যুগপৎ আন্দোলন: ফের আসছে নতুন কর্মসূচি
প্রকাশ : ২৫ জানুয়ারি ২০২৩, ১০:১৭
যুগপৎ আন্দোলন: ফের আসছে নতুন কর্মসূচি
কিরণ শেখ
প্রিন্ট অ-অ+

যুগপৎ আন্দোলনের চতুর্থ ধাপের কর্মসূচি আজ ঢাকাসহ দেশব্যাপী জেলা ও মহানগরে বিক্ষোভ সমাবেশ করবে বিএনপি। রাজধানীতে এই সমাবেশ নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে বেলা ২টার দিকে শুরু হবে। এই সমাবেশ থেকে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর যুগপৎ আন্দোলনের পঞ্চম ধাপের কর্মসূচি ঘোষণা করবেন।


দুর্নীতিবাজ, ফ্যাসিস্ট, গণবিরোধী সরকারের পদত্যাগ, অবৈধ সংসদ বাতিল, নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াসহ রাজবন্দিদের মুক্তি, বিদ্যুৎ, গ্যাস ও নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের দাম কমানো এবং ২৫ জানুয়ারি গণতন্ত্র হত্যা দিবসে গণতন্ত্র পুনরুদ্ধারে ১০ দফা দাবিতে এই সমাবেশ অনুষ্ঠিত হবে। এই সমাবেশ ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপির যৌথ উদ্যোগে আয়োজন করা হবে।


যুগপৎ আন্দোলনের পরবর্তী কর্মসূচি ঠিক করতে গত ২৩ জানুয়ারি রাতে বিএনপির নীতিনির্ধারণী সর্বোচ্চ ফোরাম জাতীয় স্থায়ী কমিটির ভার্চুয়াল বৈঠক অনুষ্ঠিত হয়েছে। ওই বৈঠকে যুগপৎ আন্দোলনের পরবর্তী কর্মসূচি আগামী ৪ ফেব্রুয়ারি করার বিষয়ে আলোচনা হয়। আর যুগপৎ আন্দোলনের পরবর্তী কর্মসূচি হিসেবে আগামী ৪ ফেব্রুয়ারি পদযাত্রা কিংবা গণমিছিল করতে চায় দলটি।


তবে অনেকে আবার গণস্বাক্ষর এবং ঢাকার এক প্রান্ত থেকে অন্য প্রান্ত জুড়ে মানবপ্রাচীর করার বিষয়েও মতামত দিয়েছেন।


জানা গেছে, দলের স্থায়ী কমিটির বৈঠকের আগে যুগপৎ আন্দোলনের পরবর্তী কর্মসূচির বিষয়ে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান তৃণমূলের পর্যায়ের নেতাকর্মী এবং কেন্দ্রীয় বিএনপির বিভাগীয় সাংগঠনিক সম্পাদকদের সাথে বৈঠকে করেছেন। এসব বৈঠকে কর্মসূচির বিষয়ে বিভাগীয় সাংগঠনিক সম্পাদক ও তৃণমূলের নেতাকর্মীদের কাছ থেকে মতামত নিয়েছেন তারেক রহমান।


কর্মসূচির বিষয়ে জানতে চাইলে কেন্দ্রীয় বিএনপির ভারপ্রাপ্ত দফতর সম্পাদক ও ময়মনসিংহ বিভাগীয়  সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স বিবার্তাকে বলেন, যুগপৎ আন্দোলনের পরবর্তী কর্মসূচি নির্ধারণ করতে ২৩ জানুয়ারি বিএনপির স্থায়ী কমিটির বৈঠক হয়েছে। আর এবিষয়ে মঙ্গলবারও বিএনপির অঙ্গ-সহযোগি সংগঠনগুলো সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার সমাবেশে কর্মসূচির বিষয়টি জানতে পারবেন।


এদিকে যুগপৎ আন্দোলনের সমমনা দল এবং জোটগুলোও বিক্ষোভ সমাবেশের জন্য ব্যাপক প্রস্তুতি নিয়েছে। সমমনা দল এবং জোটের নেতারা কর্মসূচিকে সফল করতে বিএনপির লিয়াজোঁ কমিটির সাথে দফায় দফায় বৈঠকও করেছেন। এসব বৈঠকে করণীয় এবং কোন দল-জোট কোথায় সমাবেশ কর্মসূচি পালন করবে তা নির্ধারণ করা হয়।



