ্য বয়সি সেলিম ভূঁইয়া।তার সাথে জটলা করে গরুর ছবি তুলছিল ভিডিও করছিলেন অনেকে। কারো মুখেই মাস্ক ছিল না।সেলিম বিবার্তাকে জানান, আসরের নামাজ পরেই হাটে ঢুকলাম, দেখি বিশাল এক গরু আসছে।আমার মত আরো অনেকেই আগে থেকে ভিড় করে গরু দেখছিল, বেশিক্ষণ থাকবো না চলে যাবো।


মোটরসাইকেল নিয়ে চার জনকে দেখা গেল হাটের মধ্যে, গরু দেখছিলেন ও দরদাম করছিলেন তারা, কারো মুখেই মাস্ক ঠিকমত পরিধান করা ছিল না।মাঝে মাঝে বিকট শব্দে হাটের মধ্যেই বাইক চালাচ্ছিল তারা।সাংবাদিক পরিচয়ে কথা বলতে চাইলে তারা ক্ষুব্ধ কণ্ঠে বলেন, বাইরে গিয়ে দেখেন সবাই তো ঘুরতেছে, আমরা একা ঘুরি নাকি।আর আপনি কি কমিটির কেউ নাকি যে আপনাকে জবাব দিতে হবে? বাইক নিয়া ঢোকার অনুমতি না থাকলে কি আমরা ঢুকতে পারতাম নাকি?


হাট কমিটির বুথের সামনে গেলে সেখানে তাৎক্ষণিকভাবে কাউকে পাওয়া যায় নি। ৩০ মিনিট পরে একজন এসে নাম প্রকাশ না করার শর্তে বলেন, দেখেন আমাদের সাংবাদিকদের সাথে কথা বলার অভ্যাস নাই।আপনি ইজারাদারকে জিজ্ঞাসা করেন।আমরা আমাদের ডিউটি যে যার মত পালন করে যাচ্ছি।



বেশ কিছুক্ষণ খোঁজাখুঁজির পর দেখা মেলে হাট ইজারাদার কামাল হোসেনের।তিনি বিবার্তাকে বলেন, হাট এখনো তেমন বড় হয়নি তো, অর্ধেকের বেশি জায়গা এখনো খালি, এক হাজার গরুও তো এখনো হয়নি।তবে আমরা সকল প্রস্তুতি নিয়ে ফেলেছি।হাটের মুখেই পানির ট্যাঙ্কি বসানো হয়েছে, হাটে ঢোকার সময় সবাইকে হাত ধুয়ে আসতে হবে, হাটের মধ্যে সবাইকে মাস্ক পরেই থাকতে হবে।তবে গরু হয়ত ৬ ফট দূরে দূরে রাখা সম্ভব হবে বলে আমার মনে হয় না। তবে আমরা সবাইকে বলে দিয়েছি চেষ্টা করার, যতটা পারা যায় আরকি।


কামাল আরো বলেন, হাটের প্রতিটা স্থানে আমাদের লোক আছে ডিউটিতে, ডিউটির জন্য ছোট ছোট ঘরও স্থাপন করা হয়েছে, সেখানে ২৪ ঘণ্টা লোক আছে।এছাড়া হাটের নিরাপত্তার জন্য পুলিশ ভাইদের পাশাপাশি হাট কমিটির পক্ষ থেকেও ৭০ জনের বেশি নিরাপত্তা কর্মী দিন রাত ২৪ ঘণ্টা দুই শিফটে ডিউটি করছে।আর ক্রেতারাও তো ঠিকমত মাস্ক পরেননা, কয়জনকে থামাবো বলেন, যার যার জায়গা থেকে সবাই সচেতন না হলে আমাদের একার পক্ষে তো সব সম্ভব না।সারাদিন মাইকে সচেতনতামূলক কথা প্রচার করি, ব্যানার লাগানো আছে সব জায়গায়, চেষ্টার কোনো কমতি নেই।তবে আশা করি ২/১ দিনের মধ্যে বাকি সব কিছু ঠিক হয়ে যাবে।


আরো পড়ুন :নির্দিষ্ট দিনের আগেই বসছে হাট, স্বাস্থ্যবিধি উপেক্ষিত


বিবার্তা/আদনান/জাই


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com