ডিজিটাল উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে হবে তরুণদের
প্রকাশ : ১০ মে ২০২১, ১১:২১
ডিজিটাল উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে হবে  তরুণদের
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

আগামীর সময়টা হবে সম্পূর্ণরুপে ডিজিটাল কমার্সের সময়। এমন এক সময় আসবে ডিজিটাল কমার্স ছাড়া কোনো ব্যবসাই আর থাকবে না। সব ব্যবসাই ডিজিটাল ব্যবসায় রুপান্তর হবে। যেমন করে সকল ব্যাংক আজ ডিজিটাল ব্যাংক হয়েছে ও সকল মুদ্রণ ডিজিটাল মুদ্রণ হয়েছে। তাই আজকের তরুণদেরকে ডিজিটাল যুগের উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে হবে। এই দায়িত্ব সরকারের পাশাপাশি প্রাইভেট সেক্টরকেও নিতে হবে।


রবিবার (৯ মে) বিকেলে জুম অনলাইনে দেশব্যাপী ডিজিটাল কমার্স সম্প্রসারণে ডাক বিভাগের উদ্যোক্তাদের সাথে ই-ক্যাবের বৈঠকে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন ডাক ও টেলি যোগাযোযোগমন্ত্রী মোস্তাফা জব্বার।


মন্ত্রী বলেন,গ্রামীণ জনগোষ্ঠীর কাছে শহুরে পণ্য যেমন পৌঁছে দিতে হবে, তেমনি প্রান্তিক কৃষকের উৎপাদিত কৃষিপণ্যও শহরে পৌঁছে দিতে হবে। এতে দেশের অর্থনীতির যেমন গতি সঞ্চার হবে, তেমনি কর্মসংস্থানও বাড়বে এবং মধ্যস্বত্ত্বভোগী, ফরিয়া ও দালালের দৌরাত্ম্য কমবে। আর কৃষক তার পণ্যের ন্যায্য দাম পাবে।


আগামী দিনগুলোতে প্রদর্শনভিত্তিক ও কায়িক শ্রমভিত্তিক কেনাকাটা চলবে না উল্লেখ করে মোস্তাফা জব্বার বলেন, ভবিষ্যতে বাণিজ্য বলতে ডিজিটাল বাণিজ্যকেই বোঝাবে। প্রচলিত ধারার বাণিজ্যের অস্তিত্ব থাকবে না। প্রচলিত ধারার শিক্ষাও ডিজিটাল যুগের চ্যালেঞ্জ মোকাবেলা করতে পারবে না।


ডিজিটাল যুগের উদ্যোক্তা হওয়ার জন্য ডাকঘরের উদ্যোক্তাদের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, ডিজিটাল যুগে ডিজিটাল দক্ষতা ছাড়া প্রতিযোগিতায় টিকে থাকা যাবে না। আর তাই প্রত্যেককে ডিজিটাল দক্ষতা অর্জন করতে হবে। ডিজিটাল কমার্সের জন্য ডাকঘরসহ যাদের যুক্ত করার দরকার ই-ক্যাব তা সঠিকভাবেই চিহ্নিত করতে পেরেছে। শত শত বছরে গড়ে উঠা ডাকঘরের বিশাল অবকাঠামো ডিজিটাল বাণিজ্য বিকাশে মাইলফলক হিসেবে কাজ করবে।


তিনি আরো বলেন, ডাকঘরকে সম্পূর্ণভাবে ডিজিটালাইজেশনের আওতায় আনার কর্মসূচি গ্রহণ করা হয়েছে এবং সেই কার্যক্রম বাস্তবায়নও শুরু হয়েছে।


অনলাইন বৈঠকে কিভাবে ডাক বিভাগের সাড়ে ৮ হাজার উদ্যোক্তা ই-ক্যাবের সাথে ডিজিটাল কমার্স সেবাকে প্রান্তিক পর্যায়ে ছড়িয়ে দিতে কাজ করবে সে বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়।


