চাকরির বয়সসীমা ৩৫ দাবি যৌক্তিক, বাস্তবায়ন হোক: বিশিষ্টজনেরা
প্রকাশ : ২৭ মে ২০২৩, ১৩:২০
চাকরির বয়সসীমা ৩৫ দাবি যৌক্তিক, বাস্তবায়ন হোক: বিশিষ্টজনেরা
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

চাকরির আবেদনের বয়সসীমা বাড়ানো মানে তো চাকরি দিয়ে দেয়া নয়, এটা তো সুযোগ দেয়া। দেশের মানুষের গড় আয়ু বৃদ্ধি, শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে সেশনজট থাকা, করোনার কারণে ২ বছর নষ্ট হওয়াসহ নানা কারণে ৩৫ বয়সসীমা করাটা এখন সময়ের দাবি। কাজেই অবিলম্বে যৌক্তিক এই দাবি বাস্তবায়ন করা হোক।


শনিবার, ২৭ মে বেলা ১১টায় ঢাকা রিপোটার্স ইউনিটির সাগর রুনি মিলনায়তন কক্ষে আয়োজিত সেমিনারে বিশিষ্টজনেররা এসব কথা বলেন।


চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫, অবসরে বয়সসীমা বৃদ্ধি, চাকরিতে আবেদন ফি সর্বোচ্চ ২০০ টাকা এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর স্মৃতি বিজড়িত ঢাকা বিশ্ববিদ্যালয় আইন অনুষদে বঙ্গবন্ধুর নামে বঙ্গবন্ধু ল’ কমপ্লেক্স (বঙ্গবন্ধু চেয়ার এবং একটি ম্যুরাল) স্থাপনের দাবিতে এই সেমিনারের আয়োজন করেন চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ প্রত্যাশী শিক্ষার্থী সমন্বয় পরিষদ কেন্দ্রীয় কমিটি।


সেমিনারে প্রধান আলোচকের বক্তব্যে সাবেক স্বাস্থ্য সচিব ও বিশিষ্ট লেখক ড. হোসেন আবদুল মান্নান বলেন, চাকরিতে আবেদনের সুযোগ পাচ্ছে না অনেক শিক্ষার্থী। তারা আজ পরিবার ও সমাজের কাছে হেয় হয়ে আছে। এটা কতটা কষ্টের তা কেবল ভুক্তভোগী শিক্ষার্থীরা বুঝতেই পারেন। কাজেই আমি মনে করি, চাকরির বয়সসীমা ৩৫ করা যৌক্তিক দাবি। আর এটা বাস্তবায়নে আর একদিনও বিলম্ব করা উচিত নয়। আমার বিশ্বাস প্রধানমন্ত্রীর কাছে যদি সঠিক মেসেজ দেয়া যায়, তাহলে এটা অবশ্যই বাস্তবায়ন হবে।


No description available.


জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক শ্যামল দত্ত বলেন, তরুণরা কোনো কিছু নিয়ে আগ্রহ প্রকাশ করলে তাদের সাথে আমি থাকার চেষ্টা করি। আর তরুণদের বয়সসীমার এই দাবির বিষয়ে কোনো ভিন্নমত নাই। করোনার জন্যও একটা পিরিয়ড পাওয়া উচিত। প্রধানমন্ত্রীর সাথে আমার কথা হলে এই বিষয়ে প্রকৃত চিত্রটা তুলে ধরার চেষ্টা করবো।


কৃষক শ্রমিক জনতা লীগের সাংগঠনিক সম্পাদক শফিকুল ইসলাম দেলোয়ার বলেন, আমি মনে করি এই দাবিগুলোর বিষয়ে সরকারের নজর দেয়া উচিত। সাংবাদিকদের বলবো আপনারা এই দাবিগুলোর সঠিকতা তুলে ধরুন। অবশ্যই এই দাবিগুলো বাস্তবায়ন হবে।


