সানগ্লাস কেনার সময় স্টাইল ছাড়াও যেসব বিষয় মাথায় রাখবেন
প্রকাশ : ২৩ মে ২০২৪, ১৭:৪৫
সানগ্লাস কেনার সময় স্টাইল ছাড়াও যেসব বিষয় মাথায় রাখবেন
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

সূর্যের অতিবেগনি রশ্মির হাত থেকে নির্গত ‘ব্লু রে’ থেকে চোখকে বাঁচানোর জন্য সানগ্লাসের ব্যবহার জরুরি। ‘ব্লু রে’ কর্নিয়ার বেশ ক্ষতি করে। তাই দীর্ঘদিন যারা খালি চোখে রোদে অনেকক্ষণ কাজ করেন, তাঁদের দ্রুত ছানি পড়ার সম্ভাবনা বাড়ে।


রোদে বেরোলেই কেবল এই চশমা পরা হয়, তাই দাম দিয়ে নামী সংস্থার সানগ্লাস কেনার মানসিকতা অনেকেরই নেই।


অনেকেই পোশাকের সঙ্গে মিলিয়ে পরার জন্য হরেক কায়দার সানগ্লাস কেনেন, সে সবের গুণগত মানের বিচার না করেই। এতে কিন্তু হিতে বিপরীত হতে পারে। সানগ্লাস কেনার সময় কোন কোন বিষয় মাথায় রাখা জরুরি?


১. কম দামি সানগ্লাসের মান মোটেই ভালো হয় না। অধিকাংশ সময়ে এগুলিতে ‘স্মুদ সারফেসড গ্লাস’ ব্যবহার করা হয় না। সানগ্লাসের গ্লাসটি সমতল না হওয়ার জন্য হাঁটার সময়ে রাস্তা উঁচু-নিচু মনে হয়, হাঁটতে গিয়ে টাল খেতে হয়। তখন মনে হতে পারে, সানগ্লাসে পাওয়ার আছে। আসলে কিন্তু তা নয়। বেশির ভাগ সানগ্লাস জ়িরো পাওয়ারের হয়। নামী সংস্থার সানগ্লাসে এই ধরনের সমস্যা হয় না।


২. সব সময় দিনের বেলা সানগ্লাস কিনবেন। কেনার আগে সানগ্লাসটি পরে নিয়ে দোকানের বাইরে এসে পরখ করে নিতে ভুলবেন না। আপনার চোখ কতটা অন্ধকারে স্বচ্ছন্দ বোধ করছে, সেটা যাচাই করা জরুরি। সানগ্লাস পরে হেঁটে দেখুন, মাটির দিকে তাকান, একটু উঁচু-নিচু জায়গা দিয়ে হাঁটুন। পরখ করে নিন, কোনও সমস্যা হচ্ছে কি না।


৩. সানগ্লাস কেনার সময় তা অতিবেগনি রশ্মি থেকে ১০০ শতাংশ সুরক্ষা দিচ্ছে কি না, যাচাই করে নেবেন। অনেকেরই মনে করেন, সানগ্লাসের কাচের রং যত গাঢ় হবে, ততই বেশি অতিবেগনি রশ্মি থেকে সুরক্ষা দেবে। এই ধারণা কিন্তু ভুল।


৪. ছোটদের জন্য সানগ্লাস কেনার আগেও চশমাটি পরখ করে নিতে ভুলবেন না। মেলা থেকে কিংবা ট্রেন, বাস থেকে ছোটদের জন্য সানগ্লাস না কেনাই ভাল। চোখের সুরক্ষার কথা মাথায় রেখে সানগ্লাস কেনাই ঠিক। রাস্তার ধারের দোকান থেকে সানগ্লাস কিনলে ফ্যাশন হবে, কিন্তু চোখের বারোটা বাজবে। চশমাটি আপনার মুখের গড়নের সঙ্গে মানানসই হচ্ছে কিনা সেটাও মাথায় রাখতে হবে।


৫. সানগ্লাস কেবল গরমকালে বা প্রখর রোদে পরার জিনিস, এই ধারণাটা একেবারেই ভুল। সারা বছরই সানগ্লাস ব্যবহার করা খুব জরুরি। কারণ মেঘলা দিনেও সূর্যের ইউভি রশ্মি চোখের জন্য ক্ষতিকর। ধুলোবালি আর খোলা বাতাসে নানা রকম ভাইরাস, ব্যাক্টেরিয়ার আক্রমণের শিকার হয় চোখ। তাই চোখের নিরাপত্তা ও ফ্যাশন সচেতনতার জন্য সানগ্লাসের বিকল্প নেই।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com