শিরোনাম
‘আমরা অনেক কিছুই বলছি, লিখছি কিন্তু প্রকাশ করছি না’
প্রকাশ : ০২ ডিসেম্বর ২০২১, ১৫:৪৬
‘আমরা অনেক কিছুই বলছি, লিখছি কিন্তু প্রকাশ করছি না’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

আজকের পত্রিকার সম্পাদক গোলাম রহমান বলেন, আমরা অনেক কিছুই বলছি, লিখছি কিন্তু প্রকাশ করছি না। এর মানে হচ্ছে আমাদের নিজেদের ভেতরেই অনেক ধরনের স্ববিরোধীতা কাজ করছে। আমাদের নিজেদের মধ্যেই নিষ্ঠা ও সততার অভাব রয়েছে।


বৃহস্পতিবার (২ ডিসেম্বর) রাজধানীর সিরডাপ মিলনায়তনে “পরিবর্তিত পরিস্থিতিতে গণমাধ্যম: ভূমিকা ও সংকট” শীর্ষক গোলটেবিল আলোচনায় আলোচকের বক্তব্যে তিনি এসব কথা বলেন। গোলটেবিল আলোচনার আয়োজন করে বিবার্তা২৪ডটনেট ও জাগরণ (আইপি) টিভি।


সোশ্যাল মিডিয়া নিয়ে তিনি বলেন, বর্তমানে তথ্যপ্রযুক্তির যুগে যেমন অনেক বেশি তথ্যবহুল সংবাদ পরিবেশন করা যায়, ঠিক তেমনি এর মাধ্যমে খুব দ্রুত গুজবও ছড়িয়ে দেয়া যায়। যারা এর সুষ্ঠু ব্যবহার করে সংবাদ প্রকাশ করছেন তারা কিন্তু ঠিকই সাধারণ মানুষের মনে জায়গা করে নিচ্ছেন। সেটার অসংখ্য উদাহরণ আমাদের সামনেই আছে। আইপি টিভির একসময় অবাধ বিচরণ ছিল, যাচ্ছেতাই মনগড়া সংবাদ পরিবেশন করতো তারা। তবে আশার কথা হচ্ছে সম্প্রতি সরকার সেটারও নীতিমালা দিয়েছেন।


মিডিয়া ব্যবহার সংক্রান্ত এক প্রশ্নের জবাবে গোলাম রহমান বলেন, আমাদের সংবাদমাধ্যম যেহেতু স্মার্ট হচ্ছে ঠিক তেমনি আমাদের দর্শকদেরও স্মার্ট হতে হবে। দর্শক হিসেবে ঠিক কোন সংবাদ বা মিডিয়ার উপর আস্থা রাখা যায়, কোনটির উপর আস্থা রাখা যায় না সেটাও বুঝতে হবে। আর শিশুদের জন্য এই ভূমিকাটা পালন করবেন তাদের অভিভাবক। এছাড়া সরকারের পক্ষ থেকেও এসব ডিজিটাল মিডিয়াকে মনিটরিংয়ের মধ্যে রাখতে হবে। আইনের আওতায় আনতে হবে।


জাগরণ আইপি টিভি’র প্রধান সম্পাদক এফএম শাহীনের সঞ্চালনা ও বিবার্তা২৪ডটনেট সম্পাদক বাণী ইয়াসমিন হাসি’র সভাপতিত্বে গোলটেবিল আলোচনায় প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ এমপি। অনুষ্ঠানে কী-নোট উপস্থাপন করেন জিটিভির প্রধান সম্পাদক সৈয়দ ইশতিয়াক রেজা।


এছাড়া আলোচক হিসেবে উপস্থিত ছিলেন আজকের পত্রিকার সম্পাদক গোলাম রহমান, ঢাকা পোস্টের সম্পাদক মহিউদ্দিন সরকার, ডিবিসি নিউজ সম্পাদক প্রণব সাহা,নিউজ টোয়েন্টিফোর টিভির যুগ্ম বার্তা সম্পাদক এবং ডব্লিউজেএনবির সমন্বয়ক আঙ্গুর নাহার মন্টি প্রমুখ।


বিবার্তা/রাসেল/সোহেল/আদনান/বিপ্লব/গমেজ/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com