‘হায়দার রিজভী: সিনেলোকের পরমপুরুষ’ গ্রন্থের মোড়ক উন্মোচন আজ
প্রকাশ : ০৮ জানুয়ারি ২০২২, ১৩:৩৭
‘হায়দার রিজভী: সিনেলোকের পরমপুরুষ’ গ্রন্থের মোড়ক উন্মোচন আজ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

রাজীব আহসান সম্পাদিত ‘হায়দার রিজভী: সিনেলোকের পরমপুরুষ’ গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠান আজ বিকেল সাড়ে ৫টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে অনুষ্ঠিত হবে। বইটি প্রকাশ করছে প্যান্ডোরাস বক্স।


অনুষ্ঠানে হায়দার রিজভি নির্মিত ‘প্রাসিয়ান অফিসার’ এরং ‘নার্সারি রাইমস’ চলচ্চিত্র দুটি প্রদর্শিত হবে।


নাট্যব্যক্তিত্ব ও সংসদ সদস্য আসাদুজ্জামান নূর, প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী, সাংস্কৃতিক ব্যক্তিত্ব মফিদুল হক সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। আলোচক হিসেবে থাকবেন চলচ্চিত্রকার মোরশেদুল ইসলাম এবং শামীম আখতার এবং চলচ্চিত্র সমালোচক মইনুদ্দীন খালেদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন নাট্যজন রামেন্দু মজুমদার।


হায়দার রিজভী ১৯৬৬ সালে যুক্তরাজ্যের ‘‌অ্যাক্টরস স্টুডিও’ থেকে স্নাতক সম্পন্ন করেন। এরপর দুই বছর পেশাদারি মঞ্চ নাটকে কাজ করে ফিরে আসেন বাংলাদেশে। যোগদেন সেসময়ের পিটিভির (বর্তমান বিটিভি) ঢাকা কেন্দ্রে।


১৯৭১ সালে মুক্তিযুদ্ধকালীন সময়ে টেলিভিশনের পাশ ব্যবহার করে মুক্তিযোদ্ধাদের বিভিন্নভাবে সহায়তা করেন তিনি এবং পাকিস্তানী বাহিনীর নৃশংসতার তথ্য বিভিন্ন বিদেশি মিডিয়াতে গোপনে সরবরাহ করেন। মুক্তিযোদ্ধ পরবর্তী সময়ে হায়দার রিজভী বৃত্তি নিয়ে পোলেন্ডের লজ ফিল্ম স্কুলে ফিল্ম ডিরেকশনে পড়তে যান।


পরবর্তীতে তিনি পোলিশ নাগরিক ক্রিস্টিনা জোফিয়ার সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। তিনি বিশ্ববিখ্যাত নির্মাতা আন্দ্রে ভাইদা এবং লার্স ভন তিয়ার এর প্রধান সহযোগী হিসেবে কাজ করার সুযোগ পান। ২০০৪ সাল পর্যন্ত হায়দার রিজভী পোলেন্ডেই একাধিক প্রামাণ্যচিত্র, কাহিনীচিত্র এবং টিভি সিরিজ নির্মাণ করেন।


বর্তমানে তিনি বিভিন্ন সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ে চলচ্চিত্রের শিক্ষক হিসেবে নিষ্ঠার সঙ্গে তৈরি করে যাচ্ছেন তরুণ প্রজন্মের চলচ্চিত্র নির্মাতা।


বিবার্তা/রাসেল/জহির

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com