করোনাকালে ঈদে বাড়িতে গেলে সুস্থ থাকতে যা করবেন
প্রকাশ : ২১ জুলাই ২০২১, ১১:১৩
করোনাকালে ঈদে বাড়িতে গেলে সুস্থ থাকতে যা করবেন
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

করোনাভাইরাস পৃথিবীকে আমূল পাল্টে দিয়েছে। থমকে গেছে জনজীবন। বাংলাদেশেও করোনার দাপট আশঙ্কা জাগিয়েছে। মৃত্যু ও আক্রান্ত বেড়েই চলেছে। তারপরও ঈদের ছুটিতে অনেকেই গ্রামের বাড়ি গিয়েছেন। অনেকে আবার বাড়ির পথে আছেন। সামাজিক যোগাযোগমাধ্যমে চোখ বুলালেই তা দেখা যাচ্ছে।


আবেগ কিংবা একান্ত প্রয়োজনে যারা নিজ আবাস বা কর্মস্থল ছেড়ে গেছেন, তাদের বেশ কিছু বিষয়ে সতর্কতা অবলম্বন করতে হবে। মনে রাখতে হবে, আপনার উপস্থিতি পরিবারের সবার বিপদের কারণ যেন না হয়।
আসুন জেনে নেই যেসব বিষয়ে আপনার খেয়াল রাখতে হবে—


১. করোনার ভ্যাকসিন আবিষ্কার হয়েছে মানে এই নয় যে, আমরা এখন পুরোপুরি সুরক্ষিত। সুতরাং আমাদের এখনো স্বাস্থ্যবিধি মেনে চলাচল করতে হবে।


২. করোনাকালে বাড়ির উদ্দেশে বের হলে সব ধরনের স্বাস্থ্যবিধি মানতে হবে। মাস্ক ব্যবহার বন্ধ করা যাবে না। কারণ আপনি নিজেও কোনো না কোনোভাবে সংক্রমণ ছড়াতে পারেন।


৩. বাড়িতে গেলে থাকার ঘর পরিচ্ছন্ন রাখার দায়িত্ব নিজেকেই নিতে হবে। প্রয়োজনে ব্যবহৃত বিছানা বদলে নতুন বা পরিষ্কার বিছানা ব্যবহার করবেন। এমনকি চলে আসার সময় পরিষ্কার করে আসবেন।


৪. এছাড়া ঘন ঘন হাত ধুতে হবে বা স্যানিটাইজ করতে হবে। যেখানে থাকবেন সেখানকার বিছানা-বালিশও স্যানিটাইজের ব্যবস্থা করতে হবে।


৫. বাড়িতে গিয়ে বেশি জনবহুল জায়গা এড়িয়ে চলবেন। জনসমাগমের চেয়ে অপেক্ষাকৃত ফাঁকা জায়গায় থাকার চেষ্টা করবেন। বাড়ির অন্যদের নিজের সংস্পর্শ থেকে দূরে রাখার চেষ্টা করবেন।


৬. বাড়ির কাছাকাছি ক্লিনিক, হাসপাতাল ও অ্যাম্বুলেন্সের নম্বর সংগ্রহে রাখবেন। সমস্যা মনে করলে এড়িয়ে না গিয়ে সঙ্গে সঙ্গে চিকিৎসকের শরণাপন্ন হবেন।


৭. প্রয়োজনীয় ওষুধ, অতিরিক্ত মাস্ক, গ্লাভস, ডিসপোজেবল ওয়াইপস, হেড কভার, সাবান এবং পর্যাপ্ত স্যানিটাইজার নিয়ে যাবেন।


৮. বাড়িতে যাওয়ার আগেই টিকা নিয়ে নিতে পারলে বেশি ভালো হয়। তা না হলে নিজের করোনা পরীক্ষা করে নেয়ার চেষ্টা করতে হবে।


বিবার্তা/বিদ্যুৎ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com