ঢাবিতে উন্মুক্ত লাইব্রেরির উদ্যোগে ‘কাওয়াল সন্ধ্যা’
প্রকাশ : ০৩ জুন ২০২৩, ১০:০৫
ঢাবিতে উন্মুক্ত লাইব্রেরির উদ্যোগে ‘কাওয়াল সন্ধ্যা’
শিল্প-সাহিত্য ডেস্ক
প্রিন্ট অ-অ+

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) রাজু ভাস্কর্য সংলগ্ন উন্মুক্ত লাইব্রেরি প্রাঙ্গণে উর্দু, ফারসি ভাষায় রচিত কাওয়ালি গানের পরিবেশনার মাধ্যমে ‘কাওয়ালি সন্ধ্যা’ উদযাপিত হয়েছে।


শুক্রবার (২ জুন) সন্ধ্যা সাড়ে সাতটায় শুরু হয়ে রাত ১১টা পর্যন্ত চলে। এতে গান পরিবেশন করেন কাওয়াল ওস্তাদ মনির হোসেন কাওয়ালের দল ও ওস্তাদ হানিফ কাওয়ালের দল।


অনুষ্ঠানটির বিষয়ে আয়োজকরা বলেন, উন্মুক্ত লাইব্রেরি বিশ্বাস করে মানুষকে চিন্তাশীল করে গড়ে তোলা, সমাজে বহুত্ববাদের চর্চা অব্যাহত রাখা ও মানুষের চিন্তার সীমাবদ্ধতা কাটানোর জন্য সাংস্কৃতিক আয়োজন সবচেয়ে শক্তিশালী উপাদান। এই বিশ্বাস থেকেই উন্মুক্ত লাইব্রেরি বাঙালি সংস্কৃতির বিশেষ দিবস ও সাংস্কৃতিকভাবে গুরুত্বপূর্ণ উপাদানগুলোর চর্চা করে।


উন্মুক্ত লাইব্রেরি কার্যকরী কমিটির সভাপতি সজিব তালুকদারের সভাপতিত্ব ও সংগঠনটির সাধারণ সম্পাদক মোছাদ্দেক বিল্লাহর সঞ্চালনায় বক্তব্য প্রদান করেন ছাত্রলীগের সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান ও উন্মুক্ত লাইব্রেরির প্রতিষ্ঠাতা ও ঢাবি শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকত।


বক্তব্য প্রদানকালে তানভীর হাসান সৈকত বলেন, আমরা বাঙালির নিজস্ব সংস্কৃতির চর্চা মানুষের মধ্যে ছড়িয়ে দিতে চাই। আমরা মনে করি, মানুষকে চিন্তাশীল করে গড়ে তোলা ও সমাজে মৌলবাদের বিরুদ্ধে লড়াই করার ক্ষেত্রে সাংস্কৃতিক আয়োজন সবচেয়ে শক্তিশালী উপাদান। যারা শুধু কাওয়ালি গানকে হালাল মনে করে ও বাকি সব ধরনের গানকে হারাম মনে করে, তাদের উদ্দেশ্য রাজনৈতিক। আমরা পালাগান, জারি গান, কাওয়ালিসহ সবধরনের সাংস্কৃতিক উপাদান চর্চা করার পক্ষে ও সংস্কৃতির মূল্যবোধ সবার মধ্যে ছড়িয়ে দিতে চাই।


তিনি আরো বলেন, যারা আমাদের সংস্কৃতি চর্চার ক্ষেত্রে বাধা তৈরি করবে ও ধর্মীয়ভাবে আমাদের মধ্যে বিভক্তি তৈরি করবে কিংবা মানুষের মধ্যে দ্বন্দ্ব করতে চেষ্টা করবে আমরা তাদেরকে সাংস্কৃতিকভাবে প্রতিহত করবো। আজকের ‘কাওয়ালী সন্ধ্যা’র আয়োজনও আমাদের সাংস্কৃতিক আন্দোলনেরই অংশ।


প্রসঙ্গত, বই পড়া, মানুষের মধ্যে বই চর্চার আবহ তৈরির পাশাপাশি সাংস্কৃতিকভাবে মানুষকে চিন্তাশীল করে গড়ে তোলার লক্ষ্য নিয়ে ২০২২ সালে উন্মুক্ত লাইব্রেরি প্রতিষ্ঠিত হয়।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com