শিরোনাম
হজের আনুষ্ঠানিকতা শেষ হচ্ছে আজ
প্রকাশ : ২৩ জুলাই ২০২১, ০৯:০০
হজের আনুষ্ঠানিকতা শেষ হচ্ছে আজ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

করোনা মহামারির মধ্যে ব্যাপক নিরাপত্তা ও স্বাস্থ্যবিধি মেনে এবারো সম্পন্ন হচ্ছে ১৪৪২ হিজরির পবিত্র হজ। মিনায় কংকর নিক্ষেপের মাধ্যমে বৃহস্পতিবার (২২ জুলাই) অর্ধেক হাজি ফিরেছেন পবিত্র নগরী মক্কায়। তারা মক্কায় এসে বিদায়ী তাওয়াফও সম্পন্ন করেছেন।


হারামাইন কর্তৃপক্ষের তথ্য মতে, বাকি হাজিরা শুক্রবার (২৩ জুলাই) কংকর নিক্ষেপ সম্পন্ন করে ফিরবেন পবিত্র নগরী মক্কায়। মিনা থেকে ফিরে মক্কায় এসে তারা বিদায়ী তাওয়াফ করবেন। তারপর নিয়মতান্ত্রিকভাবেই যার যার বাসায় ফিরবেন হাজিরা।


হাজীদের খাবার-দাবার ও তাদের সুস্থ রাখতে সব ধরনের নিরবিচ্ছিন্ন সেবা প্রদান চলছে। এমনকি জামারায় কংকর নিক্ষেপ করার জন্য বয়স্ক হাজীদেরকে তাদের তাবু থেকে আনা-নেয়ায় সব সময় ৫০০ গাড়ির মাধ্যমে সেবা দেয়া হয়েছে।


এদিকে এ বছর মিনায় অবস্থানরত হাজীদের নিজ নিজ তাবুতে অবস্থান করতে হয়েছে। কেউ কারো তাবুতে যাওয়ার অনুমতিও ছিলো না। ব্যাপক নিরাপত্তা ও স্বাস্থ্যবিধি মেনেই হাজিদের মিনায় অবস্থান ও সিডিউল অনুযায়ী কংকর নিক্ষেপ করতে হয়েছে। হজ সমন্বয় কমিটির তত্ত্বাবধানের মাধ্যমে নিয়ম মেনে হজের কাজ সম্পন্ন করা হচ্ছে।


সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, এ বছর হজে অংশ নেয়া ৬০ হাজার হাজির মধ্যে করোনায় আক্রান্ত হওয়ার কোনো খবর এখনো পাওয়া যায়নি।


বিবার্তা/বিআর/এনকে

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com