শিরোনাম
বাংলাদেশের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার জাপানের
প্রকাশ : ১৯ সেপ্টেম্বর ২০২১, ১৯:৪৯
বাংলাদেশের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার জাপানের
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

যুক্তরাজ্যের পর এবার বাংলাদেশসহ ছয় দেশের ওপর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে জাপান। সোমবার (২০ সেপ্টেম্বর) থেকে এসব দেশের ভ্রমণকারীরা ফের জাপানে প্রবেশ করতে পারবেন। নিষেধাজ্ঞা প্রত্যাহার হওয়া দেশগুলো হলো- বাংলাদেশ, ভারত, আফগানিস্তান, মালদ্বীপ, নেপাল ও শ্রীলঙ্কা। খবর জাপান টাইমসের।


অতিসংক্রামক ডেল্টা ভ্যারিয়েন্টের ভয়াবহতার কারণে গত জুনে দেশগুলো থেকে ভ্রমণ প্রায় শতভাগ নিষিদ্ধ করে জাপান সরকার। এমনকি এই ছয়টি দেশে অবস্থানকারীদের টিকা নেয়া এবং জাপানে স্থায়ী বসবাসের অনুমতি থাকলেও প্রবেশ নিষিদ্ধ করা হয়।


তবে সংক্রমণ পরিস্থিতির উন্নতি হওয়ায় কড়াকড়ি শিথিল করে ফের প্রবেশাধিকার দিয়েছে জাপান। অবশ্য সেক্ষেত্রে একগুচ্ছ শর্ত দিয়েছে তারা।


জাপান সরকারের ঘোষণা অনুসারে, বাংলাদেশসহ ৪০টির বেশি দেশ ও অঞ্চলের ভ্রমণকারীরা জাপানে পৌঁছানোর সঙ্গে সঙ্গেই করোনা পরীক্ষা করাতে হবে। এরপর সরকার-নির্ধারিত স্থানে তিনদিন বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে থাকতে হবে। তৃতীয় দিন আবারো করোনা পরীক্ষা করাতে হবে। এর ফলাফল নেগেটিভ আসলে ১৪ দিন কোয়ারেন্টাইনের বাকি সময়টা নিজ বাড়ি অথবা পছন্দমতো স্থানে সেলফ-আইসোলেশনে থাকতে দেয়া হবে। এই কয়টি ছাড়া বাকি দেশগুলো থেকে আগত ভ্রমণকারীদেরও জাপান প্রবেশের পর সেলফ-আইসোলেশনে থাকা বাধ্যতামূলক।


বিবার্তা/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com