সমমনা দল ও জোটগুলো ঢাকায় যেসব স্থানে কর্মসূচি পালন করবে: বেলা সাড়ে ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে গণতন্ত্র মঞ্চ, বিকেল ৩টায় বিজয় নগর পানির ট্যাংকের সামনে ১২ দলীয় জোট, বেলা ২টায় কারওরান বাজার এফডিসি সংলগ্ন এলডিপি, বিকেল ৩টায় জাতীয় প্রেসক্লাবের সামনে সমমনা জাতীয়তাবাদী জোট , সকাল ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে বাম গণতান্ত্রিক ঐক্য, মতিঝিল কেন্দ্রীয় কার্যালয়ের সামনে বিক্ষোভ সমাবেশ পালন করবে গণফোরাম একাংশ ও বাংলাদেশ পিপলস পার্টি।


যুগপৎ আন্দোলনের পরবর্তী কর্মসূচির বিষয়ে জানতে চাইলে গণফোরাম একাংশের সাধারণ সম্পাদক  অ্যাডভোকেট সুব্রত চৌধুরী বিবার্তাকে বলেন, পরবর্তী কর্মসূচি তো অবশ্যই দেয়া হবে। তবে কৌশলগত কারণে এখন কর্মসূচির বিষয়ে কিছু বলা যাচ্ছে না। বুধবার সমাবেশে কর্মসূচির বিষয়ে জানতে পারবেন।



জানতে চাইলে ভাসানী অনুসারী পরিষদের আহ্বায়ক ও যুগপৎ আন্দোলনের শীর্ষ নেতা শেখ রফিকুল ইসলাম বাবলু বিবার্তাকে বলেন, বিক্ষোভ সমাবেশ থেকে পদযাত্রা কিংবা গণমিছিল কর্মসূচি ঘোষণা করা হবে। ওই কর্মসূচি আগামী ৪ ফেব্রুয়ারি আমরা করব।


কী কী ইস্যুতে পদযাত্রা কিংবা গণমিছিল করবেন- জানতে চাইলে শেখ রফিকুল ইসলাম বাবলু বিবার্তাকে বলেন, বিষয়টি এখনো ঠিক হয়নি। ব্যানারে কী লেখা থাকবে তা ঠিক করতে আগামী ২৭ জানুয়ারি বিএনপির লিয়াজোঁ কমিটির সাথে গণতন্ত্র মঞ্চের লিয়াজোঁ কমিটির বৈঠক হবে। ওই বৈঠকে বিষয়টি নির্ধারণ করা হবে।


প্রসঙ্গত, গত ১০ ডিসেম্বর রাজধানীর গোলাপবাগ মাঠে ঢাকা বিভাগীয় বিএনপির গণসমাবেশে ব্যর্থ, অযোগ্য, দুর্নীতিবাজ সরকারের পদত্যাগ, অনির্বাচিত সংসদ বিলুপ্ত, নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনসহ ১০ দফা বাস্তবায়ন এবং দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়াসহ গ্রেফতারকৃত নেতাকর্মীদের মুক্তির দাবিতে ২৪ ডিসেম্বর দেশব্যাপী জেলা ও মহানগরে গণমিছিল কর্মসূচি ঘোষণা করে বিএনপি।


এরই অংশ হিসেবে যুগপৎ আন্দোলনের প্রথম কর্মসূচি ৩০ ডিসেম্বর ঢাকা ও রংপুর বিভাগে এবং ২৪ ডিসেম্বর সারাদেশে গণমিছিল করে বিএনপি। পরে দ্বিতীয় ধাপের কর্মসূচি হিসেবে ১১ জানুয়ারি সারাদেশের ১০টি সাংগঠনিক বিভাগীয় সদরে গণঅবস্থান কর্মসূচি এবং ১৬ জানুয়ারি তৃতীয় ধাপে কর্মসূচি করেছে বিএনপি ও বিরোধী রাজনৈতিক দলগুলো।


বিবার্তা/ কিরণ/ রোমেল/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com