অস্ট্রেলিয়ার সিডনিতে 'বার্ষিক আলো উৎসব’
প্রকাশ : ২৮ মে ২০২২, ১০:২৬
অস্ট্রেলিয়ার সিডনিতে 'বার্ষিক আলো উৎসব’
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

বর্ণিল আলোকসজ্জায় 'বার্ষিক আলো উৎসব'। সিডনিতে পালিত হচ্ছে আলোর এই খেলা। আলোর খেলায় মেতে উঠেছে, উৎসব পালন করছে অস্ট্রেলিয়ার সিডনির মানুষ। এই উৎসব চলবে ২৭ মে থেকে ১৮ জুন পর্যন্ত। দৃষ্টিনন্দন সিডনি অপেরা হাউজসহ বিভিন্ন স্থাপনায় স্নিগ্ধ আলোর অপরূপ সৌন্দর্য্য দেখতে ভিড় করছেন দেশ বিদেশের কয়েক হাজার পর্যটক। এই আলো উৎসবে সিডনির নব্বইটিরও বেশি স্থাপনায় আলোকসজ্জা করা হয় বলে জানান আয়োজকরা।


অস্ট্রেলিয়ার প্রকৃতি ও পরিবেশের সঙ্গে মিল রেখেই আলোকসজ্জার মূল ভাবনার কথা জানান আলোক নির্দেশকরা। সিডনির যেদিকেই চোঁখ যায়, বর্ণিল আলোর আকর্ষণে মুহুর্তের জন্য থমকে যেতে হয় পথচারীদের। এ যেন রূপকথার কোন স্বর্গরাজ্য। সিডনি যেন আলোর শহর। বার্ষিক আলো উৎসব উপলক্ষ্যে নানা রঙের আলোয় রাঙিয়ে তোলা হয় সেখানকার বিখ্যাত সব স্থাপনা। বিশ শতকের অন্যতম দৃষ্টি নন্দন ভবন ও সংস্কৃতি চর্চা কেন্দ্র সিডনি অপেরা হাউজকে সাজানো হয় লাল, নীল, সবুজ নানা রঙের আলোয়। রঙ বেরঙের আলোয় ভিন্ন মাত্রা পায় সিডনির হার্ভার ব্রিজটি, লুনা পার্ক।


সিডনি অপেরা হাউজের আলোকসজ্জাকারী জোনাথন জাওয়াদা বলেন, অস্ট্রেলিয়ার ভৌগলিক বিষয় ও আমাদের শিল্পীসত্ত্বার সৃষ্টিশীল চিন্তা ভাবনা দিয়ে এবারের আলোকসজ্জার পরিকল্পনা করা হয়েছে। রাস্তা-ঘাট ও ভবনগুলোতে জমকালো আলোক প্রদর্শনী দর্শনার্থীদের মধ্যে উৎসবমুখর পরিবেশের সৃষ্টি করে। শিশুতোষ বইয়ের বিশেষ দু'টি চরিত্রকে সামনে রেখে সাজানো হয় সিডনির কাস্টমস হাউজ। এর মধ্য দিয়ে লেখক মে গিবসের বই প্রকাশের শত বছর পূর্তি পালন করেন সংশ্লিষ্টরা।


সিডনির নব্বইটিরও বেশি স্থাপনায় এবার আলোক সজ্জা করা হয়। আয়োজককরা জানান, প্রচুর দর্শনার্থীকে আকৃষ্ট করে এই সিডনি ফেস্ট। অন্যান্য বছরের মতো এ বছর সেই সংখ্যা আরো বাড়বে বলে আশা প্রকাশ করেন তারা।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com