আইসিটি প্রতিমন্ত্রীর সাথে ‘ডিজিটাল কো-অপারেশন অর্গানাইজেশন’র মহাসচিবের বৈঠক
প্রকাশ : ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ১৬:৪১
আইসিটি প্রতিমন্ত্রীর সাথে ‘ডিজিটাল কো-অপারেশন অর্গানাইজেশন’র মহাসচিবের বৈঠক
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এবং বৈশ্বিক ডিজিটাল সহযোগিতা সংস্থা ‘ডিজিটাল কো-অপারেশন অর্গানাইজেশন’ (ডিসিও) এর মহাসচিব দীমা আল ইয়াহিয়ার মধ্যে গতকাল (সোমবার) রাতে সৌদি আরবের ‘রিয়াদ ফ্রন্ট এক্সপো অ্যান্ড এক্সিবিশন সেন্টারে’ এক বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে তারা ডিজিটাল উদ্ভাবন খাতকে কিভাবে এগিয়ে নিয়ে যাওয়াসহ এ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করেন।


বৈঠকে প্রধানমন্ত্রী ঘোষিত ২০৪১ সাল নাগাদ স্মার্ট বাংলাদেশ রূপকল্প অর্জনে বাংলাদেশ এবং ডিজিটাল কো-অপারেশন অর্গানাইজেশন এক সাথে কাজ করার বিষয়ে ঐকমত পোষণ করেন।


অনুষ্ঠিত এক বৈঠকে অন্যান্যোর মধ্যে আইসিটি প্রতিমন্ত্রীর একান্ত সচিব মো. মুশফিকুর রহমান এবং ডিসিও এর সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।


বৈঠকে বাংলাদেশের তরুণরা অত্যন্ত মেধাবী উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন ‘আমাদের দেশের মোট জনগোষ্ঠীর দুই-তৃতীয়াংশই তরুণ। এই তরুণ জনগোষ্ঠীই আমাদের সম্পদ। তরুণদের বিভিন্ন প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ করে তথ্যপ্রযুক্তি খাতে সফলতার সাথে কাজ করছে। ফলে দেশে আইটি/আইটিইএস খাতে প্রচুর কর্মসংস্থানের সৃষ্টি হয়েছে। ইতোমধ্যে খুব দ্রুতই তথ্যপ্রযুক্তির বিশ্ববাজারের একটি উল্লেখযোগ্য অংশ অর্জন করা সম্ভব হয়েছে।


পলক বলেন, নিত্য নতুন উদ্ভাবনের মধ্য দিয়ে বাংলাদেশ বিশ্বের কাছে নিজেদের আত্মপরিচয় তুলে ধরতে সক্ষম হয়েছে। আমরা ইতোমধ্যেই ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়ন করেছি। এখন ৪টি স্তম্ভ নির্ধারণ করে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যে কাজ করছি।


এছাড়াও তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ও খ্যাতনামা ডাটা সমাধান ইঞ্জিনিয়ারিং কোম্পানি (TIQUAH) এর সিইও আয়মান আল ফালাজ এর মধ্যে সৌদি আরবের এলইএপি টেক কনফারেন্সে এক বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে বাংলাদেশের ডাটা ইঞ্জিনিয়ারিং ও সিকিউরিটি সেক্টরকে পরবর্তী স্তরে নিয়ে যেতে একসাথে কাজ করার বিষয়ে আশাবাদ ব্যক্ত করেন।


বিবার্তা/জেএইচ


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com