‘মূল্যস্ফীতির সম্পূর্ণ চাপ আমদানির ওপর চাপানো যুক্তিযুক্ত নয়’
প্রকাশ : ০২ জুন ২০২৩, ১৭:১৫
‘মূল্যস্ফীতির সম্পূর্ণ চাপ আমদানির ওপর চাপানো যুক্তিযুক্ত নয়’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

মূল্যস্ফীতির চাপটা সম্পূর্ণভাবে আমদানির ওপর চাপিয়ে দেয়া যুক্তিযুক্ত নয় বলে মন্তব্য করেছেন বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) নির্বাহী পরিচালক ফাহমিদা খাতুন।


২ জুন, শুক্রবার রাজধানীর একটি হোটেলে আয়োজিত বাজেট পর্যালোচনা বিষয়ক সংবাদ সম্মেলনে এই মন্তব্য করেন তিনি।


ফাহমিদা খাতুন বলেন, আমরা মনে করি- এই বাজেটের মাধ্যমে কাঙ্ক্ষিত লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব নয়। বাস্তবতার সাথে বাজেটের অমিল রয়েছে। ঘোষিত বাজেটের অনেক বিষয় উচ্চাকাঙ্ক্ষী, যা বাস্তবায়ন করা কঠিন।


তিনি বলেন, মূল্যস্ফীতির লাগাম ধরে রাখা অনেক কঠিন হবে। বলা হচ্ছে, মূল্যস্ফীতি যে ৬ শতাংশের নিচে নিয়ে আসার বিষয়, সেটাও অনেক চ্যালেঞ্জ হয়ে যাবে।


সিপিডি পরিচালক বলেন, আমাদের আভ্যন্তরীণ অনেক দুর্বলতা রয়েছে। একদিকে যেমন কর কাঠামোতে দুর্বলতা, অন্যদিকে প্রতিষ্ঠানিক দুর্বলতাও রয়েছে। এছাড়াও আমাদের মূল্যনীতির সাথে যদি আর্থিকনীতির সমন্বয় না থাকে তবে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ করা অনেক কঠিন হয়ে যাবে।


তিনি বলেন, ট্যাক্স রিটার্নের নামে ন্যূনতম কর ২ হাজার টাকা নির্ধারণ করাও ঠিক হয়নি। এটি তুলে দেওয়া উচিত। তবে করের সীমারেখা ৩ লাখ থেকে সাড়ে ৩ লাখ করাটা ভালো দিক।


ফাহমিদা খাতুন বলেন, চলমান সামষ্টিক অর্থনীতির যে চ্যালেঞ্জ সেগুলো পুরোপুরি অনুধাবন ও গ্রহণ করতে। একই সঙ্গে সে অনুযায়ী সমাধান খুঁজে বের করতে হবে।


সংবাদ সম্মেলনে সিপিডির গবেষণা পরিচালক ড. গোলাম মোয়াজ্জেমসহ অন্য সদস্যরা উপস্থিত ছিলেন।


বিবার্তা/রিয়াদ/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com