ফেব্রুয়ারিতে রফতানি বেড়েছে ১২ শতাংশ
প্রকাশ : ০৪ মার্চ ২০২৪, ২২:০২
ফেব্রুয়ারিতে রফতানি বেড়েছে ১২ শতাংশ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

গত দুই মাসে সামগ্রিক পণ্য রফতানিতে প্রবৃদ্ধির হার কিছুটা বেড়েছে। উচ্চ মূল্যস্ফীতির চাপ থেকে বিশ্ব অর্থনীতি ধীরে ধীরে পুনরুদ্ধার হওয়ায় চলতি বছরের ফেব্রুয়ারিতে রফতানি আগের বছরের একই সময়ের চেয়ে ১২ দশমিক ০৪ শতাংশ বেড়ে ৫১৯ কোটি ডলারে দাঁড়িয়েছে।


৪ মার্চ, সোমবার বাণিজ্য মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব তপন কান্তি ঘোষ বলেন, ফেব্রুয়ারিতে রফতানি ৫২৪ কোটি ডলার লক্ষ্যমাত্রার চেয়ে দশমিক ৯৮ শতাংশ কম হয়েছে।


তিনি জানান, জুলাই-ফেব্রুয়ারি সময়ে রফতানি ৩ হাজার ৮৪৫ কোটি ডলারে পৌঁছেছে, যা আগের বছরের একই সময়ের তুলনায় ৩ দশমিক ৭১ শতাংশ বেশি।


সোমবার রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) পণ্য রপ্তানির এ হালনাগাদ পরিসংখ্যান প্রকাশ করে।


এদিকে চলতি অর্থবছরের ফেব্রুয়ারি নিয়ে টানা তিন মাস ৫০০ কোটি ডলার ছাড়াল রফতানি। গত অর্থবছরেও একই ধরনের মাইলফলক অর্জন করেছিল বাংলাদেশ। রফতানি আয়ের এ চাঙাভাব দেশের বৈদেশিক মুদ্রা রিজার্ভের ওপর চাপ কমানো এবং ডলার বাজারের অস্থিতিশীলতা দূর করার সহায়ক হবে বলে জানান সংশ্লিষ্টরা।


পরিসংখ্যানে দেখা যায়, চলতি ২০২৩-২৪ অর্থবছরের প্রথম ৮ মাসে (জুলাই-ফেব্রুয়ারি) ৩ হাজার ৮৪৫ কোটি ডলারের পণ্য রফতানি হয়েছে। এ আয় তার আগের অর্থবছরের একই সময়ের তুলনায় ৩ দশমিক ৭১ শতাংশ বেশি।


তৈরি পোশাক ও কৃষি প্রক্রিয়াজাত পণ্য রফতানিতে প্রবৃদ্ধি হয়েছে। তবে অন্য বড় খাত যেমন হিমায়িত খাদ্য, চামড়া ও চামড়াজাত পণ্য, পাট ও পাটজাত পণ্য, হোম টেক্সটাইল ও প্রকৌশল পণ্যের রফতানি কমেছে।


ইপিবির তথ্যানুযায়ী, চলতি অর্থবছরের প্রথম ৮ মাসে ৩ হাজার ২৮৬ কোটি ডলারের তৈরি পোশাক রফতানি হয়েছে, যা গত অর্থবছরের একই সময়ের তুলনায় ৪ দশমিক ৭৭ শতাংশ বেশি। এছাড়া কৃষি প্রক্রিয়াজাত পণ্য রফতানি হয়েছে ৬৪ কোটি ডলারের। এ ক্ষেত্রে প্রবৃদ্ধি ৩ দশমিক ৪৯ শতাংশ।


জানা গেছে, গত অর্থবছরের নভেম্বর থেকে জানুয়ারি পর্যন্ত টানা তিন মাস ৫০০ কোটি ডলারের বেশি রফতানির রেকর্ড করে বাংলাদেশ। এ বছরের জানুয়ারিতে ৫৭২ কোটি ডলারের পণ্য রফতানি হয়, যা এ পর্যন্ত এক মাসের হওয়া সর্বোচ্চ রফতানি। তার আগে ডিসেম্বরে ৫৩১ কোটি ডলারের পণ্য রফতানি করা হয়।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com