বাংলাদেশিদের জন্য অন-অ্যারাইভাল ভিসার কথা ভাবছে ভারত
প্রকাশ : ৩০ জানুয়ারি ২০২৪, ১৮:১৯
বাংলাদেশিদের জন্য অন-অ্যারাইভাল ভিসার কথা ভাবছে ভারত
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বেশ কিছুদিন ধরে আলোচনায় ভারতে বাংলাদেশিদের জন্য অন-অ্যারাইভাল ভিসা সুবিধা। বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার প্রণয় ভার্মার সঙ্গে একাধিক মন্ত্রী ও প্রতিমন্ত্রীর এ বিষয়ে আলোচনাও হয়েছে।


এদিকে ৩০ জানুয়ারি, মঙ্গলবার সচিবালয়ে বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী মুহাম্মদ ফারুক খানের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে বাংলাদেশে নিযুক্ত দেশটির হাইকমিশনার প্রণয় কুমার ভার্মা জানান, বাংলাদেশি নাগরিকদের জন্য ভারতে অন-অ্যারাইভাল ভিসার কথা ভাবা হচ্ছে। বিষয়টি নিয়ে ভবিষ্যতে আলোচনা হবে।


ভারতীয় হাইকমিশনার বলেন, গত বছর ১৬ লাখ বাংলাদেশি নাগরিককে ভারতীয় ভিসা ইস্যু করা হয়েছে। দিন দিন এর সংখ্যা বাড়ছে। বাংলাদেশিদের সময়মতো ভিসা দিতে আমরা আমাদের সক্ষমতা বাড়িয়েছি। বাংলাদেশি নাগরিকদের জন্য ভারতে অন-অ্যারাইভাল ভিসার বিষয়টি ভবিষ্যতে আলোচনা করা হবে।


প্রণয় কুমার ভার্মা বলেন, ইতোমধ্যে ২০২২-২৩ অর্থবছরে ভারত ৩৬ জন কর্মকর্তাকে প্রশিক্ষণ দিয়েছে। ভবিষ্যতেও এটি চলমান থাকবে। বাংলাদেশের পর্যটন শিল্পের উন্নয়নে অনেক ভারতীয় বিনিয়োগকারী বিনিয়োগে আগ্রহী। আমরা তাদের উৎসাহ ও সহযোগিতা দিচ্ছি। পাশাপাশি পর্যটনের উন্নয়নের জন্য বাংলাদেশ ও ভারতের মধ্যে আকাশপথে নতুন নতুন গন্তব্য চালুর বিষয়ে আমরা কথা বলেছি। বিশেষ করে বাংলাদেশের সাথে ভারতের উত্তরপূর্ব অঞ্চলের রাজ্যগুলোকে আকাশপথে যুক্ত করার ব্যাপারে ভারত আগ্রহী।


হাইকমিশনার জানান, বাংলাদেশ এবং ভারতের মধ্যে এভিয়েশন এবং পর্যটন খাতের সহযোগিতা দুই দেশের অর্থনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক আরও শক্তিশালী করবে। এটি দুই দেশের ক্রমবর্ধমান সম্পর্কের ক্ষেত্রে খুব গুরুত্বপূর্ণ একটি বিষয়। এই সহযোগিতা কীভাবে আরও বাড়ানো যায় এবং প্রাতিষ্ঠানিকরণ করা যায় তা নিয়ে আমরা কাজ করব।


এসময় বিমান ও পর্যটন মন্ত্রী ফারুক খান বলেন, সিভিল এভিয়েশন ও পর্যটন শিল্পে সহযোগিতা বৃদ্ধির মাধ্যমে দুই দেশের বন্ধুত্ব আরও শক্তিশালী হবে। এই দুই খাতে সম্পর্ক বাড়ানোর ব্যাপারে ভারতের পক্ষ থেকে আমাদের কিছু প্রস্তাব দেওয়া হয়েছে। আমরা সেগুলো বিবেচনা করব। এছাড়া দুই দেশের মধ্যকার আকাশপথে যোগাযোগ আরও বাড়ানোর বিষয়েও আলোচনা হয়েছে।


বিদেশি পর্যটকদের জন্য বাংলাদেশে অন-অ্যারাইভাল ভিসা ব্যবস্থার প্রচলন করা হবে কি না এই প্রশ্নের জবাবে ফারুক খান বলেন, বাংলাদেশে আসার ক্ষেত্রে সারা বিশ্বের পর্যটকেরা যাতে সহজে ও কম সময়ে ভিসা পায় এবং ক্ষেত্রমতে অন-অ্যারাইভাল ভিসা পায়, তা নিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাথে আলোচনা করা হবে।


বিবার্তা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com