চলছে বিরল সূর্যগ্রহণ
প্রকাশ : ০৯ এপ্রিল ২০২৪, ০১:০৪
চলছে বিরল সূর্যগ্রহণ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

বিরল পূর্ণগ্রাস সূর্যগ্রহণ। উত্তর আমেরিকার দেশ যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকো থেকে মহাজাগতিক এই দৃশ্য সরাসরি দেখা যাচ্ছে। এ ঘটনা সরাসরি সম্প্রচার করছে মার্কিন মহাকাশ সংস্থা নাসার ইউটিউব চ্যানেলে ও নাসাপ্লাস ওয়েবসাইট।


সোমবার (৮ এপ্রিল) মেক্সিকোর স্থানীয় সময় বেলা পৌনে ১১টা (বাংলাদেশ সময় রাত পৌনে ১১টা) থেকে বিরল এ সূর্যগ্রহণ দেখা যায়। এরপর চাঁদের ছায়া ধীরে ধীরে সরে যাওয়ার কারণে যুক্তরাষ্ট্রের টেক্সাসে স্থানীয় সময় দুপুর ১টা ২৭ মিনিটে দৃশ্যমান হবে এ সূর্যগ্রহণ।


গ্রহণের এক পর্যায়ে সূর্যকে পুরোপুরি ঢেকে ফেলবে চাঁদ। ফলে কিছুক্ষণের জন্য দিনকে মনে হবে রাত। সূর্যগ্রহণের সময় রাত হওয়ায় বাংলাদেশ বা এশিয়ার অন্য জায়গা থেকে এটি দেখা যাবে না। তবে প্রযুক্তির কল্যাণে ৫০ বছরের মধ্যে দীর্ঘতম এই পূর্ণগ্রাস সূর্যগ্রহণ সরাসরি উপভোগের সুযোগ পাবেন সারা বিশ্বের মানুষ। বাংলাদেশ থেকে এই দৃশ্য দেখা যাবে রাত ১১টা থেকে রাত ২টা পর্যন্ত।


এর আগে, নাসার বরাত দিয়ে আমেরিকান একটি সংবাদমাধ্যম জানিয়েছিল, উত্তর আমেরিকায় সবশেষ ১৯৭০ সালে এমন সূর্যগ্রহণ দেখা গিয়েছিল। আবার ২০৪৪ সালে পুনরায় দেখা মিলবে এ গ্রহণের।


উল্লেখ্য, চাঁদ প্রতি ১৮ মাস পরপর পৃথিবী ও সূর্যের মাঝখানে চলে আসে। নাসার তথ্য অনুসারে, ৩৭৫ দিন পরপর পূর্ণ সূর্যগ্রহণ হওয়ার সম্ভাবনা থাকে। তবে সময় বেশিও লাগতে পারে।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com