শিরোনাম
ইউপি নির্বাচন: হাইব্রিড-বিতর্কিতদের মনোনয়নে তৃণমূলে অসন্তোষ
প্রকাশ : ১৪ অক্টোবর ২০২১, ১৬:৩২
ইউপি নির্বাচন: হাইব্রিড-বিতর্কিতদের মনোনয়নে তৃণমূলে অসন্তোষ
সোহেল আহমদ
প্রিন্ট অ-অ+

দ্বিতীয় ধাপের ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের চেয়ারম্যান পদের প্রার্থীদের দলীয় মনোনয়ন চূড়ান্ত করেছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। তবে অনেক জায়গাই বিএনপি-জামায়াত থেকে আসা ব্যক্তিরা নির্বাচন করার জন্য আওয়ামী লীগের নৌকা প্রতীকে মনোনয়ন পেয়েছেন। এ নিয়ে তৃণমূলে দানা বাঁধছে তীব্র অসন্তোষ। এমনকি ধানমন্ডিস্থ আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ের সামনে বিক্ষোভও করেছেন তৃণমূল আওয়ামী লীগের নেতা-কর্মীরা।


তবে কেন্দ্রীয় নেতারা বলছেন, যাচাই-বাছাই করেই প্রার্থীদের মনোনয়ন দেয়া হয়েছে। মনোনয়ন পাওয়া প্রার্থীদের ব্যাপারে আনা অভিযোগ প্রমাণ হলে প্রার্থী বদল করা হবে।


জানা গেছে, আগামী ১১ নভেম্বর অনুষ্ঠিত হতে যাওয়া ৮৪৮টি ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে দল মনোনীত চেয়ারম্যান প্রার্থীদের বিরুদ্ধে কেন্দ্রে অভিযোগের জমে পড়েছে। গত তিন দিনে তৃণমূল আওয়ামী লীগ নেতারা এসব অভিযোগ সভাপতির ধানমন্ডিস্থ রাজনৈতিক কার্যালয়ে জমা দিয়েছেন।


তৃণমূল আওয়ামী লীগের নেতারা বলছেন, ইউপি নির্বাচনে চেয়ারম্যান পদে মনোনয়নে অনেক জায়গায় দলের ত্যাগীদের চেয়ে বিএনপি-ছাত্রদলের নেতা, শিবির নেতা, প্রবাসী ও হাইব্রিডদের প্রাধান্য দেয়া হয়েছে। আর এসব ক্ষেত্রে দলের নেতা-কর্মীদের ত্যাগের চেয়ে প্রাধান্য পেয়েছে স্থানীয় ও কেন্দ্রীয় নেতাদের পারিবারিক ও আর্থিক সম্পর্ক। মনোনয়ন পাওয়া এসব বিতর্কিত ব্যক্তিদের সম্পর্কে কেন্দ্রে অভিযোগ জানিয়েও প্রতিকার না পওয়ার অভিযোগও করেছেন দলের ত্যাগী নেতাকর্মীদের অনেকে। রবিবার (১০ অক্টোবর) ধানমন্ডিস্থ আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ের সামনে পটুয়াখালী জেলার আওয়ামী লীগ ও ছাত্রলীগের নেতা-কর্মীরা বিক্ষোভ মিছিল করে প্রতিবাদ জানান।


শনিবার (৯ অক্টোবর) দ্বিতীয় ধাপের আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচনে রাতে রাজশাহী, রংপুর, খুলনা, বরিশাল ও ঢাকা বিভাগের পাঁচটি (ঢাকা, গাজীপুর, মানিকগঞ্জ, নারায়ণগঞ্জ ও কিশোরগঞ্জ) জেলার দল মনোনীত একক চেয়ারম্যান প্রার্থী চূড়ান্ত করে আওয়ামী লীগ। দলের দফতর সূত্রে জানা গেছে, মনোনয়ন প্রাপ্তদের চিঠি বিতরণ শুরু হবে।


পটুয়াখালী জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মো. কাজী আলমগীর ও সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা ভিপি আব্দুল মান্নান যৌথ স্বাক্ষরে মো. আসাদুল ইসলাম আসাদ পটুয়াখালী সদর উপজেলাধীন মরিচবুনিয়া ইউনিয়নে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী। আসাদের পরিবার ও আত্মীয়স্বজন সবাই বিএনপি মতাদর্শে বিশ্বাসী। কিন্তু কেন্দ্রীয় আওয়ামী লীগ ঘোষিত প্রার্থীর তালিকায় ছিলো মো. আসাদুল ইসলাম আসাদের নাম।


গত ৪ বছর ধরে ইতালিতে বসবাস করেন শরীয়তপুর জেলার সদর উপজেলার মাহমুদপুর ইউনিয়নের বাসিন্দা শাহ আলম মুন্সি। আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতার জন্য আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন তিনি।


স্থানীয় সূত্রে জানা গেছে, ২০১৭ সালে শাহ আলম মুন্সি ইতালি চলে যান। এই ইউনিয়ন পরিষদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন পাওয়ার জন্য মাহমুদপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ও বর্তমান চেয়ারম্যান মো. শাহজাহান ঢালী, সুমন ঢালী, হারুন খালাসী, মামুন খান, শাহীন তালুকদার, জালাল চৌকদারসহ ৯ জন মনোনয়ন বোর্ডের কাছে সশরীরে উপস্থিত হয়ে আবেদন করেন। কিন্তু প্রবাসে থাকলেও শাহ আলম মুন্সি নৌকার মাঝি বনে যান। এ নিয়ে খোদ তৃণমূল আওয়ামী লীগের মধ্যে চরম ক্ষোভের সৃষ্টি করেছে।


