শিরোনাম
প্রোগ্রামিং জানা শিক্ষার্থীদের আবশ্যকীয় দক্ষতা
প্রকাশ : ১৮ অক্টোবর ২০২১, ২০:২৮
প্রোগ্রামিং জানা শিক্ষার্থীদের আবশ্যকীয় দক্ষতা
প্রিন্ট অ-অ+

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, স্ক্র্যাচ’র মতো প্রোগ্রামিং জানা কেবল কম্পিউটার বিজ্ঞানীদের জন্য নয়, এটি সকল শিক্ষার্থীর জন্য অতি আবশ্যকীয় দক্ষতা। এই দক্ষতা মানুষকে সমস্যা সমাধানে জ্ঞানদান করে।


আজ সোমবার (১৮ অক্টোবর) রাজধানীতে দিনব্যাপি ‘শেখ রাসেল দিবস স্ক্র্যাচ কর্মশালার’ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন তিনি।


শেখ রাসেল দিবস-২০২১ উপলক্ষে বিভিন্ন শ্রেণীর শিক্ষার্থীদের সাথে স্ক্র্যাচের পরিচিতি ঘটাতেই দিনব্যাপি এ কর্মশালার আয়োজন করা হয়। বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস),বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) এবং কম্পিউটার সার্ভিসেস লিমিটেড (সিএসএল) যৌথভাবে এ কর্মশালার আয়োজন করে।


টেলিকমিউনিকেশন মন্ত্রী এ সময় উল্লেখ করেন, দেশের ক্ষুদে শিক্ষার্থীদের মধ্যে প্রোগ্রামিং চর্চাকে জনপ্রিয় ও সহজতর করে তোলার লক্ষ্যে স্ক্র্যাচ প্রোগ্রমিং ইংরেজী থেকে বাংলায় ভাষান্তর করার সুফল পাবে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থী থেকে শুরু করে সকল পর্যায়ের প্রযুক্তি-প্রেমীরা। তিনি স্ক্র্যাচ বাংলায় রূপান্তরের জন্য সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান।


বাংলাদেশ কম্পিউটার সমিতির (বিসিএস) সভাপতি শাহিদ-উল-মুনীরের সভাপতিত্বে এ অনুষ্ঠানে বিসিএস’র যুগ্ম সাধারণ সম্পাদক এবং স্মার্ট টেকনোলজিস (বিডি) লিমিটেডের পরিচালক (চ্যানেল সেলস) মুজাহিদ আল বিরুনী সুজন, বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়াকের সাধারণ সম্পাদক মুনির হাসানসহ অনেকেই উপস্থিত ছিলেন।


বাংলাদেশে কম্পিউটার প্রযুক্তি বিকাশের অগ্রদূত ও শিক্ষায় ডিজিটাল রূপান্তরের পথপ্রদর্শক মোস্তাফা জব্বর বলেন, শেখ রাসেল দিবসে স্ক্র্যাচ কর্মশালা আয়োজনের মাধ্যমে শিক্ষার্থীদের ডিজিটাল বাংলাদেশের লক্ষ্যমাত্রা অর্জনে সহায়তা করবে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তিতে একটি দক্ষ জাতি গড়ার উদ্দেশ্যে বাংলাদেশে স্কুল পর্যায় থেকে প্রোগ্রামিং শেখার আয়োজন করা হচ্ছে এবং হবে বলে তিনি উল্লেখ করেন।


তৃতীয় শ্রেণী থেকে ৮ম শ্রেণীর শিক্ষার্থীরা এই কর্মশালায় অংশ নেয়। কোনরকম আবেদন ফি ছাড়াই শিক্ষাথীরা এ কর্মশালায় অংশ গ্রহণ করে। রাজধানীর ৪টি স্পটে দিনব্যাপী এ কর্মশালা অনুষ্ঠিত হয়।


বিবার্তা/গমেজ/শাহিন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com