বিমানভাড়া কমানোসহ পর্যটনে বিভিন্ন পদক্ষেপ ভুটানের
প্রকাশ : ০৫ অক্টোবর ২০২৩, ১৩:০১
বিমানভাড়া কমানোসহ পর্যটনে বিভিন্ন পদক্ষেপ ভুটানের
পর্যটন ডেস্ক
প্রিন্ট অ-অ+

বিদেশি পর্যটকদের আকর্ষণ করতে বিমানভাড়া কমানোসহ বিভিন্ন পদক্ষেপ নিচ্ছে হিমালয় পার্বত্য অঞ্চলের দেশ ভুটান।


এসব পদক্ষেপের মধ্যে রয়েছে বিমানভাড়া কমানো, বিদেশি পর্যটকদের ওপর ধার্য বিশেষ কর সাসটেইনেবল ডেভেলপমন্টে ফি (এসডিএফ) হ্রাস করা, হোটেল ভাড়া কমানো প্রভৃতি।


মঙ্গলবার ভুটানের টেলিভিশন চ্যানেল ভুটান লাইভকে দেওয়া এক সাক্ষাৎকারে দেশটির অর্থমন্ত্রী নামগায়ে শেরিং বলেন, ‘আমরা ড্রুকেইর করপোরেশন (ভুটানের সরকারি বিমান পরিষেবা সংস্থা) এবং ভুটান এয়ারলাইন্সের ভাড়া কমানোর পরিকল্পনা নিয়েছি। এছাড়া এতদিন এসডিএফ হিসেবে প্রত্যেক বিদেশি পর্যটকদের কাছ থেকে ২০০ ডলার নেওয়া হতো, তা ইতোমধ্যে ১০০ ডলার করা হয়েছে। এসবের পাশাপাশি হোটেলগুলোতে সরকার নির্ধারিত ভাড়ার হার হ্রাসেরও পরিকল্পনা নেওয়া হয়েছে।’


‘আন্তর্জাতিক পর্যটকরা অভিযোগ করেন, অন্যান্য দেশের তুলনায় ভুটানের পর্যটন ব্যয় অনেক বেশি। আমরা তাদের এই অভিযোগকে গুরুত্ব দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি,’ ভুটান লাইভকে বলেন নানগায়ে।


যান্ত্রিক কোলাহলমুক্ত এবং পাহাড় ও প্রাকৃতিক সৌন্দর্য্যে সমৃদ্ধ ভুটানের প্রতি আকর্ষণ রয়েছে বহু আন্তর্জাতিক পর্যটকের। তবে সংস্কৃতিগতভাবে ব্যাপকভাবে ধর্মপরায়ণ ও সংরক্ষণবাদী হওয়ায় বিগত বছরগুলোতে বিদেশি পর্যটকদের জন্য সুবিধাজনক কোনো পদক্ষেপ নেয়নি ভুটান।


তবে করোনা মহামারির পর থেকে দেশটির কেন্দ্রীয় ব্যাংকে ডলারের মজুদে ঘাটতি শুরু হয়েছে। এই ঘাটতি পূরণেই এবার বিদেশি পর্যটকদের প্রতি মনযোগ দিচ্ছে দেশটির সরকার।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com