‘গণআন্দোলনের দফাগুলোর বিষয়ে বিএনপি-জাতীয় পার্টি ঐকমত্য’
প্রকাশ : ০৩ অক্টোবর ২০২২, ১৪:৩৬
‘গণআন্দোলনের দফাগুলোর বিষয়ে বিএনপি-জাতীয় পার্টি ঐকমত্য’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

গণআন্দোলনের দফাগুলোর বিষয়ে ঐকমত্যে পৌছেছে বাংলাদেশ জাতীয় পার্টি ও বিএনপি। সোমবার (৩ অক্টোবর) বিএনপি চেয়ারপারসনের গুলশান রাজনৈতিক কার্যালয়ে সংলাপ শেষে সাংবাদিকদের কাছে একথা জানান দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।


এর আগে বাংলাদেশ জাতীয় পার্টির সঙ্গে সংলাপ করেন বিএনপি মহাসচিব।


পরে মির্জা ফখরুল বলেন, অনির্বাচিত সরকার অপসারণের জন্য আমরা রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনার ভিত্তিতে যে যুগপৎ আন্দোলন গড়ে তোলার সিদ্ধান্ত নিয়েছি, সেই সিদ্ধান্ত অনুযায়ী ইতোমধ্যেই বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে প্রথম দফায় কথা বলেছি। এখন আমরা গতকাল থেকে গণআন্দোলনের দফাগুলো নির্ধারণে সংলাপ শুরু করেছি।


তিনি জানান, আজকে আমরা মোস্তফা জামাল হায়দারের নেতৃত্বাধীন জাতীয় পার্টির সঙ্গে আলোচনা করেছি। এই আলোচনার মূল বিষয় ছিল আন্দোলনের দাবিগুলো নির্ধারণ করা।


'যে সমস্ত দাবিগুলো কমন তা হচ্ছে- খালেদা জিয়ার মুক্তি, রাজনৈতিক কারণে যারা বন্দি আছেন তাদের মুক্তি, ৩৫ লাখ নেতা-কর্মীর বিরুদ্ধে দায়ের করা মিথ্যা মামলা প্রত্যাহার, এই সরকারের পদত্যাগ, সংসদ বাতিল করতে হবে, নির্বাচনকালীন তত্ত্বাবধায়ক সরকার কিংবা অন্তর্বতীকালীন সরকারের হাতে ক্ষমতা হস্তান্তর করতে হবে, নির্বাচনকালীন সরকারের অধীনে গঠিত নির্বাচন কমিশনের পরিচালনায় নির্বাচন অনুষ্ঠিত হবে, জনগণ সেই নির্বাচনে তাদের প্রতিনিধি নির্বাচন করবেন।’


ফখরুল বলেন, আমরা গণআন্দোলনের দফা নিয়ে একমত হয়েছি। আলোচনা শেষ করে অবশ্যই ঐক্যবদ্ধ যুগপৎ আন্দোলন শুরু করব।


যুগপৎ আন্দোলনের মূল নেতৃত্বে কে থাকবেন- জানতে চাইলে বিএনপি মহাসচিব বলেন, সবার ঐক্যবদ্ধ প্রচেষ্টায় আমরা আন্দোলন করবো। এর আগেও আমরা ঘোষণা করেছি, বেগম খালেদা জিয়া আমাদের নেত্রী। তার অবর্তমানে ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান আমাদের (বিএনপির) নেতা।


বাংলাদেশ জাতীয় পার্টি চেয়ারম্যান মোস্তফা জামার হায়দারেরর নেতৃত্বে সংলাপে দলটির ভারপ্রাপ্ত মহাসচিব আহসান হাবীব লিংকন, প্রেসিডিয়াম সদস্য নওয়াব আলী আব্বাস খান, মাওলানা রুহুল আমীন, সেলিম মাস্টার ভাইস-চেয়ারম্যান হান্নান আহমেদ খান বাবলু, যুগ্ম মহাসচিব এ এস এম শামীম, কাজী মো: নজরুল, দপ্তর সম্পাদক গোলাম মোস্তফা।


গত ২ অক্টোবার দ্বিতীয় দফার সংলাপে কল্যাণ পার্টির সাথে বৈঠক করেছে বিএনপি। এরআগে বিএনপি মহাসচিব প্রথম দফায় ২০ দলীয় জোট, গণতন্ত্র মঞ্চের মোট ২৩টি দলের সাথে সংলাপ করেছে।


বিবার্তা/কিরণ/কেআর

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com