শিরোনাম
সকলকে প্রযুক্তি শক্তিতে বলীয়ান হওয়ার আহ্বান
প্রকাশ : ৩১ জুলাই ২০২১, ১২:১৯
সকলকে প্রযুক্তি শক্তিতে বলীয়ান হওয়ার আহ্বান
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উত্তর সময়ে তাঁর ঘোষিত সোনার বাংলাদেশ প্রতিষ্ঠায় সাংস্কৃতিক বিপ্লবের ডাক দিয়ে সকলকেই প্রযুক্তি শক্তিতে বলীয়ান হওয়ার আহ্বান জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।


শনিবার (৩১ জুলাই) বাংলাদেশের মুক্তিযুদ্ধে জর্জ হ্যারিসনের ঐতিহাসিক সংগীতের ৫০ বছর পূর্তি উপলক্ষে তার কনসার্ট ফর বাংলাদেশ অ্যালবাম নিয়ে প্রকাশিত ‘ডিজিটাল বই’ ভার্চুয়াল এক মোড়ক উন্মোচন অনুষ্ঠানে এই আহ্বান জানান প্রতিমন্ত্রী।


ডিজিটাল বইটি প্রকাশ করেছে অ্যাপেক্স ডাটা মাইনিং অ্যান্ড আইটি। ভার্চুয়াল মোড়ক উন্মোচন অনুষ্ঠানে ডিজিটাল এই বইয়ের মোড়ক উন্মোচন করেন পলক।


ইরাক-সিরিয়া না হয়ে দক্ষিণ কোরিয়া, সিঙ্গাপুর ও মালোয়েশিয়া হওয়ার স্বপ্ন ব্যক্ত করে প্রতিমন্ত্রী বলেন, ১৯৭১ সালে দি কনসার্ট ফর বাংলাদেশ বিশ্বের কাছে বাংলাদেশকে শুধু পরিচয় করিয়ে দেয়নি, নির্যাতিত মানুষের প্রতিবাদী কণ্ঠস্বর হয়ে উঠেছিলো বিটলস। আর এই মুক্তির লক্ষ্য নিয়ে সরকার ডিজিটাল বাংলাদেশ উদার গণতান্ত্রিক অসাম্প্রদায়িক ও মেধাবী প্রজন্ম গড়ে তুলতে চেষ্টা করছে। সেই লক্ষে আইসিটি বিভাগ আয়োজন করেছে বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট।


পলক বলেন, বঙ্গবন্ধুর ডাকে দীর্ঘ সংগ্রাম শুধু স্বাধীনতা অর্জনের মধ্যে সীমাবদ্ধ ছিল না। এর লক্ষ্য ছিল অর্থনৈতিক, সামাজিক ও রাজনৈতিক স্বাধীনতা অর্জন। বঙ্গবন্ধু অর্থনৈতিক স্বাধীনতা অর্জনের জন্য সুপরিকল্পিত অর্থনৈতিক কার্যক্রম শুরু করেছিলেন। একটি বিজ্ঞান ও প্রযুক্তিনির্ভর বাংলাদেশ গড়ে তোলার জন্য নানা উদ্যোগ গ্রহণ ও কার্যক্রমের বাস্তবায়ন করছিলেন। বাংলাদেশকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির একটি শক্ত ভেতের ওপর দাঁড় করিয়েছিলেন। কিন্তু ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে হত্যা করা হলে দীর্ঘ ২১ বছর বাংলাদেশের বিজ্ঞান ও প্রযুক্তির পথে পথ চলা থেমে যায়। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতায় এসে বঙ্গবন্ধুর অসামাপ্ত কাজের বাস্তবায়ন করছেন। বঙ্গবন্ধু বাংলাদেশের স্যাটেলাইট যুগে প্রবেশে বিভিন্ন উদ্যোগের বাস্তবায়ন করেছিলেন। তার সুযোগ্য কন্যা ৪৩ বছর পর বঙ্গবন্ধুর নামে মহাকাশে স্যাটেলাইট প্রেরণ করে তাঁর আকাঙ্ক্ষারই বাস্তবয়ন করেন।


পলক আরো বলেন, ‘কনসার্ট ফর বাংলাদেশ’ শুধু বাংলাদেশেরই নয়, সারা বিশ্বে নির্যাতিত মানুষের কণ্ঠস্বর হয়ে পণ্ডিত রবিশঙ্কর, জর্জ হ্যারিসনসহ বিশ্বখ্যাত শিল্পীরা ১৯৭১ সালে নিউইয়র্কে ৪০ হাজার দর্শকের উপস্থিতিতে বিশ্বের বুকে বাংলাদেশকে তুলে ধরেছিলেন। কনসার্ট থেকে প্রাপ্ত অর্থইউনিসেফ এর মাধ্যমে বাংলাদেশের মুক্তিযুদ্ধের শরণার্থীদের জন্য সহায়তা করেছিলেন।


আগামী সেপ্টেম্বরে এই গ্র্যান্টের ১৩ পর্বের রিয়েলিটি শো করা হবে। এই শো-তে রবিশঙ্করের মেয়ে বিশেষ রাগ পরিবেশন করবেন।


এলআইসিটি পলিসি অ্যাডভাইজার সামি আহমেদের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য দেন আইডিয়া প্রকল্পের প্রকল্প পরিচালক মোহাম্মাদ আব্দুর রাকিব, অ্যাপেক্স ডাটা মাইনিং অ্যান্ড আইটির ব্যবস্থাপনা পরিচলক জারা জেরিন মাহবুব।


বিবার্তা/গমেজ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com