আরাফাত দিবসের রোজায় মিলবে বিশেষ সওয়াব
প্রকাশ : ১৪ জুন ২০২৪, ১১:১১
আরাফাত দিবসের রোজায় মিলবে বিশেষ সওয়াব
ধর্ম ডেস্ক
প্রিন্ট অ-অ+

হজ ইসলামের পাঁচ স্তম্ভের অন্যতম একটি। এটি শারীরিক ও আর্থিক ইবাদত। এটি প্রেমময় ইবাদত। পাশাপাশি ইসলামে জুমার দিনের গুরুত্ব ও তাৎপর্য অপরিসীম। জুমার দিনকে সাপ্তাহিক ঈদের দিন বলা হয়।


সমাজে প্রচলিত আছে, আরাফাত দিবসে যদি জুমাবার হয় তবে সেই হজকে ‘আকবরি হজ’ বলা হয়। কারও কারও কথা থেকে বুঝা যায় যে, কোরআন শরিফে সুরা তাওবায়, يوم الحج الأكبر বাক্যে আকবরি হজের কথাই বলা হয়েছে। এ ধারণা ঠিক নয়। কোরআনে يوم الحج الأكبر বাক্যে জুমার দিন উদ্দেশ্য নয়; বরং এর দ্বারা শুধু হজ উদ্দেশ্য, সে যে দিনই হোক না কেন। হজকে ‘আকবর’ বলার একটি কারণ হচ্ছে হজের একটি প্রকার হল ওমরা, যা সাধারণ হজের তুলনায় ছোট। তাহলে হজ হলো বড় হজ, আর ওমরা ছোট হজ।


এটা ঠিক যে, জুমার দিনে হজ হলে সেখানে একদিকে আরাফাত দিবসের ফজিলত, অন্যদিকে জুমার দিনের ফজিলত একত্রিত হয় এবং এজন্য এর একটি বিশেষ গুরুত্বও আছে। তবে এর সঙ্গে ওপরের কথার সম্পর্ক নেই, সেটা সম্পূর্ণ ভিন্ন প্রসঙ্গ।
জিলহজ মাসের ৯ তারিখ পবিত্র আরাফাত দিবস। এটি তওবা করার দিবস, ক্ষমা প্রার্থনা করার দিবস। এবারের হজে সৌদি আরবে অবস্থানকারীদের জন্য সেই দিনটি হলো ১৫ জুন, শনিবার। আর সৌদি আরবের বাইরের দেশে অবস্থানকারীরা সঠিক মতানুযায়ী জিলহজের চাঁদ উঠা সাপেক্ষে নিজ দেশের সঙ্গে মিলিয়ে ৯ জিলহজ রোজা রাখবেন। বাংলাদেশে সেই দিনটি হলো রবিবার। অর্থাৎ শনিবার শেষরাতে সেহরি খেয়ে রোববার রোজা রাখলে আরাফাতের দিবসের রোজা রাখার বিশেষ সওয়াব পাওয়া যাবে।


আরাফাত দিবসের রোজার বিনিময়ে দুবছরের গুনাহ ক্ষমা করে দেয়া হয়। নবীজি সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, আরাফাত দিবসের রোজার বিষয়ে আমি আল্লাহর কাছে প্রত্যাশা রাখি যে, তিনি আগের এক বছরের এবং পরের এক বছরের গুনাহ ক্ষমা করে দেবেন। (মুসলিম: ১১৬২)
অন্য হাদিসে এসেছে, নবীজি সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের স্ত্রী বর্ণনা করেন, নবীজি সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ৯ জিলহজ তারিখে রোজা রাখতেন। (আবু দাউদ: ২৪৩৭)


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com