ভোজ্যতেলের দাম নির্ধারণ হবে মঙ্গলবার
প্রকাশ : ১৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৬:৩৫
ভোজ্যতেলের দাম নির্ধারণ হবে মঙ্গলবার
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

রমজান সামনে রেখে নতুন করে ভোজ্যতেলের দাম নির্ধারণ করতে যাচ্ছে সরকার। মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) জাতীয় টাস্কফোর্সের বৈঠকে নতুন দাম ঠিক করা হবে বলে জানিয়েছেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু।


রবিবার (১৮ ফেব্রুয়ারি) দুপুরে সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা জানান প্রতিমন্ত্রী।


জাতীয় টাস্কফোর্সের বৈঠকে তেলের দাম পুনর্নির্ধারণ করা হবে জানিয়ে বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন, বাকি পণ্যগুলোর ইন্ডিকেটিভ (নির্দেশক) মূল্য, সেটিও ২০ ফেব্রুয়ারি জাতীয় টাস্কফোর্সের যে বৈঠক আছে, সেই কমিটিতে বসে পুনর্নির্ধারণ করা হবে।


রোজায় ভোক্তা পর্যায়ে পণ্য সরবরাহ ও দাম নিয়ে যাতে কোনো বিভ্রান্তি না থাকে, সেটা দূর করার জন্য প্রস্তুতি নেয়া হচ্ছে বলেও জানান আহসানুল ইসলাম।


তিনি বলেন, মাসখানেক ধরে আমরা যে চেষ্টা করছি, রমজান শুরু হওয়ার এক সপ্তাহ আগেই সেটার বাস্তবায়ন হবে।


তিনি আরও বলেন, আমাদের সবকিছু রমজানকে কেন্দ্র করে। রমজান শুরু হবে ১১ মার্চ। বাকি সময়টা আমাদের প্রস্তুতির জন্য। আমরা চেষ্টা করব বৈঠকে একটা দামও নির্ধারণ করতে। যে তারিখে কারখানা থেকে তেল বের হবে, সেই তেলের বোতলে নতুন মূল্য মার্ক করা থাকবে।


প্রতিমন্ত্রী আরও বলেন, আমদানিকৃত অপরিশোধিত তেল পুনর্নির্ধারিত ট্যারিফ অনুসারে খালাস হওয়ার পর কারখানায় গেলে সেই উৎপাদিত তেলেরই দাম নির্ধারণ করে দেয়া হবে। এটার জন্য একটা সময় লাগে, একটা যৌক্তিক সময় তাদের দিতে হয়। মঙ্গলবার ভোজ্যতেলের পুনর্নির্ধারিত মূল্য ও কবে থেকে ভোক্তারা সেই সুবিধাটা পাবেন, সেটা নির্ধারণ করা হবে।


এদিকে চলতি সপ্তাহেই ভারত থেকে পেঁয়াজ ও চিনি আসার সম্ভাবনা রয়েছে জানিয়ে বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন, পণ্য পরিবহনের ক্ষেত্রে চাঁদাবাজি ঠেকাতে আইনশৃঙ্খলা বাহিনীর সহায়তা নিয়ে কঠোর ব্যবস্থা নেয়া হবে।


নির্ধারিত পণ্যের বেশি দাম নেয়া হলে পণ্য মূল্য নিয়ে যেকোনো মানুষ অভিযোগ জানাতে পারবে বলেও জানান আহসানুল ইসলাম টিটু। তিনি বলেন, আগামী এক সপ্তাহের মধ্যে ৩৩৩-এ ফোন করে অভিযোগ জানানোর ব্যবস্থা নেয়া হবে।


এর আগে সর্বশেষ গত বছরের ৯ সেপ্টেম্বর ভোজ্যতেলের দাম লিটারে ৫ টাকা কমিয়ে ১৬৯ টাকা করা হয়।


সরকারের ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) হিসাবে, রোববার দেশের বাজারে প্রতি লিটার বোতলজাত ভোজ্যতেল বিক্রি হয়েছে ১৭০ থেকে ১৭৩ টাকায়।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com