শিরোনাম
ফেসবুক-ইউটিউবের মনোপলি ব্যবসা বন্ধে উদ্যোগ প্রয়োজন: মহিউদ্দিন সরকার
প্রকাশ : ০২ ডিসেম্বর ২০২১, ১৪:৫৭
ফেসবুক-ইউটিউবের মনোপলি ব্যবসা বন্ধে উদ্যোগ প্রয়োজন: মহিউদ্দিন সরকার
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

দেশের ডিজিটাল প্লাটফর্ম এগিয়ে নিতে ফেসবুক এবং ইউটিউবের একচেটিয়া মনোপলি ব্যবসা বন্ধ করার উদ্যোগ নেয়া প্রয়োজন বলে মন্তব্য করেছেন ঢাকা পোস্টের সম্পাদক মহিউদ্দিন সরকার।


বৃহস্পতিবার (২ ডিসেম্বর) রাজধানীর সিরডাপ মিলনায়তনে “পরিবর্তিত পরিস্থিতিতে গণমাধ্যম: ভূমিকা ও সংকট” শীর্ষক গোলটেবিল আলোচনায় আলোচকের বক্তব্যে তিনি এসব কথা বলেন। গোলটেবিল আলোচনার আয়োজন করে বিবার্তা২৪ডটনেট ও জাগরণ (আইপি) টিভি।


ঢাকা পোস্ট সম্পাদক বলেন, বাংলাদেশে এখন ফেসবুক ও ইউটিউবের বড় বিজ্ঞাপন বাজার। সবচেয়ে বড় দুভাগের ব্যাপার হলো বিজ্ঞাপন পাবলিশ করা হয় কিন্তু আমাদের সবচেয়ে কম রেট দেয়া হয়। দেশিয় বিজ্ঞাপন ফেসবুক ও ইউটিউবে প্রচার হচ্ছে। স্থানীয় পত্রিকা কিছু বিজ্ঞাপন পায়, টেলিভিশনে আস্তে আস্তে এ খাত থেকে আয় সংকোচিত হয়ে আসছে। দেশে ফেসবুক এবং ইউটিউবের এ একচেটিয়া মনোপলি ব্যবসা বন্ধে সরকারের পক্ষ থেকে যদি কোনো উদ্যোগ না নেয়া হয় তাহলে দেশের ডিজিটাল মিডিয়া এগোতে পারবে না।


তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে কাজ করছেন কিন্তু আমরা সাংবাদিকরা যুগের চাহিদা পূরণের সারিতে নিজেদের নিয়ে আসতে পারিনি। আমরা সংকটময় পরিস্থিতিতে সময় পার করছি। অনলাইন নিয়ে সরকার এখনো কোনো নীতিমালা করতে পারেনি। এটা করা আসলে খুব জরুরি।


বাংলাদেশের গণমাধ্যমের ব্যবস্থার সামগ্রিক চিত্র তুলে ধরে মহিউদ্দিন সরকার বলেন, সাংবাদিকরা দেশের ডিজিটাল মিডিয়াকে সেভাবে গ্রহণ করছে না। সাত বছর আগে কঠিন সময়ে পত্রিকা ছেড়ে অনলাইনে কাজ শুরু করেছি। আমরা অনলাইনকে একটা রূপ দেয়ার চেষ্টা করছি। অনলাইন সাংবাদিকতার জায়গাকে ভালো অবস্থানে নিয়ে যাওয়ার জন্য কাজ করছি। এসময় তিনি ডিজিটাল মিডিয়া এগিয়ে নেয়ার জন্য সরকারের পক্ষ থেকে কার্যকর উদ্যোগ নেয়ার আহবান জানান।


অনুষ্ঠানে কী-নোট স্পীকার হিসেবে উপস্থিত ছিলেন জিটিভির প্রধান সম্পাদক সৈয়দ ইশতিয়াক রেজা। জাগরণ আইপি টিভি’র প্রধান সম্পাদক এফএম শাহীনের সঞ্চালনা ও বিবার্তা২৪ডটনেট সম্পাদক বাণী ইয়াসমিন হাসি’র সভাপতিত্বে গোলটেবিল আলোচনায় প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ এমপি। এছাড়া আলোচক হিসেবে উপস্থিত ছিলেন আজকের পত্রিকার সম্পাদক গোলাম রহমান, ডিবিসি নিউজ সম্পাদক প্রণব সাহা, নিউজ টোয়েন্টিফোর টিভির যুগ্ম বার্তা সম্পাদক এবং ডব্লিউজেএনবির সমন্বয়ক আঙ্গুর নাহার মন্টি প্রমুখ।


বিবার্তা/সোহেল/রাসেল/আদনান/বিপ্লব/গমেজ/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com