গান, আবৃত্তি, নাটক, আলোচনাসহ নানা আয়োজনে আরণ্যকের মে দিবস
প্রকাশ : ০২ মে ২০২৪, ০৮:৪৮
গান, আবৃত্তি, নাটক, আলোচনাসহ নানা আয়োজনে আরণ্যকের মে দিবস
শিল্প-সাহিত্য ডেস্ক
প্রিন্ট অ-অ+

চার দশকের বেশি সময়ের ধারাবাহিকতায় এবারও মে দিবসে দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করেছে আরণ্যক নাট্যদল। শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের দিনটি তারা স্মরণ করছে গান, আবৃত্তি, নাটক, আলোচনাসহ নানা আয়োজনে।


বুধবার সকাল ১০ টায় কেন্দ্রীয় শহীদ মিনারের পাদদেশে শ্রমিকের বিপ্লবী গান ল'ইন্টারন্যাশনাল গেয়ে শুরু হয় প্রথম পর্বের অনুষ্ঠান।


পরে গান, আবৃত্তি আর নাটক মঞ্চায়ন করে শিল্পীরা। আলোচনা পর্বে বক্তব্য দেন আরণ্যকের অন্যতম প্রতিষ্ঠাতা নাট্যকার মামুনুর রশীদ ও পরিবেশ সংগঠক যশোধন প্রামাণিক।


মামুনুর রশীদ বলেন, "সাম্রাজ্যবাদের ষড়যন্ত্র বাংলাদেশে অনেকটাই সফল হয়েছে। শ্রমিকশ্রেণির যে চেতনা, সেটাকে তিলে তিলে ধবংস করার ষড়যন্ত্র সফল হয়েছে। এই দেশ কৃষক বিদ্রোহের দেশ, অথচ আজকে শ্রমিকদের অধিকার আদায়ের দিনটি স্মরণ করতে কোথাও তেমন কোনো মিছিল নেই, কোনো সমাবেশ নেই। অথচ এই দেশে হাজার হাজার গার্মেন্টস শ্রমিক, তারা কোথায়? তাদেরকে অর্থের মোহে-টাকার মোহে এমন একটি জায়গায় নেওয়া হয়েছে, তাদের মধ্যে এখন আর কোনো সংগ্রামী চেতনা নেই। এই যে সংগ্রামী চেতনার অনুপস্থিতি এটা কিন্তু ভালো লক্ষণ নয়।"


আরণ্যক ১৯৮১ সাল থেকে মে দিবস পালন করছে, সে কথা তুলে ধরে মামুনুর রশীদ বলেন, "তখন অনেক রাজনৈতিক দলও দিবসটি পালন করত। পরে সোভিয়ের ইউনিয়ন ভেঙে গেল, চীনে সমাজতন্ত্র রূপ পাল্টাল। আমাদের এখানেও অনেকে আর মে দিবস পালন করছে না। এমনকি তাদের যে ছাত্র সংগঠন আছে, তারাও আর দিবসটি পালন করে না। কিন্তু আরণ্যক মে দিবস পালন করে যাচ্ছে। কারণ আরণ্যক নাটকের মধ্য দিয়ে শ্রেণিসংগ্রামের কথা বলে।"


আরণ্যক নাট্যদল প্রতিবছর সকালে কেন্দ্রীয় শহীদ মিনারের পাদদেশে গান, আবৃত্তি, আলোচনা, পথনাটক এবং সন্ধ্যায় শিল্পকলা একাডেমিতে নাটক মঞ্চায়নের মাধ্যমে দিবসটি পালন করে। প্রতিবছরই একটি নির্দিষ্ট প্রতিপাদ্য নির্ধারণ করা হয় এবং প্রকাশিত হয় মে দিবসের কাগজ। এ বছরের প্রতিপাদ্য- ‘পরিবেশ’।