তিনি বলেন,মুক্তিযোদ্ধারা জাতির শ্রেষ্ঠ সন্তান। কাজেই বঙ্গবীর কাদের সিদ্দিকী যদি মনে করেন এই দাবি যৌক্তিক, তাহলে এই দেশের মানুষ কেন মনে করবে না, এই দাবি যৌক্তিক নয়? আমি বলতে চাই, বয়সসীমা ৩৫ নয়; বরং যতদিন শিক্ষার্থীদের যোগ্যতা ও দক্ষতা থাকবে ততদিন তাদের বয়সসীমা থাকা দরকার।


আমি প্রধানমন্ত্রীকে অনুরোধ জানিয়ে বলতে চাই, বঙ্গবীরের পক্ষ থেকে বলছি, আপনি এই দাবিগুলো মেনে নিন। এটা আপনার ও দেশের জন্য খুবই মঙ্গলজনক হবে।


জাগরণ টিভির প্রধান সম্পাদক ও গৌরব '৭১ সংগঠনের সাধারণ সম্পাদক এফ এম শাহীন বলেন, আমি এই দাবির সাথে একমত। আমরা যারা তরুণ প্রজন্মকে নিয়ে স্বপ্ন দেখি তাদেরকে অবশ্যই তরুণদের নিয়ে ভাবতে হবে। আর চাকরির আবেদনের বয়সসীমা বাড়ানো মানে তো চাকরি দিয়ে দেয়া নয়। তাহলে এই দাবি বাস্তবায়ন হওয়া সময়ের দাবি।


সাবেক ফুটবলার, কোচ এবং সংগঠক রেহানা পারভীন বলেন, সার্টিফিকেট পুড়িলে ফেলেছে আমার বোন মুক্তা। কেন পুড়িলে ফেলেছে? সেটা আমি কিভাবে বলবো? এটা তো অসহায়ত্বের কথা। আমি স্পষ্ট করে বলতে চাই, যৌক্তিক এই দাবি মেনে নিয়ে শিক্ষার্থীদের সুযোগ দেয়া উচিত।


বাংলাদেশ ক্রাইম রিপোর্টার সোসাইটির সভাপতি আলী আশরাফ আখন্দ বলেন, আমরা দেখেছি ১৬ বছর পড়াশোনা করার পর অর্জিত সার্টিফিকেট পুড়িলে ফেলা হচ্ছে। কতটা হতাশায় নিমজ্জিত হলে এই কাজ করা যায়, ভেবে দেখেন তো? দেখা গেল আমার পড়াশোনা শেষ, তার কিছুদিন পর আমার সার্টিফিকেটেরও মেয়াদ শেষ। তাহলে চাকরির জন্য চেষ্টা করার সময়ই তো আমি পেলাম না। এর দায়ভার কে নেবে? আমি সরকারকে বলতে চাই,আগামী ইশতেহারে এই বিষয়টা মাথায় নিয়ে তারুণ্যবান্ধব সিদ্ধান্ত নেয়া উচিত।


No description available.


সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন ও সভাপত্বিত করেন চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ প্রত্যাশী শিক্ষার্থী সমন্বয় পরিষদ কেন্দ্রীয় কমিটির আহ্বায়ক শরিফুল হাসান শুভ। বিশেষ বক্তা হিসেবে ছিলেন চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ প্রত্যাশী শিক্ষার্থী সমন্বয় পরিষদ কেন্দ্রীয় কমিটির সদস্য সচিব মোহাম্মদ রাসেল, সংগঠনের ঢাবি শাখার আহ্বায়ক মো. সানোয়ারুল হক সনি। সেমিনার সঞ্চালনা করন সংগঠনটির ঢাবি শাখার সদস্য সচিব মো. খোকন মিয়া।


সেমিনারে চাকরির আবেদনের বয়সসীমা ৩৫ প্রত্যাশী শিক্ষার্থীরাসহ বিভিন্ন পর্যায়ের সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।


বিবার্তা/রাসেল/কেআর

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com