ভিসা নীতিতে সবাইকে সমান সুবিধা দিতে মার্কিন রাষ্ট্রদূতকে আইনমন্ত্রীর অনুরোধ
প্রকাশ : ২৯ মে ২০২৩, ২৩:৫৪
ভিসা নীতিতে সবাইকে সমান সুবিধা দিতে মার্কিন রাষ্ট্রদূতকে আইনমন্ত্রীর অনুরোধ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভিসা নীতিতে সবাইকে সমান সুবিধা দেয়ার জন্য মার্কিন রাষ্ট্রদূতকে অনুরোধ জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।


সোমবার (২৯ মে) রাজধানীর গুলশানে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসের সঙ্গে বৈঠক শেষে আইনমন্ত্রী বলেন, ‘নতুন মার্কিন ভিসা নীতির বিষয়ে আনুষ্ঠানিকভাবে জানাতে এসেছিলেন মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস। বৈঠকে ভিসা নীতিতে সবাইকে সমান সুবিধা দেয়ার জন্য মার্কিন রাষ্ট্রদূতকে অনুরোধ জানান মন্ত্রী।


তিনি বলেন, বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে সৌহার্দ্যের সম্পর্ক রয়েছে। এ সম্পর্কে কোনো টানাপড়েন সৃষ্টি হলে আলোচনার মাধ্যমে তা দূর করা যাবে।


আগামী নির্বাচন নিয়ে মার্কিন রাষ্ট্রদূতকে মন্ত্রী আশ্বাস দেন যে, অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ সংসদ নির্বাচন করতে বদ্ধপরিকর সরকার।


গত ২৩ মে রাতে এক টুইটবার্তায় যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বাংলাদেশের বিষয়ে নতুন ভিসা নীতি ঘোষণা করেন।


ব্লিঙ্কেন বলেন, বাংলাদেশে অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ জাতীয় নির্বাচন অনুষ্ঠানের জন্য অভিবাসন ও জাতীয়তা আইনের ধারায় একটি নতুন ভিসা নীতি ঘোষণা করছি। এ নীতির অধীন বাংলাদেশের গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়াকে ক্ষুণ্ন করার জন্য যারা দায়ী বা জড়িত থাকবে, সেসব বাংলাদেশির ভিসা নিয়ন্ত্রণ করতে পারবে মার্কিন যুক্তরাষ্ট্র।


এর আওতায় বর্তমান ও সাবেক বাংলাদেশি কর্মকর্তা, সরকার সমর্থক ও বিরোধী রাজনৈতিক দলের সদস্য, আইন প্রয়োগকারী সংস্থা, বিচার বিভাগ এবং নিরাপত্তা পরিষেবার সদস্যরা অন্তর্ভুক্ত রয়েছেন।


মার্কিন যুক্তরাষ্ট্র গত ৩ মে বাংলাদেশ সরকারকে এ সিদ্ধান্তের কথা জানায় বলেও ব্লিঙ্কেন উল্লেখ করেন।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com