শিরোনাম
ফোর্বসের ১০০ ক্ষমতাধর নারীর তালিকায় শেখ হাসিনা
প্রকাশ : ০৯ ডিসেম্বর ২০২১, ০৯:৩৬
ফোর্বসের ১০০ ক্ষমতাধর নারীর তালিকায় শেখ হাসিনা
ফাইল ছবি
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

বিখ্যাত মার্কিন সাময়িকী ফোর্বসের ২০২১ সালের বিশ্বের ১০০ জন ক্ষমতাধর নারীর তালিকায় স্থান পেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার (৭ ডিসেম্বর) প্রকাশিত তালিকায় ৪৩তম স্থানে রয়েছেন তিনি। এর আগে ২০২০ সালে ফোর্বসের ক্ষমতাধর নারীর তালিকায় ৩৯তম স্থানে ছিলেন তিনি।


শেখ হাসিনা সম্পর্কে ফোর্বস লিখেছে, বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে দীর্ঘসময় ধরে প্রধানমন্ত্রীর দায়িত্বে থাকা শেখ হাসিনা ওয়াজেদ চতুর্থ মেয়াদে দায়িত্ব পালন করছেন। চতুর্থ মেয়াদে জয়ী হয়েছেন তিনি; যা তার মেয়াদেই টানা তৃতীয়বার। ২০১৮ সালের ৩০ ডিসেম্বরের নির্বাচনে সংসদের ৩০০ আসনের মধ্যে ২৮৮টিতে জিতে তার দল বাংলাদেশ আওয়ামী লীগ।


ফোর্বস বলছে, এবারের মেয়াদই নিজের জন্য শেষ হিসেবে মনে করেন শেখ হাসিনা। এই মেয়াদে জনগণের খাদ্য নিরাপত্তা এবং শিক্ষা ও স্বাস্থ্যসেবা প্রাপ্তিতে গুরুত্ব দেয়ার পরিকল্পনা করেছেন তিনি।


প্রতি বছর এই ফোর্বস বিশ্বের ১০০ জন ক্ষমতাধর নারীর তালিকা প্রকাশ করে। ফোর্বসের ১৮তম ক্ষমতাধর নারীদের বার্ষিক তালিকায় ৪০ জন সিইও, ১৯ জন বিশ্বনেতা এবং এক দশকেরও বেশি সময়ের মধ্যে প্রথমবারের মতো একজন ইমিউনোলজিস্ট এক নম্বর হিসেবে অন্তর্ভুক্ত হয়েছেন।


বিশ্বের ১০০ জন ক্ষমতাধর নারীর তালিকায় থাকা ব্যক্তিরা এসেছেন ৩০টি দেশ ও অঞ্চল থেকে এবং তারা অর্থ, প্রযুক্তি, রাজনীতি, জনহিতৈষণা, বিনোদন ও আরও নানা ক্ষেত্রে কর্মরত রয়েছেন।


মার্কিন সাময়িকী ফোর্বসের তালিকায় প্রথম স্থানে আছেন ই-কমার্স জায়ান্ট অ্যামাজনের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) জেফ বেজোসের সাবেক স্ত্রী ও সমাজসেবক-লেখক ম্যাকেঞ্জি স্কট। দ্বিতীয় স্থানে আছেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। তৃতীয় স্থানে আছেন ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংকের প্রেসিডেন্ট ক্রিস্টিন লাগার্দ। যুক্তরাজ্যের রানি দ্বিতীয় এলিজাবেথ আছেন ৭০তম স্থানে।


বিবার্তা/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com