কুর্গ— এক টুকরো স্বর্গ
প্রকাশ : ২৩ মার্চ ২০২৩, ১০:৪৯
কুর্গ— এক টুকরো স্বর্গ
পর্যটন ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারতের পশ্চিমঘাট পর্বতের ঢালে কোদাগু জেলায় পাহাড়ঘেরা এক অনন্ত স্বপ্নের, যার নাম কুর্গ। তার শরীর জুড়ে সবুজের আধিক্য এবং কাবেরীর স্পন্দন। 


উঁচুনিচু পাহাড়, আঁকাবাঁকা পথ, বিরামহীন ছোট-ছোট ঝর্না, নদী, একরের পর একর জমিতে কফি চাষ— শহুরে কোলাহলের বাইরে যেন এক টুকরো স্বর্গ। মিলবে রিভার রাফটিং, জ়িপলিং, ট্রেকিং ও কায়াকিং-এর সুযোগ।


ভারতের জনপ্রিয় পর্যটন কেন্দ্র কুর্গ‌ (Coorg) হল ভারতের স্কটল্যান্ড। স্কটল্যান্ড না’ই বা গেলেন, কুর্গ‌ আপনার সব ইচ্ছা পূরণ করে দেবে। ১৯৫০ সাল থেকে ১৯৫৬ সাল পর্যন্ত কেন্দ্রীয় সরকারের তত্ত্বাবধানে ছিল কুর্গ‌। এরপর তৎকালীন মাইসোর স্টেটের সঙ্গে যুক্ত হয় ভারতের ‘স্কটল্যান্ড’। তবে এখানে পর্যটকরা বার বার ছুটে আসেন প্রকৃতির টানে। কুর্গ‌ের শান্ত, শীতল পরিবেশ মন কেড়ে নেয় ছোট থেকে বড় সবার। যদি দক্ষিণ ভারত যাওয়ার প্ল্যান করে থাকেন, তাহলে কুর্গ‌কে অবশ্যই রাখুন বাকেট লিস্টে। কোথায় যাবেন, কী-কী দেখবেন, খরচ কত- রইল যাবতীয় তথ্য।


প্রাকৃতিক পরিবেশ ছাড়াও কুর্গ‌ের জনপ্রিয়তার পিছনে রয়েছে এখানের জলপ্রপাত। এর মধ্যে জনপ্রিয় হল আব্বি জলপ্রপাত। কুর্গ থেকে মাত্র পাঁচ কিলোমিটার দূরে রয়েছে এই জলপ্রপাত। পর্যটকদের বেশ আনাগোনা রয়েছে এই জলপ্রপাতে। মন্দিকেরি দুর্গও কুর্গ‌ের একটি জনপ্রিয় পর্যটন কেন্দ্র। এটি কুর্গ‌ের সৌন্দর্য ও সংস্কৃতিকে তুলে ধরে। কর্ণাটকের পাহাড়ি অঞ্চলকে যদি আরও কাছ থেকে দেখতে চান তাহলে ঘুরে আসতে পারেন ব্রক্ষ্মগিরি হিলস থেকে। এখানে কুর্গ‌কে আরও সুন্দর দেখায়।


কাবেরী নদীর উৎসস্থল তালাকাভেরি। একটি পুকুর থেকে বছরের নির্দিষ্ট সময়ে জলপ্রবাহআ হয়। সেটা দেখতেই প্রতি বছর বহু মানুষ ভিড় জমায় তালাকাভেরিতে। কর্ণাটকের সূর্যোদয় ও সূর্যাস্ত যদি দেখতে চান, তাহলে চলে যেতে পারেন রাজা’স সিটে। চা বাগানে ঘেরা এই পাহাড়ি উপত্যকা আপনার মন কেড়ে নিতে বাধ্য হবে। যদি কুর্গ‌ে রোমাঞ্চকর অনুভূতি পেতে চান, তাহলে ঘুরে আসুন কুর্গ‌ের জনপ্রিয় অভয়ারণ্য দুবারে থেকে। এখানে গেলে হাতিদের কীর্তি নিশ্চয়ই দেখতে পাবেন।


প্রাকৃতিক সৌন্দর্যের পাশাপাশি এখানে রয়েছে ১৮২০ সালের তৈরি ওমকারেশ্বর মন্দিরটি। মন্দিরটির কারুকার্য দেখতেই পর্যটকেরা ভিড় করে এখানে। আর যদি দক্ষিণ ভারতে তিব্বতের স্বাদ পেতে চান তাহলে পৌঁছে যেতে পারেন বাইল কুপ্পেতে৷ এছাড়াও কাবেরী নিসর্গধামও একটি জনপ্রিয় পর্যটন কেন্দ্র। কাবেরী নদীকে ঘিরে ৬৪ একর এলাকা জুড়ে বিস্তৃত এই অঞ্চলটি।


কীভাবে যাবেন


প্রথমেই যেতে হবে ভারত। এরপর হাওড়া গিয়ে হাওড়া থেকে ট্রেনে করে মাইসোর। সেখান থেকে গাড়ি করে পৌঁছে যান কুর্গ। বিমানে করে গেলে আপনাকে নামতে হবে ম্যাঙ্গালোর বিমানবন্দরে। সেখান থেকে ১৩৬ কিলোমিটারের পথ হল কুর্গ।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com