নরসিংদীর রায়পুরা উপজেলার বাঁশগাড়ী ইউনিয়ন ছাত্রদলের সাধারণ সম্পাদক ছিলেন আশরাফুল হক। পরে ২০১৪ সালে আওয়ামী লীগে যোগদান করেন। এরপর উপজেলা আওয়ামী লীগের কার্যকরী সদস্য বনে যান তিনি। আসন্ন ইউপি নির্বাচনে চেয়ারম্যান পদে তাকে আওয়ামী লীগের পক্ষ থেকে মনোনয়ন দেয়া হয়েছে। এদিকে সাবেক ছাত্রদল নেতাকে নৌকার মনোনয়ন দেয়ায় ক্ষোভে ফুঁসছেন স্থানীয় আওয়ামী লীগ নেতারা। স্থানীয় এক সংসদ সদস্যের মাধ্যমে নেীকা প্রতীকে প্রতিদ্বন্দ্বিতার জন্য আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন আশরাফুল হক।


বাঁশগাড়ী ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বাবুল মিয়া জানান, গত ৫ অক্টোবর লিখিতভাবে আওয়ামী লীগের মনোনয়ন বোর্ডের সভাপতি ও সাধারণ সম্পাদক বরাবর আবেদন করা হয়েছিলো যাতে আশরাফুল হককে নৌকার মনোনয়ন দেয়া না হয়। সেখানে তার দলীয় পরিচয়ের সঙ্গে প্রমাণপত্রও দেয়া হয়েছে।


সিলেটের কোম্পানীগঞ্জে উপজেলা শিবিরের সাবেক সাধারণ সম্পাদক ছিলেন ইকবাল হোসেন ইমাদ। ২০১৬ সালে তিনি ছিলেন উপজেলা ছাত্রশিবিরের নেতা। তিন বছরের ব্যবধানে হয়েছেন আওয়ামী লীগ নেতা, আর পাঁচ বছর যেতে না যেতেই পেয়েছেন ইউপি নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন। আর তার এই মনোনয়ন পাওয়ার পরপরই ক্ষুব্ধ উপজেলা আওয়ামী লীগের ত্যাগী নেতা-কর্মীরা।


নারায়ণগঞ্জ সদর উপজেলার কুতুবপুর ইউনিয়নের যুবদলের সভাপতি সেন্টু নৌকা প্রতীক পেয়েছেন। তিনি আওয়ামী লীগের মনোনয়ন পাওয়ার পরপরই তারেক রহমানের সাথে থাকা সেন্টুর ছবি একটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। এরকম একটি ছবি শেয়ার করে সামিদুল বারী লিখেছেন, ‘নারায়ণগঞ্জ সদর উপজেলার কুতুবপুর ইউনিয়নের যুবদলের সভাপতি সেন্টু নির্বাচন করবেন নৌকা প্রতীকে, পেয়েছেন আওয়ামী লীগের মনোনয়ন। আমাদের নীতিনির্ধারকেরা কি চোখ, নাক, কান, মুখ সব বন্ধু করে আছেন? আল্লাহর দোহাই লাগে এসব থামান।'


বিতর্কিতরা দলের মনোনয়ন কিভাবে পায় জানতে চাইলে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মেল হক বিবার্তাকে বলেন, আমি আ.লীগের সাংগঠনিক সম্পাদক। আমার মতো জেলা-উপজেলা পর্যায়ে নেতা আছে। সংসদ সদস্যরা আছেন। এখানে কিছু অশুভ তৎপরতা আছে। আওয়ামী লীগ ধারাবাহিকভাবে ক্ষমতায় থাকার কারণে কিছু সুযোগসন্ধানী লোক দলের কোনো না কোনো পর্যায়ে আছে। অনেকে আশ্রয়-প্রশ্রয় পেয়ে দলে ঢুকে পড়ার চেষ্টা করছে। এ ব্যাপারে আমরা জিরো টলারেন্স ঘোষণা করেছি। এদের পরিষ্কার করার জন্য আমরা কাজ করছি।


তিনি বলেন, যারা দলের সদস্য আছে তারা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার জন্য মনোনয়ন নেয়। দল থেকে নির্বাচনের জন্য কাকে মনোনয়ন দেয়া হবে এটা বোর্ড দেখে। দলের মধ্যে প্রতিযোগিতা, প্রতিদ্বন্দ্বিতা আছে। কখনো কখনো প্রতিহিংসাও হয়। এসব ক্ষেত্রে অভিযোগ-পাল্টা অভিযোগ আসে। এগুলো পরীক্ষা-নিরীক্ষা করে সিদ্ধান্ত নেয়া হয়।


জানতে চাইলে বাংলাদেশ আওয়ামী লীগের উপ-দফতর সম্পাদক সায়েম খান বিবার্তাকে বলেন, আমাদের কাছে যা আসছে এগুলো অভিযোগ না। আমাদের কাছে আবেদন এসেছে। যারা নির্বাচনে প্রার্থী হতে চান তারা নিজেরা মনোনয়ন চেয়ে আবেদন করেছে। এছাড়া বিভিন্ন জায়গায় ব্যক্তিগত ও সামাজিক দ্বন্দ্ব আছে, এর কারণে একজন আরেকজনের বিরুদ্ধে কথা বলছে। অনেকেই এসব আমাদের কাছে তুলে ধরেছে। আমাদের কাছে কোনো অভিযোগ আসেনি।


বিবার্তা/সোহেল/গমেজ/শাহিন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com