শিরোনাম
বঙ্গবন্ধুর আদর্শ সৈনিক হতে
নতুন প্রজন্মের প্রতি পলকের আহ্বান
প্রকাশ : ১৫ জুন ২০২১, ১৫:৫৮
নতুন প্রজন্মের প্রতি পলকের আহ্বান
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস, জাতির পিতার জীবনাদর্শ, দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে নিজেদেরকে বঙ্গবন্ধুর আদর্শ সৈনিক হিসেবে গড়ে উঠতে নতুন প্রজন্মের প্রতি আহ্বান জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।


মঙ্গলবার (১৫ জুন) তথ্য ও যোগাযোগ বিভাগের আয়োজনে ‘মুজিব অলিম্পিয়াড’ প্রতিযোগিতার উদ্বোধন উপলক্ষে আয়োজিত ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এই আহ্বান জানান তিনি।


জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ব্যক্তিজীবন, রাজনৈতিক ও রাষ্ট্রীয় কর্মজীবন সম্পর্কিত বিষয়াবলি নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে রাজধানীতে শুরু হলো প্রতিযোগিতা ‘মুজিব অলিম্পিয়াড’।


অলিম্পিয়াডে বিশ্বের সকল দেশ থেকে বাংলাভাষীরা অংশ নেবে বলে আশাবাদ ব্যক্ত করেন প্রতিমন্ত্রী। তিনি বলেন, নতুন প্রজন্মকে আদর্শ নাগরিক হিসেবে গড়ে তুলতে বঙ্গবন্ধুর আদর্শ চলার পথের পাথেয় বঙ্গবন্ধুর ছয় দফার পর তার জীবনী নিয়ে আইসিটি বিভাগের আয়োজনে শুরু হলো জ্ঞানের প্রতিযোগিতা মুজিব অলিম্পিয়াড।


জীবন সংগ্রামে জয়ী হতে বঙ্গবন্ধুর আদর্শ চলার পথের পাথেয় উল্লেখ করে পলক বলেন, বঙ্গবন্ধু সারাজীবন মানুষের জন্য, দেশের জন্য উৎসর্গ করেছেন। বঙ্গবন্ধুর দূরদর্শিতা, প্রজ্ঞা, সাহসিকতা, মেধা এবং আবেগ ও ভালবাসার কারণে দেশের সাড়ে ৭ কোটি মানুষ মুক্তিযুদ্ধে ঐক্যবদ্ধ হয়ে সহস্র সংগ্রামের মধ্যে দিয়ে স্বাধীন সার্বভৌম বাংলাদেশ উপহার দিয়েছে।


পলক আরো বলেন, গভীরভাবে বিশ্লেষণ করলে বুঝা যায় বঙ্গবন্ধু ছিলেন আদর্শ ও ত্যাগী রাজনৈতিকবিদ, আর্দশ সন্তান, দায়িত্বশীল স্বামী ও পিতা। অল্প বয়সেই জাতীয় রাজনীতির কেন্দ্রবিন্দু এবং বাংলার মানুষের হৃদয়ের বঙ্গবন্ধুতে পরিণত হলেন।


দেশের শিল্পী, সাহিত্যিক এবং সৃজনশীল মেধাবী প্রজন্ম তাদের সৃষ্টিগুলোতে প্রযুক্তি ব্যবহার করছে উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর জীবনী নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক লেখা ‘মুজিব আমার পিতা’ প্রবন্ধটি অবলম্বনে পূর্ণদৈর্ঘ্য অ্যানিমেশন ফিল্ম তৈরি করা হয়েছে। ২০২১ সালের মধ্যে ফিল্মটি মুক্তি পাবে।


বঙ্গবন্ধু হত্যার পর মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃত করা হয়েছে উল্লেখ করে তিনি বলেন, বর্তমান ও আগামী প্রজন্মকে বঙ্গবন্ধুর আদর্শের সৈনিক হিসেবে গড়ে উঠতে এ অনলাইন প্ল্যাটফর্মটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।


অপু মাহফুজের উপস্থাপনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন আইসিটি বিভাগের মহাপরিচালক এ বি এম আরশাদ হোসেন।


আইসিটি বিভাগের জ্যেষ্ঠ সচিব এন এম জিয়াউল আলমের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে মুজিব অলিম্পিয়াড প্রতিযোগিতার বিস্তারিত তুলে ধরেন আইসিটি বিভাগের সহকারি প্রোগ্রামার সৈয়দ ইশতিয়াক আহমেদ।


মুজিব অলিম্পিয়াড.গভ.বিডি ওয়ব সাইটে আগামী ২৪ জুন পর্যন্ত নিবন্ধন করে এই কুইজে অংশ নেয়া যাবে। ১০০ নম্বরের পরিক্ষা।


এছাড়াও আমার মুজিব প্রতিযোগিতায় অংশ নিতে ২০ জুন এবং স্বল্পদৈর্ঘ চলচ্চিত্র প্রতিযোগিতায় ২৫ জুলাই ভিডিও জমা দেয়া যাবে।


বিবার্তা/গমেজ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com