গ্রিন টি খাওয়ার সময় মেনে চলুন
প্রকাশ : ২৩ মে ২০২৪, ০২:২৬
গ্রিন টি খাওয়ার সময় মেনে চলুন
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

স্বাস্থ্য সচেতন মানুষের রোজের ডায়েটে থাকে গ্রিন টি। শরীরের জন্য এই চা কতটা স্বাস্থ্যকর, তা আলাদা করে বলে দেওয়ার প্রয়োজন পড়ে না। ওজন ঝরানো থেকে ত্বকের জেল্লা বৃদ্ধি করতে— গ্রিন টি-র গুণের শেষ নেই।


ইদানীং গ্রিন টি খাওয়ার প্রবণতা অনেক বেড়ে গিয়েছে। গ্রিন টি খেলে শরীরের কোনও সমস্যা হওয়ার কথা নয়। কিন্তু গ্রিন টি খাওয়ার সময়ে কয়েকটি বিষয় একটু মেনে চলতে হবে। অন্যথায় সমস্যার সম্মুখীন হতে পারেন।


১) গ্রিন টি শরীরের জন্য স্বাস্থ্যকর মানেই যে ঘন ঘন সেটি খাবেন, তা ঠিক নয়। অতিরিক্ত খেলেই যে বেশি উপকার পাবেন, তা কিন্তু নয়। বরং গ্রিন টি যদি বেশি পরিমাণে খান, তা হলে সমস্যা আরও বেশি। অতিরিক্ত গ্রিন টি খেলে অনিদ্রা, হজমজনিত নানা সমস্যা দেখা দিতে পারে। তাই পরিমাণ বুঝেই গ্রিন টি খাওয়া জরুরি।


২) অনেকের ধারণা, ভরপেট খাবার খাওয়ার সঙ্গে সঙ্গেই গ্রিন টি খেলে বেশি ক্যালোরি ঝরে, এই ধারণা মোটেই ঠিক নয়। প্রোটিন পরিপাক করার জন্য শরীরের একটা নির্দিষ্ট সময় লাগে। সেই সময়টা শরীরকে দিতে হবে। গ্রিন টি এই প্রক্রিয়ায় ব্যাঘাত সৃষ্টি করে। তাই খাওয়ার পরে পরেই এই চা খাবেন না।


৩) সকালে খালি পেটে গ্রিন টি খাবেন না। খালি পেটে এই চা খেলে পাকস্থলীতে অ্যাসিডের মাত্রা বাড়িয়ে দিতে পারে, ফলে হজমে গোলমাল শুরু হয়। তাই সকালে হালকা খাবার খেয়ে তার পরেই এই চা খান।


৪) গ্রিন টি খাওয়ার পরপরই কোনও রকম ওষুধ খাবেন না। ওষুধের মধ্যে থাকা রাসায়নিক যৌগ গ্রিন টি-র সঙ্গে বিক্রিয়া করে বদহজমের কারণ হতে পারে।


৫) গ্রিন টি কখনওই ফুটিয়ে খাবেন না। এতে চায়ের স্বাদ ও স্বাস্থ্যকর গুণ দুই-ই খারাপ হয়ে যায়। ঈষদুষ্ণ জলে এই চা পাতা মিনিট খানেক ভিজিয়ে খেলেই সবচেয়ে ভাল স্বাদ পাওয়া যায়।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com