রাজধানীতে নিশ্ছিদ্র নিরাপত্তায় থাকবেন বিদেশি অতিথিরা
প্রকাশ : ১৬ মার্চ ২০২১, ২০:২৭
রাজধানীতে নিশ্ছিদ্র নিরাপত্তায় থাকবেন বিদেশি অতিথিরা
খলিলুর রহমান
প্রিন্ট অ-অ+

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে আয়োজিত ১০ দিনব্যাপী রাষ্ট্রীয় কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানের সব কার্যক্রম এরইমধ্যে সম্পন্ন করেছে উদযাপন কমিটি। এদিকে অনুষ্ঠানের নিরাপত্তা নিশ্চিত করতে মাঠে রয়েছে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা। একই সাথে বিদেশি অতিথিদের চলাচল ও থাকার জায়গায় নেয়া হয়েছে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা।


বিশেষ অনুষ্ঠানের সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে পুলিশ, গোয়েন্দা পুলিশ ও র‌্যাবসহ অন্যান্য সংস্থার কর্মকর্তারা সমন্বয় করে কাজ করছেন। নজরদারীর আওতায় আনা হয়েছে আবাসিক হোটেলগুলো। ঢাকা মহানগর পুলিশসহ নিরাপত্তার সাথে সংশ্লিষ্ট সকল ইউনিটের সদস্য ও কর্মকর্তাদের বিশেষ প্রয়োজনের বাইরে ছুটি না নেয়ার নির্দেশ দেয়া হয়েছে।


জানা গেছে, মুজিববর্ষ ও সুবর্ণজয়ন্তী উপলক্ষে বিদেশি অতিথিরা থাকবেন সোনারগাঁও হোটেলে। ভিআইপি অতিথিদের মুজিববর্ষ ও সুবর্ণজয়ন্তী উপলক্ষে গমনাগমন ও উৎসবে যোগদানে নিরাপত্তা নিশ্চিত করতে সংশ্লিষ্ট এলাকায় নিশ্ছিদ্র নিরাপত্তা নিশ্চিতে ব্যবস্থা নিয়েছে পুলিশ। অহেতুক আড্ডা, গণজমায়েত বন্ধের পাশাপাশি সন্ত্রাসী কার্যক্রম যাতে না হয় সেজন্য চালানো হচ্ছে ব্লক রেইড।


ডিএমপি রমনা বিভাগের ডিসি সাজ্জাদুর রহমান বলেন, মুজিববর্ষ ও সুবর্ণজয়ন্তী উপলক্ষে নিরাপত্তা নিশ্চিত করতে ডিএমপির পক্ষ থেকে কঠোর নির্দেশনা দেয়া হয়েছে। সে অনুযায়ী পুলিশ কাজ করছে। রমনা এলাকায় যাতে মুজিববর্ষ ও সুবর্ণজয়ন্তীতে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা না ঘটে সেজন্য কঠোর ব্যবস্থা হিসেবে ব্লক রেইড চালানো হচ্ছে।


তেজগাঁও বিভাগের ডিসি হারুন উর রশীদ বলেন, কোথাও যাতে নিরাপত্তা ঝুঁকি না থাকে, সেজন্য নিশ্ছিদ্র নিরাপত্তা নিশ্চিতে ডিএমপি থেকে নির্দেশনা দেয়া হয়েছে। সে অনুযায়ী তেজগাঁও বিভাগ পুলিশ কাজ করছে। এরই অংশ হিসেবে সোনারগাঁ হোটেলের আশপাশে যেমন-বাংলামোটর, মগবাজার, কারওয়ান বাজার এলাকার আশপাশে ব্লক রেইড চলছে। এটা অব্যাহত থাকবে। সাধারণ মানুষ যাতে হয়রানির শিকার না হয় সে জন্য আমরা সতর্ক আছি।


ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার (ডিবি) একেএম হাফিজ আক্তার বলেন, দেশি-বিদেশি ভিআইপি অতিথিদের নিরাপত্তা নিশ্চিতে সব ধরনের প্রস্তুতি রয়েছে আমাদের। নিরাপত্তা নিশ্চিতকরণে কোন প্রকার ছাড় দেয়া হচ্ছে না। তবে এ ক্ষেত্রে সাধারণ কোন মানুষ যেন হয়রানির শিকার না হন সে বিষয়টি মাথায় রাখা হচ্ছে।


ডিএমপিতে এক সংবাদ সম্মেলনে অতিরিক্ত পুলিশ কমিশনার (বর্তমানে এসবি প্রধান) মনিরুল ইসলাম জানিয়েছিলেন, আমন্ত্রিত বিদেশি রাষ্ট্রপ্রধান ও গুরুত্বপূর্ণ ব্যক্তিদের নিরাপত্তার বিষয়ে ছাড় দেয়ার সুযোগ নেই। এক্ষেত্রে আন্তর্জাতিকভাবে ভিভিআইপি নিরাপত্তার যে প্রটোকল রয়েছে, সে অনুযায়ী সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা বলবৎ থাকবে। পাশাপাশি দেশে মোদিবিরোধী আন্দোলনের নামে কেউ রাষ্ট্রের সুনাম নষ্ট করলে আইন অনুযায়ী কঠোর ব্যবস্থা নেয়া হবে।


এদিকে মুজিব শতবর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে ১০ দিনের অনুষ্ঠান চলাকালে কোনো প্রকার আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতির চেষ্টা করলে তা কঠোরভাবে দমন করা হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন র র‌্যাব মহাপরিচালক চৌধুরী আব্দুল্লাহ আল মামুন। মঙ্গলবার (১৬ মার্চ) রাজধানীর কারওয়ান বাজারের মিডিয়ার সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ হুঁশিয়ারি দেন।


র‌্যাব মহাপরিচালক বলেন, জাতির পিতার জন্মশতবার্ষিকী উদযাপনে নিশ্ছিদ্র নিরাপত্তা নিশ্চিত করতে র‌্যাব ফোর্সেস স্থল, জল আকাশপথে তিন স্তরের বিশেষ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে। র‌্যাবের সাইবার মনিটরিং টিম সার্বক্ষণিকভাবে নজরদারি অব্যাহত রাখছে।


তিনি বলেন, র‌্যাব স্পষ্ট করে বলতে চায় অনুষ্ঠান চলাকালীন কোনো প্রকাশ আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতির চেষ্টা করলে কঠোরভাবে মোকাবিলা করা হবে। সব কিছু মনিটরিং করতে র‌্যাব সদর দপ্তরে কেন্দ্রীয় কন্ট্রোল রুম স্থাপন করা হয়েছে। এছাড়াও স্ব স্ব ব্যাটালিয়ন কন্ট্রোল রুম স্থাপন করা হয়েছে।


বিবার্তা/খলিল/ উজ্জ্বল/জাই


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com