আসছে ক্লোজেট ল্যান্ড-এর তিন প্রদর্শনী
প্রকাশ : ৩০ এপ্রিল ২০২৪, ১৬:০৯
আসছে ক্লোজেট ল্যান্ড-এর তিন প্রদর্শনী
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

অপেরা নাটকের দলের ১৫ তম প্রযোজনা ‘ক্লোজেট ল্যান্ড’। আগামী ৩ ও ৪ মে রাজধানীর মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে নাটকটির তিনটি প্রদর্শনীর আয়োজন করেছে নাট্যদলটি।


মহিলা সমিতিতে ৩ মে বিকেল ৫টা ও সন্ধ্যা ৭টায় এবং ৪ মে শনিবার সন্ধ্যা সাড়ে ৭টায় মঞ্চস্থ হবে ‘ক্লোজেট ল্যান্ড’। রাধা ভরদ্বাজের লেখা নাটকটি বাংলায় অনুবাদ করেছেন নাহিদ স্মৃতি এবং নির্দেশনা দিয়েছেন সাজ্জাদ সাব্বির।


একজন ধর্ষকামী গোপন জিজ্ঞাসাবাদকারীর মুখোমুখি হন একজন তরুণ শিশু সাহিত্যিক, যেখানে বাস্তবতা এবং কল্পনার বিভাজন রেখা হয়ে যায় অদৃশ্য। শুরু হয় এক বাঘবন্দি খেলা। জিজ্ঞাসাবাদকারী অফিসার আর বন্দী লেখিকার কথোপকথন যতো গভীরে যেতে থাকে ততোই এমন সব গোপনীয়তা উন্মোচিত হতে থাকে, যা আরো গভীরতর প্রশ্ন সামনে এনে দাঁড় করায়। মনস্তাত্ত্বিক রোমাঞ্চ ঘরানার নাটকটিতে মাত্র দুই চরিত্রের মধ্য দিয়ে উঠে আসে মত প্রকাশের স্বাধীনতা, শিশু নির্যাতন, ক্ষমতার অপব্যবহার ও মানবাধিকারের মতো গুরুত্বপূর্ণ বিষয়সমূহ।


নির্দেশক সাব্বির বলেন, অনেক দিন থেকেই অদ্ভুত এক নীরবতার সময় পার করছি আমরা। যেন সবাই ভয়ে নিশ্চুপ হয়ে আছি। ভয় অজানার, ভয় নতুনের, ভয় অপমানের, ভয় সুবিধা হারানোর। রাধা ভরদ্বাজ ‘ক্লোজেট ল্যান্ড’ নাটকের চরিত্রকে এমনই এক ভয়ের মুখোমুখি দাঁড় করিয়ে ভয়েরই বিরুদ্ধে একটা কাউন্টার ন্যারেটিভ তৈরি করছেন। নিজের সেল্ফ সেন্সরশিপ প্রশ্ন করার জন্য এই নাটকটি বেছে নেওয়া আমার কাছে যথোপযুক্ত মনে হয়েছে। নাটকের নির্দেশনার পাশাপাশি মঞ্চ, পোশাক ও আলোক পরিকল্পনাও করেছেন সাজ্জাদ সাব্বির। আলোক প্রক্ষেপণে নিশান সিয়াম।


আবহ সঙ্গীত পরিকল্পনায় নাহিদ স্মৃতি এবং সম্পাদনায় আছেন নীরব হোসেইন রাব্বি। অপেরার দলপ্রধান মাহাবুব আলম শাহীন বলেন, গত বছর ১৫ ডিসেম্বরে আমরা নাটকটি মঞ্চে আনতে সক্ষম হই। প্রথম মঞ্চায়নের পর থেকে নাটকটি দর্শক মহলে দারুণ প্রশংসা অর্জন করে। এরমধ্যে আমরা ৫টি মঞ্চায়ন সম্পন্ন করেছি।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com