যশোধন প্রামাণিক বলেন, "আমরা যে যার অবস্থান থেকে পরিবেশ রক্ষায় কাজ করতে হবে, না হলে আমরা কেউই টিকে থাকব না। নিজে বাঁচুন, পরিবেশ বাঁচান। এই আহ্বানটিই কেবল সবার কাছে বলতে চাই।"


আলোচনা পর্বে বক্তব্য দেন আরণ্যকের অন্যতম প্রতিষ্ঠাতা নাট্যকার মামুনুর রশীদ


আলোচনা পর্বে বক্তব্য দেন আরণ্যকের অন্যতম প্রতিষ্ঠাতা নাট্যকার মামুনুর রশীদ


পুঁজিবাদী সমাজ ব্যবস্থায় কেউ ভালো নেই মন্তব্য করে মামুনুর রশীদ বলেন, "মানুষের সঙ্গে কথা বলে দেখুন, কোনো একটি মানুষও রাষ্ট্রের আচরণে, প্রশাসনের আচরণে, সাম্রাজ্যবাদের আচরণে সন্তুষ্ট নয়। আমাদের তরুণ সম্প্রদায়ের শ্রমজীবী মানুষ সম্পর্কে কোনো ধারণাই নেই। তারা উচ্চশিক্ষা গ্রহণ করে হয় বিসিএস, না হয় বিদেশে যাওয়াকেই সফলতা ভাবছে। কী ভয়াবহ!"


তরুণ সমাজ বিদেশে গিয়ে ‘হিজাব-বোরকার সংস্কৃতি’ আমদানি করছে মন্তব্য করে মামুনুর রশীদ বলেন, "এখন বিসিএস এ উত্তীর্ণ হচ্ছে হয়ত এক হাজার তরুণ, বাকিরা? তাদের কেউ কেউ আটলান্টিক পাড়ি দিয়ে, ভূমধ্যসাগর পাড়ি দিয়ে বিদেশে পাড়ি দিচ্ছে কিসের মোহে? সেসব দেশই তো একেকটা বর্বর দেশ।


“মধ্যপ্রাচ্য যারা যাচ্ছে, তারা সেখানকার সংস্কৃতিকেও নিয়ে আসছে। আমাদের ঢাকা শহরে বের হলে আর মনে হয় না, এটা আমাদের ঢাকা শহর। মনে হয়, ওমান-কাতারের কোনো এক শহর। চারদিকে বোরকা, হিজাব। এগুলো তো আমাদের সংস্কৃতি নয়।"


তারপরও সবার শুভবুদ্ধির জাগরণ ঘটবে, সেই প্রত্যাশা রেখে মামুনুর রশীদ বলেন, "মধ্যবিত্তের মধ্যে শ্রমিক শ্রেণির সংগ্রামী চেতনা জেগে উঠুক। শিক্ষিত শ্রেণির মধ্যে শ্রমিক শ্রেণির চেতনা জেগে উঠুক। এই যে কায়িকশ্রম বিমুখ একটা শ্রেণি গড়ে উঠছে, তারা শুধু খায় আর ঘুমায়, কোনো কায়িক শ্রম করতে চায় না, তাদেরও একটা জাগরণ দরকার।"


অনুষ্ঠানে আবৃত্তি করেন মজুমদার বিপ্লব ও নায়লা তারান্নুম কাকলী। সংগীত পরিবেশন করেন আরণ্যক নাট্যদলের শিল্পীরা। সবশেষে প্রদর্শীত হয় মামুনুর রশীদের রচনা ও হাশিম মাসুদের নির্দেশনায় পথনাটক ‘নতুন ঘণ্টা’। এছাড়া প্রকাশিত হয় ‘মে দিবসের কাগজ’ এর নতুন সংখ্যা।


আরণ্যক জানায়, আয়োজনের দ্বিতীয় পর্বে মঞ্চায়িত হবে আরন্যক নাট্যদলের নতুন প্রযোজনা ‘কম্পানি’। মামুনুর রশীদের রচনা ও নির্দেশনায় নাটকটি প্রদর্শিত হবে সন্ধ্যা সাড়ে ৬টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার হলে।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com