শিরোনাম
বিদায় নিলো জাওয়াদ, নামলো সতর্ক সংকেত
প্রকাশ : ০৭ ডিসেম্বর ২০২১, ১৬:৩৭
বিদায় নিলো জাওয়াদ, নামলো সতর্ক সংকেত
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাবে সাগর উত্তাল হয়ে ওঠায় তিন নম্বর সতর্কতা সংকেত দেয়া হয়। এর চারদিন পর মঙ্গরবার (৭ ডিসেম্বর) সমুদ্রবন্দর থেকে সতর্ক সংকেত নামিয়েছে আবহাওয়া অধিদফতর। তারা জানায়, সন্ধ্যার পর কোনো বিধি নিষেধ ছাড়াই সাগরে নামতে পারবে মাছ ধরা নৌকা ও ট্রলারগুলো। এছাড়া সূর্যের দেখা মিলতে পারে বুধবার (৮ ডিসেম্বর)।


জাওয়াদের প্রভাবে সাগর উত্তাল হয়ে ওঠার পর শনিবার (৪ ডিসেম্বর) দেশের সমুদ্রবন্দরগুলোতে দুই নম্বর হুঁশিয়ারি সংকেত দেয়া হয়। এরপর পরিস্থিতি অবনতি হলে হুঁশিয়ারি সংকেত নামিয়ে দেয়া হয় তিন নম্বর সতর্কতা সংকেত। বর্তমানে জাওয়াদ গুরুত্বহীন হয়ে পড়েছে।


আবহাওয়াবিদ মোশাহীনুল ইসলাম জানান, উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশ উপকূলীয় এলাকায় দমকা ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার সম্ভাবনা নেই। এজন্য চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরকে সতর্ক সংকেত নামিয়ে ফেলতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারকে আজ (৭ ডিসেম্বর) সন্ধ্যা পর্যন্ত সাবধানে চলাচল করতে বলা হয়েছে।


আবহাওয়া অফিস জানিয়েছে, উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিমবঙ্গ-বংলাদেশ উপকূলীয় এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি প্রথমে দুর্বল হয়ে লঘুচাপে পরিণত হয় এবং পরবর্তীতে আরো দুর্বল ও গুরুত্বহীন হয়ে পড়েছে। দক্ষিণ বঙ্গোপসাগর থেকে আগত লঘুচাপের বর্ধিতাংশ উত্তরপূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বিহার ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে।


এমতাবস্থায় বুধবার সকাল নাগাদ চট্টগ্রাম বিভাগের কিছু কিছু স্থানে এবং ঢাকা, বরিশাল ও সিলেট বিভাগের দু'এক জায়গায় হালকা বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র আংশিক মেঘলা থেকে মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত, শুষ্ক থাকবে। সারাদেশে রাতের তাপমাত্রা (১-৩) ডিগ্রি সে. হ্রাস পেতে পারে এবং দিনের তাপমাত্রা (১-২) ডিগ্রি সে. বৃদ্ধি পেতে পারে। ঢাকায় এ সময় উত্তর-পূর্বউত্তর দিক থেকে ঘণ্টায় বাতাসের গতিবেগ থাকবে ৬-১২ কি. মি.।


বিবার্তা/আশিক

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com