কোভিড পরিস্থিতি জানান দেবে ‘ট্র্যাফিক আলো’
প্রকাশ : ০৫ আগস্ট ২০২১, ১৮:২৬
কোভিড পরিস্থিতি জানান দেবে ‘ট্র্যাফিক আলো’
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

করোনা মহামারী শুরুর পর থেকে বিশ্বের প্রায় সকল দেশই ভ্রমণের নিষেধাজ্ঞা দিয়েছে। যদিও টিকা প্রদান শুরু হওয়ার পরে আবার একটু একটু করে শুরু হয়েছে এক দেশ থেকে অন্য দেশে যাত্রা। কিন্তু করোনার দাপট এখনো কমেনি। কোনো কোনো দেশে সংক্রমণের হার এখনো বেশ গুরুতর। তাই বর্তমান অবস্থার কথা মাথায় রেখে করোনাকালের ‘ট্র্যাফিক আলো ব্যবস্থা’র আয়োজন করা হয়েছে আন্তর্জাতিক স্তরে।


কী এই ট্র্যাফিক আলো ব্যবস্থা?


কোন দেশে সংক্রমণের হার কেমন, সেখানে টিকা প্রদানের হার কেমন, বাইরে থেকে কেউ সেই দেশে এলে কত দিন নিভৃতবাসে থাকতে হবে, সংক্রমণের নিরিখে অন্য দেশের মানুষের থেকে সেই দেশের মানুষ কতটা সুরক্ষিত- এই সব কথা মাথায় রেখে বানানো হয়েছে তিনটি বিভাগ। নাম দেয়া হয়েছে করোনার ট্র্যাফিক আলো ব্যবস্থা। আলো তিনটি হলো সবুজ, হলুদ (অ্যামবার) এবং লাল। দেখে নেয়া যাক কোন আলোর তালিকায় কোন কোন দেশ রয়েছে।


সবুজ


এই তালিকায় থাকা দেশগুলোতে টিকা প্রদানের হার বেশি এবং মৃত্যুর হার কম। এই দেশগুলোতে ঢোকার আগে আরটি-পিসিআর পরীক্ষা করাতে হবে। পরীক্ষায় সংক্রমণ ধরা না পড়লে নিভৃতবাসে থাকতে হবে না। যে কেউ অন্য দেশ থেকে এই দেশগুলোতে যেতে পারেন। তবে কয়েকটি দেশের জন্য এই দেশগুলো দরজা বন্ধ রেখেছে। সে সব দেশ থেকে কেউ সবুজ আলোর তালিকায় থাকা দেশে যেতে পারবেন না।


এই তালিকায় থাকা দেশগুলোর মধ্যে রয়েছে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, সিঙ্গাপুর, বুলগেরিয়া, বার্বাডোজ, ব্রুনাইসহ আরো বেশ কয়েকটি দেশ।


হলুদ (অ্যামবার)


এই সব দেশে ঢোকার আগে আরটি-পিসিআর পরীক্ষা করাতে হবে। পরীক্ষায় সংক্রমণ ধরা পড়লে দেশগুলিতে ঢোকা যাবে না। তারপরও দেশে ঢুকে দু’দিন থেকে আট দিন পর্যন্ত নিভৃতবাসে থাকতে হতে পারে। দু’দিন এবং আট দিনের মাথায় দু’বার আরটি-পিসিআর করাতে হতে পারে।


মূলত ইউরোপের দেশগুলি এই তালিকায় রয়েছে। গ্রিস, স্পেন, ফ্রান্স, জার্মানিসহ ইউরোপের বেশির ভাগ দেশের জন্যই এই নিয়ম।


লাল


এই তালিকায় থাকা দেশগুলোতে পৌঁছানোর পর ১০ দিন হোটেলে নিভৃতবাসে থাকতে হবে। দেশে ঢোকার আগে আরটি-পিসিআর করাতে হবে। হোটেলে নিভৃতবাসে থাকার সময়ে দ্বিতীয় এবং অষ্টম দিনের মাথায় আবার আরটি-পিসিআর করাতে হবে। এই দেশগুলোর সংক্রমণের হার এখনো বেশি। টিকা প্রদানের হারও কম।


সব মিলিয়ে ৬০টি দেশ রয়েছে লাল আলোর তালিকায়। তার মধ্যে ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, নেপাল, আফগানিস্তান, ব্রাজিল, দক্ষিণ আফ্রিকা, ইন্দোনেশিয়ার মতো দেশ রয়েছে।


বিবার্তা/অনামিকা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com