বিএনপির ছেড়ে দেয়া আসনের উপ-নির্বাচনে মনোনয়নপত্র প্রত্যাহারে শেষদিন রবিবার
প্রকাশ : ১৪ জানুয়ারি ২০২৩, ১৩:২৪
বিএনপির ছেড়ে দেয়া আসনের উপ-নির্বাচনে মনোনয়নপত্র প্রত্যাহারে শেষদিন রবিবার
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বিএনপির ছেড়ে দেয়া জাতীয় সংসদের শূন্য ছয় আসনের উপ-নির্বাচনে প্রার্থীদের বাছাইকৃত মনোনয়নপত্র প্রত্যাহারে শেষ তারিখ রবিবার।


নির্বাচন কমিশনের ঘোষণা অনুযায়ী, মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ ১৫ জানুয়ারি। প্রতীক বরাদ্দ হবে ১৬ জানুয়ারি আর ভোটগ্রহণ হবে ১ ফেব্রুয়ারি।


এসব আসনের উপ-নির্বাচনে প্রার্থী হতে ৫৩ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। যার মধ্য বাতিল ঘোষণা করা হয় ২০ জনের আর মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ছিল ৫ জানুয়ারি।


ইসির যুগ্ম সচিব এসএম আসাদুজ্জামান জানান,মনোনয়নপত্র বাছাই হয় গত ৮ জানুয়ারি। ঠাকুরগাঁও-৩ (পীরগঞ্জ-রানীশংকৈল) আসনের উপ-নির্বাচনে মনোনয়নপত্র দাখিল করা ৬ প্রার্থীর মধ্যে গোপাল চন্দ্র রায় নামে এক স্বতন্ত্র প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করা হয়েছে।


বগুড়া-৪ (কাহালু-নন্দীগ্রাম) ও বগুড়া-৬ (সদর) আসনের উপনির্বাচনে অংশ নিতে মনোনয়নপত্র জমা দেয়া মোট ২২ প্রার্থীর মধ্যে অর্ধেকেরই মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। এর মধ্যে বগুড়া-৪ আসনে পাঁচজন এবং বগুড়া-৬ আসনে ছয়জনের প্রার্থিতা বাতিল হয়েছে।


চাঁপাইনবাবগঞ্জ-২ (নাচোল, গোমস্তাপুর, ভোলাহাট) ও চাঁপাইনবাবগঞ্জ-৩ (সদর) আসনে উপনির্বাচনে দাখিল করা ৩ জনের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে।


যাচাই-বাছাই শেষে ব্রাহ্মণবাড়িয়া-২ (সরাইল-আশুগঞ্জ) আসনের উপনির্বাচনে ১৩ প্রার্থীর মধ্যে ৮ প্রার্থীকে বৈধ ঘোষণা করেছেন রিটার্নিং কর্মকর্তা। একইসঙ্গে ৫ প্রার্থীর মনোনয়নপত্র বাতিল ঘোষণা করা হয়েছে।


সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তাদের পাঠানো তথ্য থেকে দেখা যায়, জমা দেয়া প্রার্থীদের মধ্যে ২৬ জনই স্বতন্ত্রম থেকে তাদের মনোনয়নপত্র জমা দিয়েছিল।


গত ২২ ডিসেম্বর চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য হারুন স্পিকারের কাছে পদত্যাগপত্র জমা দেন। সেদিনই আসনটি শূন্য ঘোষণা করে সংসদ সচিবালয়। এর মধ্য দিয়ে একাদশ জাতীয় সংসদে থাকা বিএনপির সাতটি আসন শূন্য হয়। হারুনের পদত্যাগ করার চারদিন পর ২৬ ডিসেম্বর আগের পাঁচ আসনের তফসিলের সঙ্গে একই দিন রেখে এই শূন্য আসনেরও তফসিল ঘোষণা করা হয়।


এসব আসনে ইলেকট্রনিক ভোটিং মেশিনের মাধ্যমে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।


বিবার্তা/সানজিদা/কেআর

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com