এক ইঞ্চি জমি অনাবাদি ও পতিত থাকবে না: পলক
প্রকাশ : ১৪ জানুয়ারি ২০২৩, ১৯:২৭
এক ইঞ্চি জমি অনাবাদি ও পতিত থাকবে না: পলক
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

এক ইঞ্চি জমি অনাবাদি ও পতিত থাকবে না বলে মন্তব্য করেছেন তথ্য যোগাযোগ ও প্রযুক্তি প্রতিমন্ত্রী অ্যাডভোকেট জুনাইদ আহমেদ পলক। তিনি বলেন, স্মার্ট বাংলাদেশের প্রতিটি মানুষ, প্রতিটি কৃষকই স্মার্ট হবে। স্মার্ট বাংলাদেশ মানে, যে ব্যক্তি নিজের বৃদ্ধি খাটিয়ে কাজ করবে, দেশের প্রতিটি মাটিকে কাজে লাগাবে সেই স্মাট।


শনিবার (১৪ জানুয়ারি) দুপুরে সিংড়া উপজেলা হলরুমে কৃষক সমাবেশ ও কৃষকদের মাঝে কৃষি উপকরণ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।


প্রতিমন্ত্রী পলক বলেন, দেশে অনাবাদি জমিতে আবাদ বাড়াতে হবে। প্রধানমন্ত্রীর এই নির্দেশনা বাস্তবায়নে বাড়ির আঙিনায় ও অনাবাদি পতিত জমিতে পারিবারিক পুষ্টি বাগান প্রকল্পের আওতায় ২০০ জন কৃষককে ১.৫ শতক প্রদর্শনীর জন্য সবজি ও ফলের বীজ, চারা, জৈব ও রাসায়নিক সার, বীজ সংরক্ষণের পাত্র ও ঝাঁজরি প্রদান করা হয়।


পলক আরও বলেন, জননেত্রী শেখ হাসিনা যে কথা দেয় সে কথা রাখে। বাংলাদেশ আওয়ামী লীগ যে প্রতিশ্রুতি দেয় তা পূরণ করে। প্রধানমন্ত্রী যে ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন দেখিয়েছিলেন তা বাস্তবায়ন করেছেন। এখন স্মার্ট বাংলাদেশ গড়তে প্রধানমন্ত্রীর আইটি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় ভাই ভূমিকা পালন করছেন। স্মার্ট বাংলাদেশের প্রতিটি মানুষ, প্রতিটি কৃষকই স্মার্ট হবে। স্মার্ট বাংলাদেশ মানে, যে ব্যক্তি নিজের বুদ্ধি খাটিয়ে কাজ করবে, দেশের প্রতিটি মাটিকে কাজে লাগাবে সেই স্মার্ট। কৃষদের স্মার্ট হতে হবে, শিক্ষার্থীদের স্মার্ট হতে হবে, সাংবাদিকদের স্মার্ট হতে হবে, প্রশাসনের কর্মকর্তাদের স্মার্ট হতে হবে। তাহলেই আমাদের স্মার্ট অর্থনীতি গড়ে উঠবে।


তিনি বলেন, দেশে ৬২ হাজার কৃষকদের ব্যাংকে ১০ টাকার একাউন্ট রয়েছে। সরকারি বিভিন্ন অফিসের কাজের জন্য যেতে হয় না। ঘরে বসেই মোবাইলে ইন্টারনেটের মাধ্যমে কাজ করতে পারছেন।


অনষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. আল ইমরান। এতে উপস্থিত ছিলেন- উপজেলা আ.লীগের সভাপতি এড. ওহিদুর রহমান, সাধারণ সম্পাদক ও পৌরসভার মেয়র মো. জান্নাতুল ফেরদৌস, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান শামীমা হক রোজী, উপজেলা কৃষি কর্মকর্তা মো. সেলিম রেজা প্রমুখ।


উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে ২০০ কৃষকের মাঝে দেড় শতক অনাবাদী জায়গায় আবাদ বাড়াতে প্রায় ২৫-৩০ রকম বীজ, ৩৫ কেজি সারসহ কৃষি উপকরণ বিতরণ করা হয়।


বিবার্তা/রিয়াদ/এমএইচ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com