মানুষের মৃত্যু দিন জানিয়ে দেবে ক্যালকুলেটর!
প্রকাশ : ০৮ জুলাই ২০২১, ১৪:০১
মানুষের মৃত্যু দিন জানিয়ে দেবে ক্যালকুলেটর!
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

মৃত্যুর থেকে বড় সত্যি আর কিছু নেই। জন্ম নিলে মরতে হবে। এর থেকে বাঁচার কোনো উপায় নেই। কষ্ট করে হলেও আমাদের এই অমর কথা মেনে নিতে হয়। কিন্তু আমরা যদি নিজেদের মৃত্যুর দিন আগে জেনে যাই! তা হলে কি ভালো হয় নাকি খারাপ!


মৃত্যুর দিন বলা যায় না এই ধারণা বদলে যেতে পারে এবার। কারণ এবার বিজ্ঞানীরা এমন একটি ক্যালকুলেটর আবিষ্কার করেছেন যা যে কোনো মানুষের মৃত্যুর দিন বলে দেবে। বিজ্ঞানীরা বলছেন, এই আবিষ্কারের ভালো দিক পুরোটাই। কারণ কোনো মানুষ মৃত্যুর দিন আগে থেকে জেনে গেলে জীবনের বাকি দিনগুলি নিজের মতো উপভোগ করতে পারবেন।
মৃত্যুর দিন বলা যায় না।


ইতিমধ্যে সেই ক্যালকুলেটর বাজারে এসেছে। নাম দেওয়া হয়েছে Risk Evaluation for Support: Predictions for Elder-Life in the Community Tool (RESPECT).


২০১৩ থেকে এই ক্যালকুলেটর আবিষ্কারের কাজে লেগেছিলেন বিজ্ঞানীদের একটি দল। বহু মানুষের মেডিকেল কন্ডিশন-এর তথ্য নিয়েছিলেন তারা। তার উপর ভিত্তি করে শুরু হয় গবেষণা। বিজ্ঞানীরা বেশ কিছু মানুষের শারীরিক অবস্থার উপর ভিত্তি করে যন্ত্র বানানোর কাজ শুরু করেন।


বড় কোনো অসুখ, হঠাৎ ওজন কমে যাওয়া, হজম শক্তি নষ্টসহ একাধিক সমস্যাকে বড় করে দেখছেন বিজ্ঞানীরা। বলা হচ্ছে, শরীরে এই সমস্ত সমস্যা মৃত্যুর কারণ হতে পারে। কানাডার মেডিকেল অ্যাসোসিয়েশন ইতিমধ্যে এই আবিষ্কারের ব্যাপারে একটি প্রতিবেদন প্রকাশ করেছে।


বিবার্তা/অনামিকা/জহির

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com