বৈঠকে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বক্তব্য দেন ডাক অধিদফতরের পরিচালক এস এম হারুন অর রশিদ, ডেপুটি পোস্ট মাস্টার জেনারেল মোহাম্মদ শাহ আলম, ই-ক্যাবের অপারেশন ম্যানেজার শাওনসাহা জয়। অনুষ্ঠান সঞ্চালনা করেন ই-ক্যাবের জেনারেল ম্যানেজার জাহাঙ্গীর আলম শোভন।


ই-ক্যাবের জেনারেল সেক্রেটারি মোহাম্মদ আব্দুল ওয়াহেদ তমাল বলেন, বর্তমানে ৭৫০টির মতো পোস্ট অফিসের মাধ্যমে ই-কমার্স পণ্য ডেলিভারি হচ্ছে। ডাক বিভাগের সক্ষমতা ব্যবহার করে এই সেবা লাস্ট মাইল পর্যায়ে ছড়িয়ে দিতে কাজ করছে ই-ক্যাব। এর পাশাপাশি ডাক বিভাগের উদ্যোক্তাদের দক্ষতাবৃদ্ধি এবং তাদের মজুবত ব্যবসায়িক ভিত্তি প্রতিষ্ঠা করতে সাম্ভাব্য সহযোগিতা করা হবে।


মূল প্রবন্ধ উপস্থাপনায় মাল্টিমিডিয়া পরিবেশনার মাধ্যমে কিভাবে ডাক বিভাগের উদ্যোক্তারা বিভিন্ন অনলাইন শপের মাধ্যমে যুক্ত হয়ে স্বাধীন উদ্যোক্তা হিসেবে ই-কমার্স সেবায় যুক্ত হয়েছেন তার একটি চিত্র তুলে ধরেন এটুআইয়ের ই-কমার্স প্রধান রেজওয়ানুল হক জামি।


ডাক বিভাগের মহাপরিচালক মো. সিরাজ উদ্দিন বলেন, ডাক বিভাগ নিজেদের সক্ষমতাকে দক্ষতায় রুপান্তর করতে চায়। সেজন্য যুগোপযোগী কার্যক্রম গ্রহণের মাধ্যমে ডাক সেবাকে আধুনিক জীবেনের উপযোগী করতে চায়। ই-কমার্স সেবার পরিধি বাড়াতে ডাক বিভাগের বিস্তৃত অবকাঠামো ও প্রান্তিক কর্মীদের সংযুক্ত করা এখন সময়ের দাবি। বিশেষ করে ডাক বিভাগের অধীনে যেসব স্বাধীন উদ্যোক্তা রয়েছে তারাও এর সাথে সম্পৃক্ত হয়ে প্রান্তিক ক্রেতা ভোক্তাদের ডিজিটাল বাণিজ্যে যুক্ত করছে।


অনুষ্ঠানে মতামত তুলে ধরে আলোচনায় অংশ নেন শপআপের কর্পোরেট অ্যাফেয়ার্সের ডিরেক্টর রেজা আলি মাহমুদ। দারাজ.কম.বিডির চিফ অপারেটিং অফিসার খন্দকার তাসফিন আলম, আজকেরডিল.কমের সিইও একেএম ফাহিম মাশরুর ও ধামাকা শপিং বিডির ম্যানেজিং ডিরেক্টর জসিম উদ্দিন চিশতি।


ডাক বিভাগের উদ্যোক্তাদের মধ্য থেকে বিভিন্ন বিষয়ে আলোকপাত করেন বাংলাদেশ ডিজিটাল পোস্ট অফিস উদ্যোক্তা ফোরামের সভাপতি দ্বিপায়ন সুশীল, বাংলাদেশ ডিজিটাল পোস্ট অফিসের সাধারণ সম্পাদক এস এম মাজেদুল ইসলাম ও ডিজিটাল ডাকঘর উদ্যোক্তা ম্যানেজমেন্ট টিম।


উল্লেখ্য, ইতোপূর্বে ডাক বিভাগের সাথে ই-ক্যাবের একটি চুক্তি স্বাক্ষরিত হয়। এই চুক্তির আওতায় ই-ক্যাব ডাক বিভাগের বিভিন্ন পর্যায়ের ডাকঘরসমূহকে ই-কমার্স সেবার আওতায় আনতে কাজ করবে।


বিবার্তা/গমেজ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com