আইএমএফ শর্ত দেয়নি পরামর্শ দিয়েছে : পরিকল্পনা প্রতিমন্ত্রী
প্রকাশ : ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ০২:০৯
আইএমএফ শর্ত দেয়নি পরামর্শ দিয়েছে : পরিকল্পনা প্রতিমন্ত্রী
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম বলেছেন, আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) বাংলাদেশকে কোনো শর্ত দেয়নি। তারা আমাদের পরামর্শ দিয়েছে। শনিবার (৪ ফেব্রুয়ারি) দুপুরে রাজধানীর ব্র্যাক সেন্টারে সানেম আয়োজিত বার্ষিক অর্থনৈতিক সম্মেলনে এ কথা বলেন তিনি।


প্রতিমন্ত্রী বলেন, আইএমএফ আমাদের যে পরামর্শ দিয়েছে, সেগুলো আমাদেরও চাওয়া। সংস্কার কোনো বিপ্লব নয় বা রাতারাতি সম্ভব নয়। সংস্কার করতে সময় লাগে, এটা দীর্ঘমেয়াদি প্রক্রিয়া। তবে ইতোমধ্যে কিছু কিছু সংস্কার আনা হয়েছে বলেই আইএমএফ আমাদের ঋণ দিয়েছে।


তিনি বলেন, আইএমএফের শর্ত নয়, সংস্থাটির পরামর্শেই আর্থিক খাতে ধারাবাহিক সংস্কার করা হচ্ছে। আইএমএফের লোনের ধারাবাহিকতায় ইতোমধ্যে অন্যান্য উন্নয়ন সহযোগী সংস্থাগুলো বাংলাদেশকে নিয়ে তাদের ইন্টারেস্ট দেখাচ্ছে। এ সময় সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, রাজনীতি রাজনীতিবিদদের হাতেই আছে। তবে সংসদের অনেক সদস্যই ব্যবসায়ী।


তিনি আরো বলেন, অর্থনৈতিক সংকট যতটুকু বৈশ্বিক সৃষ্টি, তার চেয়ে বেশি অভ্যন্তরীণ। সমস্যা সৃষ্টির জন্য প্রভাবশালীদের দায়ী করেছেন অর্থনীতিবিদরা। তারা বলেন, ট্যাক্স-জিডিপি রেশিও বাড়াতে হবে। অর্থনৈতিক প্রবৃদ্ধি বাড়লেও সুশাসন প্রতিষ্ঠা এখনো চ্যালেঞ্জ রয়ে গেছে।


এ সময় সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, রাজনীতি রাজনীতিবিদদের হাতেই আছে। তবে সংসদের অনেক সদস্যই ব্যবসায়ী।


তিনি বলেন, অর্থনৈতিক সংকট যতটুকু বৈশ্বিক সৃষ্টি, তার চেয়ে বেশি অভ্যন্তরীণ।


সমস্যা সৃষ্টির জন্য প্রভাবশালীদের দায়ী করেছেন অর্থনীতিবিদরা। তারা বলেন, ট্যাক্স-জিডিপি রেশিও বাড়াতে হবে। অর্থনৈতিক প্রবৃদ্ধি বাড়লেও সুশাসন প্রতিষ্ঠা এখনো চ্যালেঞ্জ রয়ে গেছে।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com