দেশের অর্থনীতিতে নির্বাচনকেন্দ্রিক অনিশ্চয়তা, প্রবৃদ্ধিও কমবে: এডিবি
প্রকাশ : ১৯ ডিসেম্বর ২০২৩, ২১:১৭
দেশের অর্থনীতিতে নির্বাচনকেন্দ্রিক অনিশ্চয়তা, প্রবৃদ্ধিও কমবে: এডিবি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বিদ্যমান নানান অর্থনৈতিক চ্যালেঞ্জের বাইরেও জাতীয় নির্বাচনকে কেন্দ্র করে বাংলাদেশের অর্থনীতিতে অনিশ্চয়তা আছে বলে মনে করে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। একই সঙ্গে রফতানি কমে যাওয়া, জ্বালানি ও বিদ্যুৎ–সংকট এবং উচ্চ মূল্যস্ফীতি অর্থনীতির গতি কমিয়ে দিচ্ছে। সে কারণে সংস্থাটি বাংলাদেশের মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধির পূর্বাভাস কমিয়েছে।


এর আগে সেপ্টেম্বরের পূর্বাভাসে বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি সাড়ে ৬ শতাংশ হবে বলে জানিয়েছিল। নতুন পূর্বাভাসের ফলে তা কমার কথা বললেও কত কমবে তা জানায়নি সংস্থাটি।


১৯ ডিসেম্বর, মঙ্গলবার বহুপক্ষীয় এ সংস্থা এশিয়ান ডেভেলপমেন্ট আউটলুকের ডিসেম্বর সংস্করণ প্রকাশ করেছে।


সরকার চলতি অর্থবছরে সাড়ে ৭ শতাংশ প্রবৃদ্ধির লক্ষ্য ধরেছে। বাংলাদেশ ছাড়াও দক্ষিণ এশিয়া অঞ্চলের মধ্যে মালদ্বীপের প্রবৃদ্ধিও কমবে বলে মনে করে সংস্থাটি।


প্রবৃদ্ধি কমার পাশাপাশি সামনে মূল্যস্ফীতি বাড়ারও আভাস দিয়েছে বাংলাদেশের অন্যতম এ উন্নয়ন সহযোগী। সংস্থাটির দাবি, দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশ ও নেপালে এখনো উচ্চ মূল্যস্ফীতি বজায় রয়েছে। সংস্থাটির হিসাব অনুযায়ী, চলতি বছর মূল্যস্ফীতি বাড়তে পারে, এমন তালিকায় চারটি দেশ আছে। অন্য দেশগুলো হলো কাজাখস্তান, মিয়ানমার ও কোরিয়া।


বাংলাদেশের মূল্যস্ফীতি সম্পর্কে এডিবি বলেছে, নানা ধরনের পদক্ষেপ নেয়া সত্ত্বেও গত জুলাই-অক্টোবর সময়ে প্রতি মাসে মূল্যস্ফীতির হার প্রায় দুই অঙ্কের ঘরের কাছাকাছি ছিল।


এডিবি মনে করে, সংকোচনমূলক মুদ্রানীতি, বাজারভিত্তিক মুদ্রানীতি প্রচলনে কার্যকর পদক্ষেপ গ্রহণের পাশাপাশি আন্তর্জাতিক বাজারের পণ্যের দাম কম থাকলেও মূল্যস্ফীতি কমতে পারে। এছাড়া ভালো ফলন হলে বাংলাদেশে মূল্যস্ফীতি কমতে পারে। আর তা না হলে মূল্যস্ফীতির উত্তাপ থাকবে।


এডিবি আরও বলছে, ২০২৩ সালে এশিয়ার গড় মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি ৪ দশমিক ৯ শতাংশ হতে পারে। ২০২৪ সালে তা কিছুটা কমে ৪ দশমিক ৮ শতাংশ হতে পারে। অন্যদিকে এশিয়ার গড় মূল্যস্ফীতিও ২০২৩ সালে কিছুটা কমে সাড়ে ৩ শতাংশ হতে পারে। তবে ২০২৪ সালে তা বেড়ে ৩ দশমিক ৬ শতাংশ হতে পারে। বড় অর্থনীতির দেশগুলোর মধ্যে ২০২৪ সালে ভারতে ৬ শতাংশ এবং চীনে ৪ দশমিক ২ শতাংশ জিডিপি প্রবৃদ্ধি হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে।


জানা যায়, প্রবৃদ্ধির পূর্বাভাস প্রকাশে বিশ্বব্যাংক ও আইএমএফ কিছুটা রক্ষণশীল থাকলেও এডিপির পূর্বাভাস অপেক্ষাকৃত উদার থাকে। তবে এডিবির ঘোষিত পূর্বাভাসে ধারণা করা যায়, বিশ্বব্যাংক ও আইএমএফের পূর্বাভাসে প্রবৃদ্ধি অর্জনের হার আরও কম হতে পারে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com