শিরোনাম
পাস্তুরিত দুধের মান পরীক্ষায় ১০ সদস্যের কমিটি
প্রকাশ : ২৭ জুন ২০১৮, ১৩:৫৬
পাস্তুরিত দুধের মান পরীক্ষায় ১০ সদস্যের কমিটি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বাজারে বিক্রি হওয়া পাস্তুরিত সকল তরল দুধের মান পরীক্ষার (নিয়ন্ত্রণ) জন্য ১০ সদস্যের কমিটি গঠন করেছে খাদ্য মন্ত্রণালয়।


বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সদস্য মঞ্জুর মোর্শেদ আহমেদকে আহ্বায়ক করে বিশেষজ্ঞ ও গবেষকদের নিয়ে এ কমিটি গঠন করা হয়েছে।


কমিটির অন্যান্য সদস্য হলেন- খাদ্য মন্ত্রণালয়ের উপ-সচিব মোহাম্মদ হেলাল উদ্দিন, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের বিশেষজ্ঞ প্রতিনিধি, ডেইরি মাইক্রোবায়োলজিস্ট, মাইক্রোবায়োলজি ও প্যারাসাইটোলজি বিভাগের প্রতিনিধি, ফুড মাইক্রোবায়োলজি ল্যাবের সহযোগী গবেষক ও প্রধান ড. মো. আমিনুল ইসলাম, প্রাণী সম্পদ মন্ত্রণালয়ের বিশেষজ্ঞ প্রতিনিধি, বিএসটিআই’র বিশেষজ্ঞ প্রতিনিধি, ন্যাশনাল কনসালটেন্ট ডা. কুলসুম বেগম চৌধুরী, বিএসটিআই’র বিশেষজ্ঞ প্রতিনিধি ও বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের উপ-সচিব আবু সহিদ ছালেহ মো. জুবেরী।


কমিটির কার্যপরিধিতে বলা হয়েছে, গঠিত এ কমিটি বাজারের সব পাস্তুরিত দুধের অস্তিত্ব ও উৎস চিহ্নিতকরণ এবং এর স্বাস্থ্য ঝুঁকি নিরূপণ, বাজারে পাস্তুরিত দুধ বাজারজাতকরণের ক্ষেত্রে বিদ্যমান ব্যবস্থার ত্রুটি চিহ্নিত করে প্রয়োজনীয় সুপারিশ করবেন। কমিটিকে আনুষঙ্গিক সকল ধরনের সহায়তা দেবে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ।


এর আগে খাদ্য মন্ত্রণালয়ের পক্ষে এ কমিটি গঠনের বিষয়টি হাইকোর্টে উপস্থাপন করা হয়। একই সঙ্গে পাস্তুরিত দুধ পরীক্ষা করার জন্য ৬ মাস সময় আবেদন করা হয়। পরে আদালত এক মাস সময় দেন।


গত ২১ মে এক রিট আবেদনের শুনানি নিয়ে হাইকোর্ট বিশেষজ্ঞ কমিটি করে বাজারে প্রাপ্ত পাস্তুরিত তরল দুধ পরীক্ষা করার নির্দেশ দেন। এক মাসের মধ্যে পরীক্ষা করে খাদ্য সচিব, স্বাস্থ্য সচিব ও বিএসটিআইটি কর্তৃপক্ষকে আদালতে প্রতিবেদন দাখিল করার নির্দেশ দেয়া হয়েছিল।


খাদ্য মন্ত্রণালয়ের প্রতিবেদনে বলা হয়, হাইকোর্টের আদেশ মোতাবেক খাদ্য মন্ত্রণালয় গত ২১ জুন এক প্রজ্ঞাপনের মাধ্যমে বাজারে প্রচলিত সব পাস্তুরিত দুধের মান যাচাইয়ের নিমিত্তে একটি কমিটি গঠনের কার্যপরিধি নির্ধারণ করা হয়েছে।


বিবার্তা/তৌহিদ/সোহান

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com