২৭ জানুয়ারি থেকে নাট্যদল আরণ্যকের সুবর্ণজয়ন্তী উৎসব
প্রকাশ : ২৫ জানুয়ারি ২০২৩, ১২:৫৮
২৭ জানুয়ারি থেকে নাট্যদল আরণ্যকের সুবর্ণজয়ন্তী উৎসব
শিল্প-সাহিত্য ডেস্ক
প্রিন্ট অ-অ+

আগামী ২৭ জানুয়রি (শুক্রবার) থেকে শুরু হতে যাচ্ছে দেশের ঐতিহ্যবাহী নাট্যদল আরণ্যকের ৫০ বর্ষপূর্তি উৎসব। 


১৯৭২ সনের ২০ ফেব্রুয়ারি মুনির চৌধুরীর ‘কবর’ নাটকের মাধ্যমে আরণ্যকের যাত্রা। এই দীর্ঘ পথচলায় আরণ্যক শুধু মনোরঞ্জনই করেনি, পালন করেছে ঐতিহাসিক দায়িত্ব। নব্বইয়ের সৈ্বরচার পতন আন্দোলনে দলটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।


তাদের নাটকগুলোর হলো— ‘কবর’, মুনির চৌধুরী (রচনা) মামুনুর রশীদ (নির্দেশনা), ‘ওরা কদম আলী’,  রচনা ও নির্দেশনা মামুনুর রশীদ, ‘ওরা আছে বলেই’, রচনা ও নির্দেশনা মামুনুর রশীদ, ‘ইবলিশ রচনা ও নির্দেশনা’, মামুনুর রশীদ, ‘সাত পুরুষের ঋণ’, আব্দুল্লাহেল মাহমুদ (রচনা), মামুনুর রশীদ (নির্দেশনা), ‘অববাহিকা’ রচনা ও নির্দেশনা মামুনুর রশীদ, ‘নানকর পালা’ আবদুল্লাহেল মাহমুদ (রচনা), মামুনুর রশীদ (নির্দেশনা), ‘আগুনমুখা’ মামুনুর রশীদ (রচনা), আজাদ আবুল কালাম (নির্দেশনা), ‘জয় জয়ন্তী’ রচনা ও নির্দেশনা মামুনুর রশীদ, ‘প্রকৃত জনকথা’, রচনা ও নির্দেশনা মামুনুর রশীদ, ‘ময়ূর সিংহাসন’, মান্নান হীরা (রচনা), শাহ আলম দুলাল (নির্দেশনা), ‘সংক্রান্তি’, মামুনুর রশীদ (রচনা), ‘রাঢ়াঙ’, রচনা ও নির্দেশনা মামুনুর রশীদ, ‘উপরওয়ালা’, আবদুল্লাহেল মাহমুদ (রচনা), মামুনুর রশীদ (নির্দেশনা), এবং ‘বিদ্যাসাগর’, মান্নান হীরা (রচনা), মামুনুর রশীদ (নির্দেশনা), ‘ভঙ্গবঙ্গ’ রচনা ও নির্দেশনা মামুনুর রশীদ, ‘মূর্খলোকের মূর্খকথা’ রচনা ও নির্দেশনা মান্নান হীরা, ‘আগুনের জবানবন্দি’, রচনা ও নির্দেশনা মান্নান হীরা।


২৭ জানুয়ারি থেকে নাটক, সেমিনার, প্রকাশনা উৎসব, যন্ত্রসঙ্গীতের উৎসব চলতে থাকবে ৩ ফেব্রয়ারি (মঙ্গলবার) জাতীয় নাট্যশালায় সমাপনী অনুষ্ঠানের মাধ্যমে উৎসবটি শেষ হবে।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com