শিল্পকলায় শুরু হচ্ছে আন্তর্জাতিক প্রতিবন্ধী শিল্প উৎসব
ঢাকার সেগুনবাগিচায় শিল্পকলা একাডেমিতে এ উৎসব অনুষ্ঠিত হবে
প্রকাশ : ২৩ এপ্রিল ২০২৪, ১০:৫৬
শিল্পকলায় শুরু হচ্ছে আন্তর্জাতিক প্রতিবন্ধী শিল্প উৎসব
প্রিন্ট অ-অ+

ঢাকায় দুই দিনব্যাপী আন্তর্জাতিক প্রতিবন্ধী শিল্প উৎসব শুরু হচ্ছে শুক্রবার (২৬ এপ্রিল)। ঢাকা থিয়েটার ও ব্রিটিশ কাউন্সিল যৌথভাবে এ উৎসবের আয়োজন করেছে। সেগুনবাগিচায় শিল্পকলা একাডেমিতে এ উৎসব চলবে শনিবার রাত পর্যন্ত।


এতে দেশের আটটি বিভাগের প্রতিবন্ধী শিল্পীদের সংগঠন ‘‘সুন্দরম’’ ও কলকাতার প্রতিবন্ধী শিল্পীদের একটি নাট্যদল অংশ নেবে। উৎসবে থাকবে দেশি-বিদেশি চলচ্চিত্র প্রদর্শনী।


২৬ এপ্রিল সকালে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সমাজকল্যাণ মন্ত্রী ডা. দীপু মনি।


এছাড়া ২৭ এপ্রিল রাত ৮টায় সমাপনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত, সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী নাহিদ ইজাহার খান ও সংস্কৃতি বিষয়ক সচিব খলিল আহমেদ।


ঢাকা রিপোর্টার্স ইউনিটির নসরুল হামিদ মিলনায়তনে রবিবার (২১ এপ্রিল) আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানায় আয়োজক সংস্থাগুলো।


উৎসবের তাৎপর্য ও ব্রিটিশ কাউন্সিলের ভূমিকা নিয়ে আলোচনা করেন ব্রিটিশ কাউন্সিলের কর্মসূচি পরিচালক ডেভিড নক্স। আলোচনায় অংশ নেন গবেষণাপ্রতিষ্ঠান আইআইডির সিইও সাঈদ আহমেদ। প্রতিবন্ধীদের শিল্পসংগঠন সুন্দরম ও আইআইডি উৎসবে সহায়তা করছে। এবারের উৎসবের স্লোগান ‘‘সকলের সাথে সকলে মিলে মানবিক বিশ্ব গড়ব’’।


সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন চলচ্চিত্র নির্মাতা ও উৎসব পরিচালক নাসির উদ্দীন ইউসুফ বাচ্চু।


তিনি জানান, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর জাতীয় প্রতিবন্ধী ব্যক্তি জরিপ প্রতিবেদন ২০২১ অনুযায়ী দেশের মোট জনসংখ্যার ২.৮% মানুষ কোনো না কোনোভাবে প্রতিবন্ধী বা বিশেষ চাহিদা সম্পন্ন। অর্থাৎ প্রায় ৪৬ লাখ মানুষ প্রতিবন্ধী। কোনো বাসায়, কোনো নিমন্ত্রণে, কোনো সামজিক সাংস্কৃতিক বা ধর্মীয় আয়োজনে তারা দৃশ্যমান নয়। এর কারণ, প্রথমত আমরা তাদের নিয়ে জনসম্মুখে আসতে দ্বিধাগ্রস্ত। দ্বিতীয়ত প্রতিবন্ধীবান্ধব বা প্রতিবন্ধী সুযোগ-সুবিধা সম্বলিত আমাদের নাগরিক সমাজ ও কাঠামো আমরা গড়ে তুলতে পারিনি।


তিনি আরও বলেন, ‘‘সুন্দরমের প্রতিটি শাখায় বছরে আটটি করে কর্মশালার আয়োজন করা হয়েছে। গত ছয় বছরে প্রতিবন্ধী শিল্পীদের নিয়ে ৩৮৪টি কর্মশালা হয়েছে। ইংল্যান্ডের বিখ্যাত প্রতিবন্ধী নাট্য পরিচালক জেনি সেলি তাদের প্রশিক্ষণ দিয়েছেন।’’


ডেভিড নক্স বলেন, ‘‘প্রতিবন্ধী জনগোষ্ঠীকে সমাজের মূলধারায় অন্তর্ভুক্ত করতে ব্রিটিশ কাউন্সিল সহায়তা দিচ্ছে। বিশেষত শিল্পচর্চায় তাদের অংশগ্রহণের সুযোগ সৃষ্টি করতে ঢাকা থিয়েটারের সঙ্গে এক যুগ ধরে এই কাজ অব্যাহত রয়েছে। প্রতিবন্ধী শিল্পীরা এত অসাধারণ কাজ করেছেন যে তাদের নাটকগুলো দর্শকদের অভিভূত করবে। চোখে পানি চলে আসবে।’’


সুন্দরম ও ইনস্টিটিউট অব ইনফরমেটিক্স অ্যান্ড ডেভেলপমেন্টের সহায়তায় ঢাকা থিয়েটার ও ব্রিটিশ কাউন্সিলের যৌথ উদ্যোগে আয়োজিত এই দুই দিনব্যাপী উৎসবে থিয়েটার শো, চলচ্চিত্র প্রদর্শন, প্রদর্শনী, সেমিনার ও আরও অনেক কিছুসহ বিভিন্ন ইভেন্ট প্রদর্শন করা হবে। নাটকগুলো দর্শকদের অভিভূত করবে। চোখে পানি চলে আসবে।


উৎসবে অংশ নিতে https://dare-festival.com. এই লিংক থেকে নিবন্ধন করে নাটকের টিকিট সংগ্রহ করতে হবে। তবে উৎসবকেন্দ্রেও তাৎক্ষণিক নিবন্ধন করে টিকিট সংগ্রহ করা যাবে। টিকিট বিনা মূল্যেই পাওয়া যাবে।


প্রতিদিন বেলা তিনটা থেকে পাঁচটি করে নাটক মঞ্চস্থ হবে জাতীয় নাট্যশালার মূলমঞ্চে। প্রথম দিন সুন্দরম প্রযোজনা ‘‘নৈঃশব্দ্যে-৭১’’।


এরপর থাকবে সুন্দরম চট্টগ্রামের নাটক ‘‘স্বপ্ন কাহন’’, বরিশালের ‘‘সার্কাস সার্কাস’’, খুলনার ‘‘অতঃপর করিম বাওয়ালী’’ এবং রংপুরের নাটক ‘‘ত্রিবেণি’’।


উৎসবের দ্বিতীয় দিনে থাকবে সুন্দরম সিলেটের নাটক ‘‘সঙগতি’’, রাজশাহীর নাটক ‘‘পিতৃগণ’’, ঢাকার নাটক ‘‘কেন্দ্র বরাবর সুড়ঙ্গটির নাম পৃথিবী’’, ময়মনসিংহের নাটক ‘‘কাজলরেখা’’ এবং কলকাতার জনসংস্কৃতি সেন্টার ফর দ্য থিয়েটার অব দ্য ওপ্রেসডের নাটক ‘‘দ্য ওয়েস্ট ল্যান্ড আ জার্নি’’।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com