দুর্নীতিতে আরো এক ধাপ পেছাল বাংলাদেশ
প্রকাশ : ৩১ জানুয়ারি ২০২৩, ১২:০৭
দুর্নীতিতে আরো এক ধাপ পেছাল বাংলাদেশ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশ দুর্নীতিতে আরো এক ধাপ পেছাল। বিশ্বের সবচেয়ে দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় বাংলাদেশের অবস্থান ১২তম। আগের বছর ছিল ১৩তম।


মঙ্গলবার (৩১ জানুয়ারি) বার্লিনভিত্তিক ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল (টিআই) কর্তৃক পরিচালিত ‘দুর্নীতির ধারণা সূচক (সিপিআই) ২০২২’ এর বৈশ্বিক প্রকাশ উপলক্ষে সকাল ১১টায় ধানমণ্ডির মাইডাস সেন্টারের টিআইবির মেঘমালা সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।


সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান।


উল্লেখ্য, সিপিআই বৈশ্বিকভাবে একযোগে প্রকাশিত হয়।


বাংলাদেশের অবস্থানকে হতাশাজনক বলে সংবাদ সম্মেলনে টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, সিপিআই অনুযায়ী এ বছর সূচকে নিচের দিক থেকে বাংলাদেশের অবস্থান ১২ এবং উপরের দিক থেকে ১৪৭। এবার বাংলাদেশ ১০০ স্কোরের মধ্যে ২৫ অর্জন করেছে।


তিনি বলেন, দক্ষিণ এশিয়ার আটটি দেশের মধ্যে এবারও বাংলাদেশের অবস্থান ও স্কোর যথারীতি বিব্রতকরভাবে আফগানিস্তানের পর দ্বিতীয় সর্বনিম্ন। এবার আফগানিস্তানের স্কোর ১৬ থেকে বেড়ে ২৪ হয়েছে। অথচ বাংলাদেশের স্কোর ঘুরেফিরে ২৫ থেকে ২৮ এর মধ্যে রয়েছে। এভাবে চলতে থাকলে বাংলাদেশ আফগানিস্তানের থেকে নিচে চলে যাওয়ার ঝুঁকিতে আছে।


ড. ইফতেখারুজ্জামান বলেন, কোভিড সংক্রান্ত উদ্যোগগুলোতে দুর্নীতি হয়েছে বেশি। বিভিন্ন জিনিস ক্রয় করার ক্ষেত্রে এগুলো দেখা গেছে। মানি লন্ডারিং, অর্থপাচার বেশি হয়েছে, কিন্তু প্রতিরোধে কার্যকর কোনো উদ্যোগ নেয়া হয়নি। দুর্নীতি দমন কমিশনসহ বিভিন্ন সংস্থাকে কার্যকর ভূমিকা নিতে দেখা যায়নি।


দুর্নীতিতে চুনোপুটি ধরা হলেও রই কাতলাদের ধরা হয়নি এমনকি কোনো কোনো ক্ষেত্রে দুদকের লোকজনও দুর্নীতিতে জড়িয়েছে বলে জানান, ড. ইফতেখারুজ্জামান।


এতে বলা হয়, ব্যাংকিং খাতের দুর্নীতি উল্লেখযোগ্য, যেখানে বাংলাদেশ ব্যাংক প্রতিরোধ না করে দুর্নীতিতে সহায়তা করেছে। ইসলামী ব্যাংকসহ বিভিন্ন ব্যাংকের জালিয়াতির বিষয় মালিক জড়িত। সুতরাং মালিক কারা হবে তাদের ব্যাপারে সিদ্ধান্ত নিতে হবে।


যারা দুর্নীতির দায়ে অভিযুক্ত, তাদের বিচারের আওতায় আনতে হবে। দুদকসহ বিভিন্ন প্রতিষ্ঠানকে রাজনৈতিক প্রভাবমুক্ত করতে হবে। রাজনৈতিক ক্ষেত্রে পরিবর্তন জরুরি বলে মন্তব্য করা হয় সংবাদ সম্মেলনে।


এ অবস্থা থেকে পরিত্রাণ পেতে সরকররকে কার্যকরী ভূমিকা নেয়ার তাগিদ দেয় টিআইবি।


অন্যদিকে বিশ্বের ১৮০টি দেশের মধ্যে সবচেয়ে দুর্নীতিগ্রস্ত দেশের তালিকার শীর্ষে রয়েছে পূর্ব আফ্রিকার দেশ সোমালিয়া।


১৯৯৫ সাল থেকে বেসরকারি সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল দ্বারা প্রতি বছর এই সূচক প্রকাশ করা হয়।


বিবার্তা/সানজিদা/কেআর

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com