দেশে বিদেশি কর্মীর সংখ্যা জানতে চান হাই কোর্ট
প্রকাশ : ২৮ মে ২০২৪, ১৯:০২
দেশে বিদেশি কর্মীর সংখ্যা জানতে চান হাই কোর্ট
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

দেশে বৈধ-অবৈধ বিদেশি কর্মীর সংখ্যা কত, তা জানতে চেয়ে তালিকা দেয়ার নির্দেশ দিয়েছে উচ্চ আদালত। সেই সঙ্গে দেশের বিভিন্ন কর্মক্ষেত্রে যেসব পদে বিদেশি কর্মীরা কাজ করছেন, সেসব পদের বিপরীতে দেশে যোগ্য প্রার্থীর সংখ্যা কত, তাও জানাতে চেয়েছেন আদালত। পররাষ্ট্রসচিব, স্বরাষ্ট্রসচিবসহ সংশ্লিষ্ট বিবাদীদের প্রতিবেদন দিতে বলা হয়েছে।


২৮ মে, মঙ্গলবার একটি রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি এস এম মাসুদ হোসেন দোলনের বেঞ্চ এ আদেশ দেয়।


অননুমোদিত কর্মীসহ অবৈধ বিদেশিদের বিরুদ্ধে যথাযথ আইনি পদক্ষেপ নিতে বিবাদীদের ব্যর্থতা কেন আইনগত কর্তৃত্ববহির্ভূত ঘোষণা করা হবে না, জানতে চাওয়া হয়েছে রুলে। অর্থসচিব, পররাষ্ট্রসচিব, স্বরাষ্ট্রসচিব, বাংলাদেশ ব্যাংকের গভর্নর, দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান, জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান, পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ও অতিরিক্ত মহাপরিদর্শককে রুলের জবাব দিতে বলা হয়েছে।


বাংলাদেশে কতজন বৈধ ও অবৈধ শ্রমিক কাজ করছেন তা তদন্তের নির্দেশনা চেয়ে হাই কোর্টে রিট করেন অ্যাডভোকেট সালাউদ্দিন রিগ্যান। রিট আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট এম সারোয়ার হোসেন। রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায় ও সহকারী অ্যাটর্নি জেনারেল সেলিম আজাদ।


অ্যাডভোকেট এম সরোয়ার হোসেন বলেন, অবৈধভাবে বিদেশি শ্রমিক কাজ করলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার আইন আছে। তাদের বিরুদ্ধে ব্যবস্থা না নেয়া কেন কর্তৃপক্ষের অবহেলা ও কর্তৃত্ব বহির্ভূত ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত। একই সঙ্গে দেশে বৈধ ও অবৈধভাবে কত বিদেশি শ্রমিক কাজ করছে তা তদন্ত করে প্রতিবেদন দাখিল করতে পুলিশের মহাপরিদর্শককে আদেশ দিয়েছেন।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com